নাচে বর্ণবাদের শিকার ব্রাজিল তারকা, পেলে-নেইমারের ক্ষোভ

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২২

সংগৃহীত

এবার বর্ণবাদের শিকার হয়েছেন ব্রাজিলের তারকা ফুটবলার ভিনিসিয়াস জুনিয়র। এ সময়ে ব্রাজিলিয়ান এই তরুণ পাশে পাচ্ছেন তার দেশের তারকা কিংবদন্তি ফুটবলার পেলে ও নেইমার। গত রোববার (১১ সেপ্টেম্বর) লা লিগার ম্যাচে মায়োর্কার বিপক্ষে ৪-১ গোলের ব্যবধানে জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। তারকা ভিনিসিয়াস জুনিয়রের গোল উদযাপন গড়িয়েছে বর্ণবাদ পর্যন্ত।

সেই ম্যাচে গোল করার পর উদযাপন করতে নিজের মতো করে নাচেন ভিনিসিয়াস। সেই নাচকে কেন্দ্র করে অ্যাথলেটিক মাদ্রিদের কোকে বলেছিলেন, মাদ্রিদ ডার্বিতে তাদের বিপক্ষে একইভাবে উদযাপন করলে সমস্যার সৃষ্টি হবে।

কোকের এই কথার পর শুক্রবার (১৬ সেপ্টেম্বর) এক টকশোতে সেলেসাওদের এই তারকাকে বানরের সাথে তুলনা করে বসেন স্প্যানিশ ফুটবল এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি পেদ্রো ব্রাভো।

তিনি বলেন, “প্রতিপক্ষকে আপনার (ভিনিসিয়াস) সম্মান করতে হবে। আপনি যদি সাম্বা নাচতে চান, তাহলে ব্রাজিলের সাম্বাড্রোমে যান। স্পেনে, আপনাকে সম্মান করতে হবে এবং বানরের মতো আচরণ বন্ধ করতে হবে।”

ভিনিসিয়াসকে নিয়ে এমন মন্তব্য করার পর থেকে সকলের সমালোচনার শিকার হতে হয় পেদ্রো ব্রাভোকে। পরবর্তীতে দ্রুতই ক্ষমা চান তিনি। এছাড়াও বলেন, ‘রুপক অর্থে’ বানর শব্দটি ব্যবহার করে ফেলেছেন।

তবে ব্রাজিলের বর্তমান থেকে সাবেক ফুটবলার সবাই সোচ্চার হয়েছেন এই মন্তব্যের কারণে। সামাজিক যোগাযোগের মাধ্যমে পেলে, নেইমার থেকে শুরু করে ব্রুনো গিমারেস, রাফিনহা, রিচার্লিসনরা নিজেদের ক্ষোভ জানাতে থাকেন।

Nagad

এক বিবৃতিতে কিংবদন্তি ফুটবলার পেলে বলেন, “ফুটবল হলো আনন্দ। এটা একটা নাচের উপলক্ষ। এটা সত্যিকারের পার্টি। যদিও বর্ণবাদ এখনও বিদ্যমান, এটা আমাদের আনন্দ পাওয়া থামাতে পারবে না। আমরা এভাবেই বর্ণবাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব; এটা আমাদের সুখী হওয়ার অধিকারের জন্য লড়াই।”

নেইমার তো ভিনিসিয়াসকে এভাবেই আরও নাচতে বলে টুইট করেছেন। নেইমার লিখেছেন, “ভিনি, নাচতে থাকো।”

ব্রাজিলিয়ান মিডফিল্ডার ব্রুনো গিমারেস-তো পেদ্রো ব্রাভো’কে জেলে পুরতে পরামর্শ দিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেন, “এই নির্বোধ ব্যক্তিকে গ্রেপ্তার করা দরকার! কোনও অজুহাত নেই। যদি কোনও ব্যক্তি লাইভ টিভিতে এসব বলে, তাহলে কল্পনা করুন, পর্দার আড়ালে সে কী বলতে পারে। এই লোকটিকে জেলে না দেওয়াটা অকল্পনীয়।”

সারাদিন/১৭ সেপ্টেম্বর/এমবি