চট্টগ্রাম সম্মিলিত প্রবারণা পূর্ণিমা উদযাপন পরিষদের কমিটি গঠন

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ২:০৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২২

বৌদ্ধদের অন্যতম জাতীয় ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা সুষ্ঠু ও সুন্দর, নিরাপদে, নির্বিঘ্ন প্রশাসনের সার্বিক সহযোগিতায় বৌদ্ধিক ভাবধারায় প্রতিবছরের ন্যায় এবারও অনুষ্ঠিত হবে। এই উদযাপনের লক্ষে সম্মিলিত প্রবারণা পূর্ণিমা উদযাপন পরিষদর উদ্যোগে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

শনিবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় নগরীর জামালখানস্থ বাংলাদেশ বুড্ডিস্ট ফাউন্ডেশন মিলনায়তনে সম্মিলিত প্রবারণা পূর্ণিমা উদযাপন পরিষদর উদ্যোগে এই মতবিনিময় সভা হয়।

যেখানে বাংলাদেশ বৌদ্ধ সমিতি যুব’র সাধারণ সম্পাদক স্বপন কুমার বড়ুয়ার সভাপতিত্বে বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাষ্টি মিথুন রশ্মি বড়ুয়ার সঞ্চালনায় এই সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

সাধারণ সভায় বক্তারা বলেন, আশ্বিনী পূর্ণিমার অপর নাম-প্রবারণা পূর্ণিমা। প্রবারণা শব্দের অর্থ আশার তৃপ্তি, অবিলাস পূরণ, শিক্ষা সমাপ্তি অথবা ধ্যান শিক্ষা সমাপ্তি বুঝায়। প্রবারণার এ পূর্ণ তিথিতে বিশ্বের সমগ্র বৌদ্ধ জাতির আনন্দ উৎসবের দিন বলা যায়। এই পবিত্র দিবসে বৌদ্ধরা আকাশে ফানুস উড়ায়।

সভায় ঝাঁক-ঝমক পূর্ণভাবে-প্রবারণা পূর্ণিমা পালনের জন্য বিভিন্ন সাংগঠনিক দিক নিয়েও আলোক পাত করা হয়।

এই সভায় সর্বসম্মতিক্রমে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির স্বাস্থ্য বিষয়ক উপ-কমিটির সদস্য ডা. বিদ্যুৎ বড়ুয়াকে আহ্বায়ক, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাষ্টি মিথুন রশ্মি বড়ুয়াকে প্রধান সমন্বয়কারী, বাংলাদেশ বৌদ্ধ সমিতি যুব’র সাধারণ সম্পাদক স্বপন কুমার বড়ুয়াকে সদস্য সচিব করে ১২১ সদস্য বিশিষ্ট সম্মিলিত-প্রবারণা পূর্ণিমা উদযাপন পরিষদ ২০২২ গঠন করা হয়।

Nagad

সভায় চট্টগ্রামসহ বৌদ্ধ বিহার সমূহের সার্বিক নিরাপত্তা বিধান করার লক্ষ্যে প্রজাতন্ত্রের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দের সাথে সৌজন্য সাক্ষাৎ ও স্মারকলিপি প্রদান এবং আগামী ৯ অক্টোবর প্রবারণা পূর্ণিমায় নন্দনকানন বৌদ্ধ মন্দির চত্বর সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বৌদ্ধ অধ্যুষিত এলাকায় ঝাঁক-জমক পূর্ণভাবে ফানুস উত্তোলনের সিদ্ধান্ত গৃহীত হয় এবং আগামী ২৪ সেপ্টেম্বর শনিবার সন্ধ্যা ৬ টায় জামালখানস্থ বুড্ডিস্ট ফাউন্ডেশন মিলনায়তনে পরবর্তী সভা আহ্বান করা হয়।

এই সভায় কোতোয়ালী থানা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক টিংকু বড়ুয়া, রাউজান উপজেলা আওয়ামী লীগের শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক ত্রিদীপ কুমার বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ যুব’র সভাপতি পুষ্পেন বড়ুয়া কাজল, সাংস্কৃতিক সংগঠক প্রণব রাজ বড়ুয়া, মহানগর যুবলীগ নেতা স্বরূপ বিকাশ বড়ুয়া বিতান, সনত বড়ুয়া, কাজল প্রিয় বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদের সাধারণ সম্পাদক সজিব বড়ুয়া ডায়মন্ড, মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতা রোমেল বড়ুয়া রাহুল, সংগঠক এপেক্সিয়ান মৃণাল কান্তি বড়ুয়া, সংগঠক তমাল বড়ুয়া, কনিক বড়ুয়া, অমল কান্তি বড়ুয়া, শুভ বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়াও বিভিন্ন বৌদ্ধ যুব ও ছাত্র সংগঠনের মধ্যে ত্রিরত্ন সংঘ, সম্যক, পলিটেকনিক বৌদ্ধ ছাত্র পরিষদ, নন্দন, মহাকারুনিক, মারমা ছাত্র পরিষদ, মঙ্গল সংঘ, আর্য সংঘ সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সারাদিন.১১ সেপ্টেম্বর. আরএ