বিশ্বকাপের আগে ব্রাজিলের কাছে পাত্তাই পেল না ঘানা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৩৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২২

সংগৃহীত

২০২২ ফিফা বিশ্বকাপের আগে প্রথম প্রস্তুতি ম্যাচে ঘানার বিপক্ষে খুব সহজেই জয় পেয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রাতে ফ্রান্সের স্তাদে ওসেয়ানে ফুটবল স্টেডিয়ামে ঘানাকে ৩-০ গোলে হাড়িয়েছে নেইমার-রিচার্লিসনরা।

সেলেসাওদের হয়ে জোড়া গোল করেছেন রিচার্লিসন দে আন্দ্রাদে। এনিয়ে টানা ১৪ ম্যাচ অপরাজিত রইল তিতে শিষ্যরা।

খেলার শুরু থেকেই ব্রাজিলের দাপট ছিল চোখে পড়ার মতো। পুরো ম্যাচেই বেশ আক্রমণাত্মক খেলেছে ব্রাজিল। প্রথমার্ধেই ৩-০ গোলে এগিয়ে থাকে ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা তিতের দল। দুটি গোল করেন রিচার্লিসন ও অন্যটি করেন মার্ককুইনহোসের।

খেলার প্রথমার্ধেই ঘানার জালে তিন গোল দিয়ে এগিয়ে থাকে ব্রাজিল। তবে বিরতির পর মাঠে নেমে আর গোলের দেখা পায়নি। ঘানা কয়েকটি গোলের সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি।

খেলা শুরুর ৯ মিনিটে রাফিনহার ক্রসে মার্ককুইনহোস পোস্টের একদম কাছ থেকে গোল করে এগিয়ে যায় ব্রাজিল। ২৮ মিনিটের আরও একটি গোলের দেখা পায় নেইমাররা। প্রথমার্ধের বিরতির ঠিক ৫ মিনিট আগে আরও একটি সুযোগ কাজে লাগিয়ে ৩-০ ব্যবধানে এগিয়ে থাকে।

Nagad

ব্রাজিলের ৪-৩-৩ ছকের বিপরীতে ঘানা খেলেছে ৪-১-৪-১-এ।

সবশেষ ঘানার বিপক্ষে ব্রাজিল সেই ২০১১ সালে খেলেছে। ১১ বছর আগের সেই ম্যাচে ব্রাজিল জিতেছিল ১-০ গোলে। আর সামগ্রিক হিসেবেও ব্রাজিলকে কখনো হারাতে পারেনি ঘানা, পারেনি একটা ড্র আদায় করে নিতেও। সোনালি যুগের ঘানা যেটা পারেনি, সেটা যে বর্তমান ঘানাও পারবে না, সেটা একরকমই অনুমেয় ছিল। মাঠের খেলায় পাওয়া গেল তারই প্রমাণ।

আগামী ২৮ সেপ্টেম্বর ফ্রান্সের মাঠেই মুখোমুখি হবে ব্রাজিল তিউনিসিয়া।

সারাদিন/২৪ সেপ্টেম্বর/এমবি