নজিপুর পৌরসভা: জন্ম নিবন্ধনে অনিয়মের অভিযোগ, ভোগান্তি চরমে

নওগাঁ প্রতিনিধি:নওগাঁ প্রতিনিধি:
প্রকাশিত: ৮:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২২

নওগাঁর পত্নীতলায় নজিপুর পৌরসভায় জন্ম নিবন্ধন কার্যক্রমে ইচ্ছেমত অর্থ আদায়, একাজে ১৫ থেকে ৩০দিন পর্যন্ত সময় লাগা, পৌরসভার নিজস্ব কম্পিউটার, প্রিন্টার থাকলেও বাহির থেকে নিবন্ধনের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করাসহ নানারকম অসংগতির অভিযোগ পাওয়া গেছে। পৌরসভার জন্ম নিবন্ধন কার্যক্রমের জটিলতা দিন দিন বৃদ্ধি পেলেও এ বিষয়ে কর্তৃপক্ষের কোন মাথা ব্যথা নেই। অতীব গুরুত্বপূর্ণ জন্ম নিবন্ধন কার্যক্রম সময়মত সম্পন্ন করতে না পারায় সাধারণ মানুষের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে।

এদিকে জন গুরুত্বপূর্ণ জন্ম নিবন্ধন কার্যক্রমে ধীর গতি এবং পৌরসভার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কাকন ঘোষের অদক্ষতা ও খামখেয়ালির কারণে অতিষ্ঠ হয়ে পড়েছে সাধারণ মানুষ। এ নিয়ে খোদ পৌর কর্মকর্তা-কর্মচারী ও কাউন্সিলররাও অনেকেই এই প্রতিবেদকের কাছে ক্ষোভ প্রকাশ করেছেন।

সরেজমিনে জানা গেছে, জন্ম নিবন্ধন ডেস্কের সামনে সেবা প্রত্যাশী সাধারণ মানুষের জটলা নিত্যদিনের। জন্ম নিবন্ধনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কম্পিউটারের সামনে ঠায় বসে আছেন। পৌরসভার একজন কর্মচারী সেবা প্রত্যাশীদের কাছ থেকে কাগজপত্র নিয়ে একটি কাপড়ের ব্যাগে ভরে রাখছেন এবং ১৫দিন থেকে ৩০দিন পর যোগাযোগ করার জন্য বলছেন।

অনুসন্ধানে জানা গেছে, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার অদক্ষতার কারণে জন্ম নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে অতিরিক্ত সময় লাগছে। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিজে সকল কাজ করতে পারেননা বলে নজিপুর বাসষ্ট্যান্ডের মসজিদ মার্কেটের একটি কম্পিউটারের দোকান থেকে কাজ সম্পন্ন করে নিয়ে আসেন। কিছুটা অর্ডার নিয়ে ডেলিভারি করার মতো। বাহিরের কম্পিউটার হতে কাজ করে নিতে হয় বলে সাধারণ মানুষের কাছ থেকে ৫০-২০০ টাকা ফি গ্রহণ করা হয়ে থাকে।

পৌরসভার জন্ম নিবন্ধন সেবা নিতে আসা কয়েকজন এর সাথে কথা বললে তারা অভিযোগ করে জানান, জন্ম নিবন্ধনের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কাকন ঘোষ সকাল ১১টার আগে অফিসে আসেন না। অফিস সময় বিষয়ে তিনি কারো ধারও ধারেন না।

এ বিষয়ে কয়েকজন পৌর কর্মচারীর সাথে কথা বললে নাম প্রকাশ না করার শর্তে তারা বলেন, কাকন ঘোষ সময়মত অফিসে না আসার বিষয়টি আজকে নতুন নয়। দীর্ঘদিন ধরে তিনি এভাবেই ইচ্ছেমত অফিস করে থাকেন। এটা ওপেন সিক্রেট। মেয়র সাহেব নিজেও বিষয়টি জানার পরও তিনি অদৃশ্য কারণে এ বিষয়ে কোন পদক্ষেপ গ্রহণ করেননি। পৌরসভার জন্ম নিবন্ধন কার্যক্রমে গতিশীলতা আনয়নে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পরিবর্তন করা জরুরী বলেও তারা মতদেন।

Nagad

এ বিষয়ে নজিপুর পৌর সভার জন্ম নিবন্ধন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কাকন ঘোষ এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি। প্রয়োজনে মেয়রের সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

পৌর মেয়র রেজাউল কবির চৌধুরী বলেন, সার্ভারের সমস্যা থাকার কারণে জন্ম নিবন্ধন সনদ সরবরাহে কিছুদিন বিলম্ব হয়েছে। টাকার বিষয়ে তিনি বলেন, অন্যান্য পৌরসভায়ও জন্ম নিবন্ধনে একই অবস্থা। পৌরসভার জন্ম নিবন্ধনের কাজ বাহিরে করা হয়না বলেও তিনি জানান।