কীভাবে ইউটিউবের বিজ্ঞাপন এড়িয়ে যাবেন? জানুন উপায়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২২

বিভিন্ন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম এখন বেশ জনপ্রিয়। এর মধ্যে বেশ এগিয়ে ইউটিউব। কিন্তু বিনামূল্যে এটি ব্যবহার করতে হলে দেখতে হবে বিজ্ঞাপন। যাতে অনেকেই বিরক্ত। কিন্তু এর থেকেও রেহাই পাওয়া সম্ভব কীভাবে? চলুন দেখে নেওয়া যাক।

ইউজারদের প্রতিক্রিয়া দেখার পর, ইউটিউব একটি টুইট করে জানিয়েছে যে তারা সমস্ত ভিডিওর সাথে পাঁচটি ‘আনস্কিপেবল্’ (unskippable) বিজ্ঞাপন দেখাবে না, আর তাছাড়া বিজ্ঞাপনগুলি খুব বেশি দীর্ঘ হবে না। এক্ষেত্রে প্রতিটি বিজ্ঞাপন (যাকে সংস্থা ‘bumper ads’ বলে অভিহিত করেছে) ৬ সেকেন্ডের হবে বলে প্ল্যাটফর্মটি নিশ্চিত করেছে। অর্থাৎ, পাঁচটি বিজ্ঞাপন সমন্বিত একটি ভিডিও দেখতে একজন ফ্রি-তে ইউটিউব ব্যবহারকারীকে প্রায় ৩০ সেকেন্ড অপেক্ষা করতে হবে। কিন্তু এই ব্যস্ত জীবনে আধ মিনিট অপেক্ষাও অধিকাংশের কাছেই বিরক্তির! আপাতত এই বিষয়টি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে, তবে কিছুদিনের মধ্যেই এটি চালু হবে বলে আশা করা যায়। তাই এখন অনেকের মনেই প্রশ্ন উঠছে যে কীভাবে এই অস্বস্তি এড়ানো যাবে? সেক্ষেত্রে আমরা এখন বিজ্ঞাপনের হাত থেকে রেহাই পাওয়ার উপায়ই আপনাদের সাথে শেয়ার করব।

কীভাবে ইউটিউবের বিজ্ঞাপন এড়িয়ে যাবেন?

এক্ষেত্রে বিজ্ঞাপন ছাড়া ইউটিউব ভিডিও দেখার দুটি উপায় আছে। প্রথম, আপনি আপনার ডেস্কটপে ক্রোম -এর অ্যাড ব্লকার এক্সটেনশন ব্যবহার করে বিনা বাধায় এবং বিনামূল্যে ভিডিও উপভোগ করতে পারেন। তবে দ্বিতীয় উপায়টি ফ্রি নয়। কারণ এই উপায় কার্যকরী করতে আপনাকে টাকা খরচ করে প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিতে হবে, যাতে আপনি বিজ্ঞাপনমুক্ত অভিজ্ঞতা ছাড়াও আরো অন্যান্য সুবিধা পাবেন।

ইউটিউব প্রিমিয়াম – সাবস্ক্রিপশন

ইউটিউবের প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিতে হলে প্রতি মাসে ১২৯ রুপি খরচ হবে। এক্ষেত্রে ইউজাররা কোনো বিজ্ঞাপন ছাড়াই ইউটিউব ভিডিও উপভোগ করতে পারবেন। আবার এরই সাথে বিনামূল্যে ইউটিউব মিউজিক অ্যাপ ব্যবহার করতে পারবেন। এছাড়া মিলবে সমস্ত ভিডিওগুলি ডাউনলোড করার এবং পিআইপি বা পিকচার-ইন-পিকচার মোড এনাবেল করার অপশনও।

Nagad