আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৩০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২২

ইতালির নির্বাচন
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথম উগ্র ডান সরকার
জর্জিয়া মেলোনি হতে চলেছেন ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী

ইতালির জাতীয় নির্বাচনে জয় পাওয়ার দাবি করেছেন উগ্র ডানপন্থী নেতা ব্রাদার্স অব ইতালির প্রধান জর্জিয়া মেলোনি (৪৫)। এর ফলে তিনিই হতে যাচ্ছেন দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী।দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো ইতালির ক্ষমতায় বসতে যাচ্ছে কট্টর ডানপন্থীরা। এতে দেশটির উদারপন্থীদের পাশাপাশি অভিবাসীরা শঙ্কায় রয়েছে। জ্বালানি সংকট মোকাবেলা, কর রেয়াত, পেনশনের সংস্কারসহ বেশ কিছু জনতুষ্টিমূলক উদ্যোগের কথা বলে ভোটের বাক্সে সাফল্য পেলেও তা বাস্তবায়নে চ্যালেঞ্জের মুখোমুখি হবেন জর্জিয়া মেলোনি। বিশেষজ্ঞরা বলছেন, সব মিলিয়ে ডানপন্থীদের জয়ে ইতালি অনিশ্চয়তার পথেই এগিয়ে যাচ্ছে।গত রবিবারের ভোটে ৬৪ শতাংশ নাগরিক ভোট দিয়েছেন। প্রাথমিক ফলাফল অনুযায়ী, মেলোনির ব্রাদার্স অব ইতালি ২৬ শতাংশ ভোট পেয়েছে। এর আগে ২০১৮ সালের নির্বাচনে মাত্র ৪ শতাংশ ভোট পেয়েছিল দলটি। সূত্র: কালের কণ্ঠ

রাশিয়ার স্কুলে বন্দুক হামলায় শিশুসহ নিহত ১৩

মধ্য রাশিয়ার ইজেভস্ক শহরের একটি স্কুলে বন্দুকধারীর গুলিতে অন্তত ১৩ জন নিহত ও ২১ জন আহত হয়েছে। নিহতের মধ্যে সাতটি শিশু রয়েছে। খবর বিবিসি।
স্থানীয় সূত্র জানায়, আর্টেম কাজান্তসেভ নামের ওই বন্দুকধারী বিদ্যালয়টির সাবেক ছাত্র। তিনি ঘটনাস্থলে আত্মহত্যা করেছেন। আর্টেম দুটি পিস্তল নিয়ে হামলা চালিয়েছিলেন।রুশ মিডিয়ায় প্রচারিত এক ভিডিওতে, এক হাজার শিক্ষার্থীর ওই স্কুল ভবনের ভেতর গুলি চালানোর শব্দ শোনা যায়। কিছু ফুটেজে একটি শ্রেণীকক্ষের মেঝেতে রক্ত ​​​​ও জানালায় বুলেটের ছিদ্র দেখা যায়। আরো দেখা যায়, আতঙ্কিত শিশুরা ডেস্কের নিচে বসে আছে।রুশ কর্মকর্তারা বলছেন, বন্দুকধারীর হামলায় দুই নিরাপত্তারক্ষী ও দুই শিক্ষকসহ সাত শিশু ও ছয়জন প্রাপ্তবয়স্ক নিহত হয়েছে। ঘটনার পরপরই বিদ্যালয় ভবন থেকে কর্মচারী ও শিক্ষার্থীদের সরিয়ে নেয়া হয়েছে। এর মধ্যে তদন্ত কমিটি অনলাইনে একটি ভিডিও পোস্ট করেছে। সেখানে মেঝেতে মৃত অবস্থায় আততায়ীকে দেখা যাচ্ছে। তার পরনের টি-শার্টে নাৎসি প্রতীক রয়েছে। সূত্র: বণিক বার্তা।

আমাদের জন্যও ডলারের দর ১০৮ টাকা নির্ধারণ করা হোক, কেন্দ্রীয় ব্যাংকের উদ্দেশ্যে রপ্তানিকারকরা

রপ্তানি আয় নগদায়নের ক্ষেত্রে ডলারের দর সংশোধন করে ১০৮ টাকা নির্ধারণ করতে বাংলাদেশ ব্যাংকের প্রতি অনুরোধ জানিয়েছেন টেক্সটাইল মিল মালিকরা। রেমিট্যান্স আয়ের মতো– এই ক্ষেত্রেও সমান দর সুবিধা পেলে, তারা বিভিন্ন প্রকার বৈশ্বিক ও অভ্যন্তরীণ সংকটের মধ্যে ব্যবসা টিকিয়ে রাখতে পারবেন বলে আশা করছেন। তাদের আশঙ্কা, ‘বৈষম্যপূর্ণ বিনিময় দর’ সমান্তরাল করা না হলে– তাতে করে, ৪৪ বিলিয়ন ডলারের বেশি মূল্যের পোশাক রপ্তানিতে ব্যাকওয়ার্ড লিঙ্কেজ শিল্প হিসেবে— ২৯ বিলিয়ন ডলার অবদান রাখা পুঁজিঘন টেক্সটাইল শিল্প অল্প-সময়ের মধ্যেই রুগ্ন হয়ে পড়বে। এর প্রভাবে কর্মসংস্থান হারাবে লাখ লাখ কর্মী এবং এর অভিঘাত ছড়িয়ে পড়বে পোশাক রপ্তানির ওপরও। বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ)’র সূত্রগুলি জানিয়েছে, টেক্সটাইল খাতে প্রায় ১০ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। এখানে বিনিয়োগ রয়েছে ১৬ বিলিয়ন ডলারের বেশি। টেক্সটাইল মিল মালিকরা বলছেন, প্রথমে কোভিড-১৯ মহামারি এবং তারপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে জ্বালানি ও কাঁচামাল, পরিবহন ভাড়া ইত্যাদি বেড়ে যাওয়ায় তারা প্রচণ্ড চাপের মধ্যে পড়েছেন। তার সাথে গ্যাস ও বিদ্যুৎ সংকটেও কমেছে উৎপাদন। এতে করে তাদের সার্বিক ব্যয় অনেক বেড়েছে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

