শিশুর দাঁতে ব্যথা? খাওয়া-দাওয়ায় পরিবর্তন জরুরি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২২

সংগৃহীত

শিশুর দাঁত নিয়ে মা-বাবার চিন্তার শেষ নেই। চকোলেট থেকে চিপ্‌স- নানা ধরনের অস্বাস্থ্যকর খাবারের প্রতি শিশুদের ঝোঁক থাকা অস্বাভাবিক নয়। এই ধরনের খাবার বেশি খেলে দেখা দিতে পারে দাঁতের সমস্যা।

দাঁত ভালো রাখতে বিভিন্ন ক্ষতিকর খাবারের পরিমাণ কমাতে হবে। তেমনই খেতে হবে এমন কিছু খাবার, যা খেলে ভালো রাখবে আপনার শিশুর দাঁত। এনিয়ে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এবার আসুন জেনে নেই, আপনার শিশু কী কী খাবার খেলে তার দাঁত ভালো থাকবে?

এক. বাদাম: স্বাদ ও স্বাস্থ্য দুই-ই ভালো রাখে এমন খাবার কিন্তু বেশ বিরল। বাদাম তেমনই একটি খাবার। বিশেষ করে কাঠবাদাম, ব্রাজিল নাট ও কাজু দাঁতের জন্য বেশ ভালো। বাদমে থাকে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও ফসফরাস। তা দাঁতের জন্য বেশ ভাল।

পাশাপাশি বাদামে থাকে ভিটামিন-ডি, যা দাঁত ভালো রাখে। বাদামে শর্করার পরিমাণও থাকে বেশ। ফলে বাদাম খাওয়ার পর দাঁতে জীবাণুর বাড়বাড়ন্ত হয় না। সন্তান হালকা কিছু খাওয়ার বায়না করলে খাওয়াতে পারেন বাদাম।

দুই. চিজ: বাদামের মতো চিজও খেতে সুস্বাদু। তাই খুদেরা খেয়ে নেয় সহজেই। চিজ যে হেতু দুগ্ধজাত পদার্থ, তাই এতে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে। পাশাপাশি চিজ মুখগহ্বরের অম্ল-ক্ষারের ভারসাম্য রক্ষা করতেও সাহায্য করে। ফলে দাঁতের ক্ষয় কমে। হ্রাস পায় ক্যাভিটির আশঙ্কাও।

Nagad

তিন. পানীয়: কোমল পানীয় খেতে খুবই পছন্দ করে শিশুরা। কিন্তু এই কোমল পানীয়তে থাকে অতিরিক্ত চিনি। কিছু ক্ষেত্রে থাকে অতিরিক্ত কার্বন ডাইঅক্সাইডও। তাই এই ধরনের পানীয় দাঁতের জন্য বিপদ ডেকে আনে।

এই ধরনের পানীয়ের বদলে সন্তানকে দুধ খেতে উৎসাহ দিন। তবে অনেক শিশুই দুধ খেতে চায় না। এখন দুধের সাথে খাওয়ার জন্য বেশ কিছু সুস্বাদু শিশুদের উপযোগী খাবার বাজারে কিনতে পাওয়া যায়। দুধে মিশিয়ে দিতে পারেন সেই খাবারও।

সারাদিন/০৭ সেপ্টেম্বর/এমবি