আশুলিয়ায় ‘আনসার আল ইসলাম’র এক সদস্য আটক

সাভার (ঢাকা) প্রতিনিধি:সাভার (ঢাকা) প্রতিনিধি:
প্রকাশিত: ১০:০৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২২

সাভারের আশুলিয়ায় অভিযান চালিয়ে শাহ মো. আবু জিকরিয়া ওরফে জাহিদ হাসান (২৩) নামে নিষিদ্ধ সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর সক্রিয় এক সদস্যকে আটক করে র‌্যাব-৩। পরে তাকে আশুলিয়া থানায় হস্তান্তর করা হয়।

বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে তাকে প্রিজন ভ্যানে করে আদালতে পাঠানো হয়।

এর আগে বুধবার রাত ১টার দিকে আশুলিয়ার জিরাবো এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

আটক শাহ মো. আবু জিকরিয়া ওরফে জাহিদ হাসান আশুলিয়ার জিরাবো এলাকার শাহ মো. আব্দুল আজিজের ছেলে। তিনি ২০১৭ সালে তথ্য প্রযুক্তির মাধ্যমে জঙ্গি কার্যক্রমে উদ্বুদ্ধ হন এবং পরবর্তীতে বিভিন্ন জঙ্গি নেতাদের কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে জঙ্গি কার্যক্রম শুরু করেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার রাত ১ টার দিকে আশুলিয়ার জিরাবো এলাকায় অভিযান পরিচালনা করে র‌্যাব-৩।

এ সময় শাহ মো. আব্দুল আজিজের ছেলে জাহিদ হাসান তাদের বাড়িতে গোপনে জঙ্গি কার্যক্রম পরিচালনা করছেন। পরে শাহ মো. আব্দুল আজিজের বাড়ির সামনে গেলে র‌্যাবের উপস্থিতি বুঝতে পেরে জাহিদ হাসান পালানোর চেষ্টা করেন।

Nagad

এসময় তাকে আটক করে তার হাতে থাকা মোবাইল ফোনের ডাটা পর্যালোচনা করে জঙ্গির সম্পৃক্ততা পাওয়া যায়।

মোবাইল পর্যালোচনা করে পাওয়া তথ্য অনুযায়ী, তিনি ‘আনসার আল ইসলামের’ সক্রিয় সদস্য ও একটি জিহাদী বইয়ের লেখক। তিনি ৫ অধ্যায় বিশিষ্ট ‘ওয়্যার অ্যান্ড ট্যাক্টিকস’ নামের বই লিখে প্রচার করছিলেন।

মামলার বাদী সিপিসি-২ র‌্যাব-৩ এর নায়েব সুবেদার শেখ তাকবির হোসেন বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, সে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে জনগণকে উগ্রবাদী কাজে উদ্বুদ্ধ করে আসছিলেন। তারা বর্তমান নির্বাচনী ও ভোটাধিকার ব্যবস্থা ও নারী নেতৃত্ব বিশ্বাস করেনা। তিনি দেশের সংবিধান ও জাতীয় সংসদকে স্বীকার করেন না।