প্রাকৃতিক উপায়ে পাকা চুল কালো করার উপায়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২২

সংগ্রহীত

পাকা চুল ঝলমলে কালো করতে আমরা কেনা কলপের উপর নির্ভশীল। এছাড়া কেনা কলপের মাধ্যমে চুল পছন্দের রং করে নেওয়া যায়। তবে এতে অনেকের অ্যালার্জি বা আরও বেশি চুল পেকে যাওয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়।

আপনি জানেন কী সাদা চুল প্রাকৃতিক উপায়ে ঘরেই কালো করা যায়? এবার আসুন জেনে নেই, ঘরোয়া উপায়ে পাকা চুল কালো করার উপায়-

আমলকি ও হেনা: চুলের যত্নে যে প্রশাধনী ব্যবহার করা হয়, তার বেশির ভাগেরই প্রধান উপাদান হলো আমলকি।

ঘরোয়া উপায়ে পাকা চুল কালো করতে চুলের লেন্থ অনুযায়ী হেনা পাউডার গরম পানিতে ভিজিয়ে পেস্ট করে নিন। এবার পেস্টে আমলকি পাউডার ও অল্প কফি মিশিয়ে মিশ্রণটি ভালো করে চুলে লাগিয়ে নিন। এক ঘণ্টা রেখে চুল ভালো করে শ্যাম্পু করে ধুয়ে নিন।

মেথি ও নারকেল তেল: অ্যামিনো অ্যাসিড ও লিকিথিন সমৃদ্ধ মেথি আমাদের চুল সাদা হওয়া রোধ করে। নারকেল তেল গরম তাতে মেথি দানা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এবার উষ্ণ গরম অবস্থায় মেথি ছেঁকে নিয়ে স্কাল্প ও চুলের গোঁড়ায় ভালো করে মালিশ করুন। রাতে ঘুমানোর আগে মালিশ করে পরদিন সকালে উঠে শ্যাম্পু করে নিলে সব থেকে ভালো ফল পাওয়া যাবে।

চা পাতা: এছাড়াও চা পাতার পাউডার ২ চামচ, মেহেদি পাউডার ২ চামচ, মধু ১ চামচ , লেবুর রস ১ চামচ। বাটিতে সব উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এবার পরিমাণমতো গরম পানি দিয়ে পেস্ট তৈরি করুন। পুরো চুলে মিশ্রণটি ভালো করে লাগিয়ে আধাঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

Nagad

ওপরের যেকোনো প্যাক ব্যবহারের আগে চুল শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নিন। নিয়মিত এসব প্যাক ব্যবহারে সাদা চুল কালো হবে, সেই সাথে থাকবে মজবুত, সিল্কি ও সুপার সফট। তথ্যসূত্র-বাংলানিউজটোয়েন্টিফোর

সারাদিন/০৪ সেপ্টেম্বর/এমবি