জাতির উদ্দেশ্যে রাজা তৃতীয় চার্লস, মায়ের মতোই জাতির সেবা করতে চান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:২৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২২

৭৩ বছর বয়সী রাজা তৃতীয় চার্লস বাকিংহাম প্যালেসে প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সঙ্গে সাক্ষাৎ করে ইতোমধ্যে তাঁর সাংবিধানিক দায়িত্ব পালন শুরু করেছেন।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর স্বাধীন রাজা হিসেবে চার্লস শুক্রবার (৯ সেপ্টেম্বর) ব্রিটিশ সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) জাতির উদ্দেশে ভাষণ দেন। ৭৩ বছর বয়সী রাজা তৃতীয় চার্লস বাকিংহাম প্যালেসে প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সঙ্গে সাক্ষাৎ করে ইতোমধ্যে তাঁর সাংবিধানিক দায়িত্ব পালন শুরু করেছেন।

তার ভাষণে তিনি বলেন, পুরো রাজপরিবারের পক্ষ থেকে গভীর শোকের অনুভূতি নিয়ে তিনি কথা বলছেন এবং তার মা যে অঙ্গীকার তার রাজত্বের সূচনায় করেছিলেন – সেই একই অঙ্গীকার তিনি নবায়ন করতে চান।

রাজা চার্লস বলেন, তিনি সম্মান, মর্যাদা এবং ভালোবাসার সাথে ব্রিটেন ও কমনওয়েলথের জনগণের সেবা করার অঙ্গীকার করছেন।

এদিকে তার এ ভাষণ সরাসরি টিভিতে সম্প্রচারিত হয় এবং লন্ডনের সেন্ট পল’স ক্যাথেড্রালে প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য প্রার্থনা এবং স্মৃতিতর্পণের অনুষ্ঠানেরও অংশ ছিল এ ভাষণ। এ গির্জার দু’হাজার আসন সাধারণ জনগণের জন্য উন্মুক্ত ছিল।

ভাষণে রাজা তৃতীয় চার্লস বলেন, মায়ের মৃত্যুতে যে ব্যক্তিগত দুঃখ আমরা বয়ে বেড়াচ্ছি, তা যুক্তরাজ্যের হাজারো মানুষের সঙ্গে আমি ভাগ করে নিচ্ছি। পাশাপাশি এই বেদনা ভাগ করে নেওয়ায় কৃতজ্ঞতা জানাচ্ছি কমনওয়েল্থ দেশগুলোসহ বিশ্বের অন্যান্য জাতির প্রতি; যাদের সেবায় আমার মা ৭০টি বছর পার করেছেন।

রাজা চার্লস বলেন, ‘ভালোবাসার রীতি অনুসরণের মাধ্যমে আমার মা জাতিকে উন্নয়নের শিখড়ে নিয়ে গেছেন। তাঁর সেই রাজত্বে সম্মান অর্জনই ছিল প্রেরণার উৎস। তাঁর উৎসর্গ করার মানসিকতা কখনোই ভুলবার নয়।’

Nagad

এর আগে লন্ডনে বাকিংহাম প্রাসাদে ফেরার পর সেখানে সমবেত বিপুল জনতা তাকে স্বাগত জানায়। নতুন রাজা ১৫ মিনিট ধরে প্রাসাদের সামনে সমাগত মানুষের সাথে করমর্দন করেন। এ সময় অনেকে যুক্তরাজ্যের জাতীয় সঙ্গীত ‘গড সেভ দ্য কিং’ গাইতে থাকেন।

বাকিংহাম প্রাসাদসহ রাজকীয় বিভিন্ন বাসভবনের সামনে শুক্রবার সারাদিন ধরেই অসংখ্য মানুষ ফুল দিয়ে প্রয়াত রানির জন্য শোক ও শ্রদ্ধা প্রকাশ করে। গির্জাগুলোতে ঘন্টাধ্বনি করা হয়। বিভিন্ন শহরে তোপধ্বনি করা হয়।