বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা, নেই মাহমুদউল্লাহ

খেলাধূলা প্রতিবেদক:খেলাধূলা প্রতিবেদক:
প্রকাশিত: ৬:১১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২২

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণার শেষ সময় ১৫ সেপ্টেম্বর। তবে তার একদিন আগেই আজ (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা করেছে বিসিবি। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড দিয়েছে নির্বাচকরা। তবে এই দলে জায়গা হয়নি মাহমুদউল্লাহ রিয়াদের। মাঠে ব্যাট হাতে বাজে পারফরম্যান্সের প্রতিফলন ঘটল তার ক্ষেত্রে।

অভিজ্ঞতার জন্য আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে টিকে যাবেন মাহমুদউল্লাহ রিয়াদ, এমন গুঞ্জন শোনা যাচ্ছিল। তবে শেষ পর্যন্ত বিশ্বকাপের টিকিট নিজের করে নিতে পারলেন না গত টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেওয়া মাহমুদউল্লাহ।

ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন লিটন দাস, নুরুল হাসান সোহান এবং ইয়াসির আলী রাব্বি ও এশিয়া কাপের স্কোয়াডে না থাকা নাজমুল হোসেন শান্ত।

ইনজুরির কারণে এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়া হাসান মাহমুদকেও বিশ্বকাপের জন্য ফিরিয়েছে নির্বাচকরা। যদিও এখনও পুরোপুরি ফিট হতে পারেননি এই পেসার। এশিয়া কাপে ভালো না করলেও মোহাম্মদ সাইফউদ্দীন বিশ্বকাপে দলের সঙ্গে উড়াল দেবেন। বিশ্বকাপে সহঅধিনায়ক হিসেবে যাবেন সোহান।

এদিকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন অভিজ্ঞ এই ক্রিকেটারকে সম্মানের সঙ্গে বিদায় দেওয়ার পথ খুঁজছেন বলে গতকাল মঙ্গলবার জানিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত তেমন কিছু দেখা গেল না। অবশ্য পাপন নিজেই আবার আভাস দিচ্ছিলেন, কম্বিনেশনের কারণে জায়গা নাও হতে পারে তার! অবশেষে সেটাই সত্য হলো।

এদিকে, এশিয়া কাপে খেলা নাঈম শেখ বাদ পড়েছেন দল থেকে। ওই স্কোয়াডে থাকলেও কোনো ম্যাচ না খেলা পারভেজ হোসেন ইমনেরও জায়গা হয়নি।

Nagad

অস্ট্রেলিয়া বিশ্বকাপের জন্য বিবেচিত হতে পারেন সৌম্য সরকার, এমন গুঞ্জন জোরালো হয়েই উঠেছিল। সেরা ১৫ জনের স্কোয়াডে না থাকলেও স্ট্যান্ডবাই হিসেবে অস্ট্রেলিয়ায় দলের সঙ্গে যাবেন এই ক্রিকেটার। এ ছাড়াও স্ট্যান্ডবাই হিসেবে দলে যাবেন রিশাদ হোসেন, শেখ মেহেদী এবং শরিফুল ইসলাম।

১৫ জনের এই স্কোয়াডই নিউজিল্যান্ড-পাকিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলবে।

আগামী ১৬ অক্টোবর থেকে শুরু হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। শুরুতে গ্রুপ পর্বের খেলা হবে। বিশ্বকাপে বাংলাদেশ সরাসরি মূল পর্বে অংশ নেবে। যা শুরু হবে ২৪ অক্টোবর থেকে। তার আগে ১৭ ও ১৯ অক্টোবর বাংলাদেশ দুটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে যথাক্রমে আফগানিস্তান এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড-

লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন, ইয়াসির আলি রাব্বি, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, হাসান মাহমুদ, সাইফউদ্দিন, নাজমুল হোসেন শান্ত, নাসুম আহমেদ।
স্ট্যান্ড বাই : শরিফুল ইসলাম, রিশাদ হোসেন, শেখ মাহেদী হাসান ও সৌম্য সরকার