তাইওয়ানে আক্রমণ হলে রক্ষা করবে মার্কিন বাহিনী: বাইডেন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২২

সংগৃহীত

চীন তাইওয়ানে হামলা চালালে মার্কিন বাহিনী ভূখণ্ডটিকে রক্ষা করবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আমেরিকান সংবাদমাধ্যম ‘সিবিএস নিউজ’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই কথা জানান।

সোমবার (১৯ সেপ্টেম্বর) লন্ডনভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ান ইস্যুতে চীনের সাথে যুক্তরাষ্ট্র-সহ পশ্চিমা দেশগুলোর উত্তেজনা চলছে। যুক্তরাষ্ট্র বিভিন্ন সময়ই এ বিষয়ে বেশ কড়া বক্তব্য দিয়েছে। তবে তাইওয়ান ইস্যুতে এটিই জো বাইডেনের এখন পর্যন্ত সবচেয়ে স্পষ্ট বক্তব্য এবং এটি বেইজিংকে নিশ্চিতভাবেই ক্ষুব্ধ করবে বলে মনে করা হচ্ছে।

সিবিএস নিউজের সাক্ষাৎকারে বাইডেনের কাছে জানতে চাওয়া হয়- মার্কিন বাহিনী চীনের দাবিকৃত স্ব-শাসিত দ্বীপটিকে রক্ষা করবে কি-না? এমন প্রশ্নের উত্তরে জো বাইডেন বলেন, “হ্যাঁ, যদি বাস্তবে সেখানে (তাইওয়ানে) অভূতপূর্ব কোনও আক্রমণ হয়, তাহলে (রক্ষা করবে)।”

বাইডেন ঠিক কি বোঝাতে চেয়েছেন সেটি আরও স্পষ্ট করতে মার্কিন বাহিনী চীনা আক্রমণের ক্ষেত্রে তাইওয়ানকে রক্ষা করবে কি-না, তা জিজ্ঞাসা করা হলে মার্কিন প্রেসিডেন্ট উত্তর বলেন, ‘হ্যাঁ।’

এ বিষয়ে মন্তব্য জানতে চাওয়া হলে হোয়াইট হাউসের একজন মুখপাত্র বলেন, তাইওয়ানের প্রতি মার্কিন নীতির পরিবর্তন হয়নি। মুখপাত্র বলেন, “প্রেসিডেন্ট আগেও এই কথা বলেছিলেন। এমনকি এই বছরের শুরুর দিকে টোকিও সফরের সময়ও তিনি এমনটি বলেছেন। তিনি তখনও স্পষ্ট করে দিয়েছিলেন যে আমাদের তাইওয়ানের নীতি পরিবর্তন হয়নি। সেটাই এখনও সত্য।”

Nagad

সারাদিন/১৯ সেপ্টেম্বর/এমবি