প্রতিদিন আমড়া খাবেন কেন?

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২২

সংগৃহীত

দেশে নানান রকমের মৌসুমি ফলের দেখা মেলে। এর মধ্যে আমড়া কষ ও অম্ল স্বাদযুক্ত ফল। দেশি এই ফল মুখরোচক ও সুস্বাধু। টকমিষ্টি স্বাদের এই ফলটি কাঁচা ছাড়াও আচার, চাটনি, জ্যাম ও রান্নাসহ বিভিন্ন উপায়ে খাওয়া যায়।

উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী, আমড়ায় প্রায় ৯০% পানি, ৪-৫% কার্বোহাইড্রেট ও সামান্য প্রোটিন থাকে। ১০০ গ্রাম আমড়ায় ভিটামিন-সি পাওয়া যায় ২০ মিলিগ্রাম, ক্যারোটিন ২৭০ মাইক্রোগ্রাম, সামান্য ভিটামিন-বি, ক্যালসিয়াম ৩৬ মিলিগ্রাম, আয়রন ৪ মিলিগ্রাম। আমড়ায় যথেষ্ট পরিমাণ পেকটিনজাতীয় ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্টজাতীয় উপাদান থাকে।

দেশিও মৌসুমি ফল আমড়া ছোট থেকে বড় সবাই কমবেশি খেতে পছন্দ করে। এবার আসুন আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে আমড়ার পুষ্টিগুণ সম্পর্কে জেনে নেই।

দেশের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের স্বাস্থ্যবিষয়ক এক অনুষ্ঠানে আমড়ার পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ ফাহমিদা হাসেম

তিনি বলেন, তিনটি আপেলের পুষ্টিগুণ আমরা একটি আমড়ায় পেয়ে থাকি। আমড়ায় পুষ্টিগুণ অনেক বেশি। ১০০ গ্রাম আমড়ার মধ্যে দুই থেকে তিনটা মাঝারি সাইজের আমড়া আসবে। আমরা প্রথমেই যে পুষ্টি উপাদানের কথা বলব, সেটি হচ্ছে ভিটামিন-এ। ১০০ গ্রাম আমড়ার মধ্যে আমরা ৮০০ মাইক্রোগ্রাম ভিটামিন-এ পেয়ে থাকি। এটি ক্যারোটিন সমৃদ্ধ ফল হিসেবে বিবেচনা করা হয়।

পুষ্টিবিদ ফাহমিদা হাসেম বলেন, ভিটামিন-এ আমাদের শরীরের অনেক কাজ করে থাকে। শুধু যে দৃষ্টিশক্তির প্রয়োজনে আমাদের ভিটামিন-এ দরকার হয়, এই ধারণা থেকে আমাদের বের হয়ে আসতে হবে। ভিটামিন-এ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, দেহের প্রতিটি কোষকে সুস্থ রাখতে সাহায্য করে এবং ভিটামিন-এ যত ধরনের সাধারণ সংক্রমণ আছে (সর্দি, কাশি, জ্বর), এগুলো দূরে রাখতে সাহায্য করে।

Nagad

এই পুষ্টিবিদ আরও বলেন, ১০০ গ্রাম আমড়ায় ভিটামিন-সি থাকে ৯২ মিলিগ্রাম। আমাদের দৈনন্দিন যে চাহিদা ভিটামিন-সি’র, একজন পূর্ণবয়স্ক মানুষের ৪৫ মিলিগ্রাম, এর চেয়ে তিন গুণ বেশি। আমরা যদি প্রতিদিন তিনটা বা দুইটা আমড়া খেতে পারি, তাহলে ভিটামিন-সি’র চাহিদা পূরণ হবে।

ভিটামিন-সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ঠাণ্ডা সর্দি কাশি জ্বর, এগুলোর বিরুদ্ধে প্রতিরোধব্যবস্থা গড়ে তোলে। এছাড়া অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে।

সারাদিন/০৬ সেপ্টেম্বর/এমবি