শ্রীপুরে শুকনা মরিচের ঝাঁজে বাজার গরম

গাজীপুর প্রতিনিধি:গাজীপুর প্রতিনিধি:
প্রকাশিত: ৩:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২২

ছবি: মহিউদ্দিন আহমেদ (শ্রীপুর )গাজীপুর প্রতিনিধি।

সরবরাহ কমের অজুহাতে সপ্তাহের ব্যবধানে শ্রীপুর উপজেলার মাওনা চৌরাস্তা কাঁচা বাজার আড়তে শুকনা মরিচের আড়তে শুকনা মরিচের দাম কেজিতে বেড়েছে ৮০ টাকা। এক সপ্তাহ আগে প্রতি কেজি শুকনা মরিচ ২৪০ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা ৩২০ টাকা দরে বিক্রি হচ্ছে। আড়ত থেকে খুচরা দোকানিরা শ্রীপুর উপজেলার বিভিন্ন বাজারে শুকনা মরিচ ক্রয় করে আরও বেশি দামে বিক্রি করছেন, তারা বিক্রি করছেন ৩২০ টাকায় কিনে ৩৫০ টাকা, এখানে সর্বমোট১১০টাকা দাম বেড়েছে শুকনা মরিচের ।এদিকে হঠাৎ করে দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষজন।

মাওনা চৌরাস্তা শুকনা মরিচের আড়ৎদার আব্দুর রাজ্জাক বলেন, নিত্য-পণ্যের বাজারে প্রতিটি উপাদানের দাম ঊর্ধ্বমুখী। এরমধ্যে সরবরাহ না থাকায় নতুন করে শুকনা মরিচেরও দাম বাড়লো। এক সপ্তাহ আগেও মরিচ ২৪০ টাকা কেজি দরে কিনেছি, এখন তা ৮০ টাকা বেড়েছে ৩২০ টাকায় বিক্রি করতে হচ্ছে। খুচরা পর্যায়ে আমাদের আড়ত থেকে কিনে খুচরা বিক্রেতারা শুকনা মরিচের দামএকটু বেশিই বিক্রি করতে হবে তা না হলে তাদের পোষাবে না ।

মাওনা চৌরাস্তা খুচরা বিক্রেতা আলামিন বলেন, আগে সরবরাহ ভালো থাকায় শুকনা মরিচের দাম কম ছিল। কিন্তু কিছুদিন হয় সরবরাহ কমেছে। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে তীব্র তাপদাহ মরিচের ফুল নষ্ট ও বন্যার পানিতে মরিচের ক্ষেত নষ্ট হয়েছে সব মিলিয়ে এমন অবস্থায় শুকনা মরিচের দাম বাড়ার অন্যতম কারণ।

আজ(১০ সেপ্টেম্বর )শনিবার সকালের উপজেলার নয়নপুর বাজারে ১ কেজি শুকনা মরিচ কিনতে আসা ডিবিএল স্পিনিং মিলের চাকরিরত কর্মকর্তা জসীমউদ্দীন তিনি জানান অল্প বেতনে চাকরি করি ,গত দুই সপ্তাহ আগে আমি এক কেজি শুকনো মরিচ কিনেছিলাম ২৪০ টাকা দিয়ে এখন এসে দেখি বাজারে ৩৫০ টাকা হয়ে গেছে, আমার মাথায় হাত পড়ে গেছে, চোখে মুখে সর্ষে ফুল দেখছি। এ ব্যাপারে আমি উপজেলা প্রশাসনকে দায়ী করছি বাজার মনিটরিং না করার কারণে বাজারের অবস্থা এমন হয়েছে। বাজার মনিটরিং করে আগের দামে শুকনা মরিচ বিক্রির একটি ব্যবস্থা করে দিতে পারলে জনগণের এর মধ্যে একটি স্বস্তি ফিরবে বলে আশা করছি।