কোন কাজগুলো করলে সন্তান উৎপাদন ক্ষমতা কমায়?

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২২

সংগৃহীত

স্পার্ম কাউন্ট কম হওয়ায় অনেক দম্পতি বাবা-মা হতে পারেন না। তবে নিজেরা একটু সচেতন থাকলে এই ধরনের সমস্যা এড়ানো সম্ভব। এজন্য আমাদের অনেক আগে থেকেই সতর্ক হতে হবে। নয়তো বিপদের সম্মুখীন হতে পারেন। আমরা প্রতিদিনের করা কিছু কাজের মাধ্যমেই এই বিশাল বিপদের সম্মুখীন হচ্ছি।

পুরুষের এই স্পার্ম কীভাবে কমে যায় তার বেশ কয়েকটি কারণ ব্যাখ্যা করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক জার্নাল এনএইচএস-এ। এবার আসুন জেনে নেই, কোন কাজগুলো করলে আপনার সন্তান উৎপাদন ক্ষমতা বা স্পার্ম কাউন্ট কমায়-

ধূমপান: টোবাকো মানবদেহের জন্য অনেক ক্ষতিকর। পাশাপাশি এটা স্পার্ম কাউন্টও কমিয়ে দেয়। এজন্য আপনার ভবিষ্যৎ প্রজন্মের কথা ভেবে হলেও ধূমপান থেকে বিরত থাকুন।

ড্রাগ: ড্রাগ অ্যানাবলিক স্টেরয়েড পেশীর শক্তি ও বৃদ্ধিকে নিয়ন্ত্রণ করে। এতে অণ্ডকোষ সংকুচিত হয়ে যায় এবং স্পার্ম কাউন্ট কমে যায়। অর্থাৎ মাদক গ্রহণে সন্তান উৎপাদন ক্ষমতা হ্রাস পায়।

অ্যালকোহল: অ্যালকোহল পান করার অভ্যাস থাকলে সাবধান। টেস্টোস্টেরনের মাত্রা কমায় অ্যালকোহল যা আপনার সন্তান উৎপাদন ক্ষমতা হ্রাস করবে। বিশেষ করে যারা অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল পান করেন তাদের ক্ষেত্রে এই সমস্যা দেখা দিতে পারে।

ওজন: ওবেসিটি বা অতিরিক্ত ওজনের কারণে স্পার্ম কাউন্ট কমে যেতে পারে। এজন্য ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।

Nagad

অবসাদ: যদি আপনি ডিপ্রেশনের শিকার হন, অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। আপনার স্পার্ম কাউন্ট কম হওয়ার অন্যতম কারণ এটা।

সারাদিন/২৪ সেপ্টেম্বর/এমবি