ঝিঙেতে যা আছে জানলে আপনিও খাবেন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২২

সংগৃহীত

শরীরকে সুস্থ ও প্রাণবন্ত রাখতে সাহায্য করে ঝিঙে। ঝিঙে এমন একটি সবজি যে সবাই এটি খেতে পছন্দ করে না। কিন্তু কিছু মানুষ স্বাদের কারণে ঝিঙে খুবই পছন্দ। ভাজি, ভর্তা কিংবা চিংড়ি মাছ দিয়ে ঝিঙে খেতে দারুণ লাগে। আবার খাবারে অরুচি হলে কচি ঝিঙে ও শিং মাছের ঝোল খান অনেকেই।

তবে কেবল সুস্বাদুই নয়, এর অসাধারণ ভেষজ গুণ রয়েছে। যা জানলে যারা ঝিঙে খেতে ভালোবাসেন না, তারাও খাবেন। কারণ এর মধ্যে রয়েছে বিভিন্ন রোগজীবাণু, ভাইরাস সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করার উপাদান। পাশাপাশি বাড়তি ওজন ঝরাতে চান যারা, তারা নিয়মিতই ঝিঙে রাখতে পারেন খাদ্যতালিকায়। কারণ যেকোনও সবজির তুলনায় এতে বেশি আঁশ রয়েছে, যা বাড়তি মেদ ও কোলেস্টেরল কমিয়ে দেয়।

এবার আসুন জেনে নেই, ঝিঙের উপকারী দিকগুলো।

এক. ঝিঙে খুবই কম ক্যালরি বা খাদ্যশক্তির একটি সবজি। এতে চর্বি নেই। এর আঁশ কোলেস্টেরল কমায়। এছাড়া এতে প্রচুর পানিও রয়েছে। তাই ঝিঙে খেলে বারবার খাদ্য গ্রহণের ইচ্ছে কমে যায়। এর ফলে একে ওজন কমানোর মহৌষধ বলা চলে।

দুই. রক্তকে দূষণ থেকে রক্ষা করতে ঝিঙে অতুলনীয়। যকৃতের জন্য খুবই উপকারী এই সবজি। পাশাপাশি এটি অ্যালকোহলের ক্ষতিকর প্রভাবও দূর করে।

তিন. জন্ডিসে আক্রান্ত রোগীদের জন্য ঝিঙে আদর্শ পথ্য। ঝিঙের ‘জুস’ পান করলে যকৃতের কর্মক্ষমতা বাড়ে।

Nagad

চার. ঝিঙেতে প্রচুর আঁশ থাকায় এটি পেট পরিষ্কারক হিসেবে কাজ করে। ফলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। পাইলস রোগ দূরে রাখে। অ্যাসিডিটি ও আলসারও নিরাময় করে এটি। নিয়মিত ঝিঙে খেলে পাকস্থলীর কার্যক্ষমতা বাড়ে, খাবারও হজম হয়।

পাঁচ. ঝিঙেতে বিদ্যমান পেপটাইড এনজাইম রক্তের চিনির পরিমাণ কমায়। রক্তের ইনসুলিনের মাত্রাও নিয়ন্ত্রণ করে। এর ফলে ডায়াবেটিক রোগীদের জন্য ঝিঙে খুবই উপকারী।

ছয়. এই সবজিতে প্রদাহরোধী ও অ্যান্টিবায়োটিকের চমৎকার গুণ রয়েছে। শরীরের বিষাক্ত উপাদান বের করে দেয় এটি। ত্বকেরও সুরক্ষা দেয়। এটি বিভিন্ন রোগজীবাণু, ভাইরাস সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে।

পুষ্টিবিদরা বলেন, ঝিঙেতে আঁশ ছাড়াও রয়েছে- ভিটামিন সি, রিবোফ্ল্যাভিন, জিঙ্ক, লোহা, থায়ামিন ও ম্যাগনেশিয়াম। ১০০ গ্রাম ঝিঙেতে ৯৩ গ্রাম জলীয় অংশ, শূন্য দশমিক ৩ গ্রাম খনিজ পদার্থ, ২ দশমিক ৬ গ্রাম আঁশ, ৩০ কিলোক্যালরি খাদ্যশক্তি, ১ দশমিক ৮ গ্রাম আমিষ, ৪ দশমিক ৩ গ্রাম শর্করা, ১৬ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৬ দশমিক ৭ মাইক্রোগ্রাম ভিটামিন এ ও ৩৩ মিলিগ্রাম ভিটামিন-সি রয়েছে।

সারাদিন/১১ সেপ্টেম্বর/এমবি