বৃষ্টি কমতে পারে বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২২

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে দেশজুড়ে টানা তিন দিন ধরে বৃষ্টি হচ্ছে। নিম্নচাপটি এখন সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে আজও বৃষ্টি হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামীকাল (বৃহস্পতিবার) বৃষ্টি আরও কমে যেতে পারে। কোথাও কোথাও দেখা যেতে পারে রোদ। তবে আগামী শুক্রবার থেকে আরেকটি লঘুচাপের সম্ভাবনা রয়েছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তরের দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সুস্পষ্ট লঘুচাপটি মধ্যপ্রদেশের মধ্যাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় বিরাজমান। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয়।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো: ওমর ফারুক গণমাধ্যমকে বলেন, কাল থেকে বৃষ্টি কমে যেতে পারে। কোথাও রোদের মুখও দেখা যেতে পারে। আগামী শুক্রবার আরও একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা আছে। তবে তাতে বৃষ্টি হয়তো বেশি হবে না।

বুধবার (১৪ সেপ্টেম্বর) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৩১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজারহাট ও হাতিয়ায়। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৪ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫ টা ৪৪ মিনিটে।

Nagad

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বুধবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৫৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হলে সেটfকে ভারী বৃষ্টিপাত বলা হয়। সবচেয়ে বেশি বৃষ্টি রেকর্ড করা হয়েছে বগুড়ায়। সেখানে ১৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

সারাদিন/১৪ সেপ্টেম্বর/এমবি