ক্ষুধায় প্রতি ৪ সেকেন্ডে ১ জনের মৃত্যু

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২২

সংগৃহীত

সারা বিশ্বে শুধু ক্ষুধার কারণে প্রতি চার সেকেন্ডে একজনের মৃত্যু হচ্ছে। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দুই শতাধিক বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। এই অবস্থায় ‘বিশ্বব্যাপী ক্ষুধা সংকটের অবসান ঘটাতে’ আন্তর্জাতিক পদক্ষেপের আহ্বান জানিয়েছে ওই সংস্থাগুলো। খবর বার্তা সংস্থা এএফপি’র।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) এই আহ্বান জানায় অক্সফাম, সেভ দ্য চিলড্রেন এবং প্ল্যান ইন্টারন্যাশনালসহ ৭৫টি দেশের ২৩৮টি সংস্থা। জাতিসংঘের সাধারণ পরিষদের জন্য নিউ ইয়র্কে জড়ো হওয়া বিশ্ব নেতাদের উদ্দেশে একটি খোলা চিঠিও দিয়েছে এনজিওগুলো।

বিবৃতিতে বলা হয়েছে, “৭৫টি দেশের সংস্থাগুলো আকাশচুম্বী ক্ষুধার মাত্রায় ক্ষোভ প্রকাশ করে একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছে এবং এই ব্যাপারে পদক্ষেপের জন্য সুপারিশ করেছে। বিশ্বে ৩৪ কোটি ৫০ লাখ মানুষ এখন তীব্র ক্ষুধার্ত, এই সংখ্যা ২০১৯ সালের পর দ্বিগুণ হয়েছে।”

তারা বিবৃতিতে আরও বলেন, “একবিংশ শতাব্দিতে আর কখনও দুর্ভিক্ষ হতে দেওয়া হবে না বলে বিশ্ব নেতাদের প্রতিশ্রুতি সত্ত্বেও, সোমালিয়ায় দুর্ভিক্ষ আরও একবার আসন্ন। বিশ্বজুড়ে, ৪৫টি দেশে পাঁচ কোটি মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।”

সংস্থাগুলো জানিয়েছে, প্রতিদিন ১৯ হাজার ৭০০ জন মানুষ ক্ষুধায় মারা যাচ্ছে বলে অনুমান করা হয়েছে। সেই হিসেবে প্রতি চার সেকেন্ডে একজন ক্ষুধায় মারা যাচ্ছে।

চিঠিতে স্বাক্ষরকারী ইয়েমেন ফ্যামিলি কেয়ার অ্যাসোসিয়েশনের মোহান্না আহমেদ আলী এলজাবালি বিবৃতিতে বলেন, “এটি অত্যন্ত খারাপ যে, কৃষি ও ফসল কাটার সব প্রযুক্তির সাথে আজ আমরা ২১ শতকের দুর্ভিক্ষের কথা বলছি। এটি একটি দেশ বা একটি মহাদেশের কথা নয় এবং ক্ষুধার কখনোই একটি কারণ থাকে না। এটি সমগ্র মানবতার অবিচার সম্পর্কে।”

Nagad

সারাদিন/২০ সেপ্টেম্বর/এমবি