Nagad

কংগ্রেস সভাপতি পদের লড়াই থেকে ‘ছিটকে’ পড়লেন গেহলট

রাজস্থানে ‘বিদ্রোহের’ জেরে কংগ্রেস সভাপতি পদের লড়াই থেকে ছিটকে পড়েছেন অশোক গেহলট। একাধিক সূত্রের বরাত দিয়ে আজ মঙ্গলবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।দলীয় সূত্র আরও জানায়, জাতীয় নেতৃত্বের দৌড় থেকে গেহলটের নাটকীয়ভাবে ছিটকে যাওয়ার পর কংগ্রেসের সভাপতি পদে এখন মল্লিকার্জুন খাড়গে ও দিগ্বিজয় সিংকে বিবেচনা করা হচ্ছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’ বা ‘ভারতকে ঐক্যবদ্ধ করো’ নামের লংমার্চ কর্মসূচির মধ্যেই রাজস্থানে দলটিতে বিদ্রোহের ঘটনা ঘটে।
দলীয় বিদ্রোহে বিব্রতকর অবস্থায় পড়ে কংগ্রেস। রাজস্থানে দলীয় বিদ্রোহে কলকাঠি নাড়ার জন্য কংগ্রেস নেতৃত্ব গেহলটের ওপর অসন্তুষ্ট হয়েছে বলে জানা গেছে।
কংগ্রেসের সভাপতি পদে গান্ধী পরিবারের পছন্দের ব্যক্তি ছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী ৭১ বছর বয়সী অশোক গেহলট। কিন্তু তিনি মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে অস্বীকৃতি জানান। তাঁর এমন অবস্থান কংগ্রেস নেতৃত্বকে হতাশ করেছে বলে জানায় সূত্র। সূত্র: প্রথম আলো

হিজাব কাণ্ডে তরুণীর মৃত্যু: ইরানে বিক্ষোভে নিহত বেড়ে ৭৬

মাশা আমিনির মৃত্যু ঘিরে ইরানজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভে গুলিতে মৃত্যুর সংখ্যা বেড়ে ৭৬ এ দাঁড়িয়েছে। নরওয়ে ভিত্তিক মানবাধিকার সংগঠন আইএইচআর সোমবার এই তথ্য জানিয়েছে। এক বিবৃতিতে সংস্থাটি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি ঐক্যবদ্ধভাবে হত্যা ও নির্যাতন বন্ধে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।
আইএইচআর এর পরিচালক মাহমুদ আমিরি বিবৃতিতে বলেন, ভিডিও ফুটেজ এবং মৃত্যু সনদ (ডেথ সার্টিফিকেট) থেকে তারা নিহতের সংখ্যা নিশ্চিত হয়েছেন। ইরানের পুলিশ প্রকাশে গুলি করছে এমন ভিডিও তাদের কাছে। সূত্র: বিডি প্রতিদিন।

ইউক্রেনে পারমাণবিক অস্ত্র মারলে ধ্বংসাত্মক পরিণতির হুমকি যুক্তরাষ্ট্রের

ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে রাশিয়া তাদের ধ্বংস ডেকে আনবে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির একজন কর্মকর্তা বলেছেন, রাশিয়া সীমা অতিক্রম করলে তাদের ধ্বংসাত্মক পরিণতি হবে। যুক্তরাষ্ট্র এর চূড়ান্ত জবাব দেবে। ওয়াশিংটনের এই হুঁশিয়ারি এমন এক সময় এলো, যার এক দিন আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মন্তব্য করেছেন- লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন ও জাপোরিঝিয়ায় গণভোটের ফল তাদের পক্ষে এলে ওই অঞ্চলগুলো রাশিয়ার পূর্ণাঙ্গ সুরক্ষা পাবে। দৃশ্যত এর মাধ্যমে তিনি পরমাণু অস্ত্র প্রয়োগের হুমকি দেন।
ইউক্রেনের চারটি অঞ্চলে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার গণভোট আজ মঙ্গলবার শেষ হবে। খুব অল্প সময়ের মধ্যেই ভোটের ফল ঘোষিত হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ওই অঞ্চলগুলোর বেশিরভাগ বাসিন্দা রুশ ভাষাভাষী হওয়ায় গণভোটে মস্কোর পক্ষেই বিপুল জনরায় দেখা যাবে বলে অনুমান করা হচ্ছে।এমনটি হলে আগামী অল্প দিনের মধ্যেই গণভোটের ফলকে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিয়ে অঞ্চলগুলো রাশিয়ার সঙ্গে যুক্ত করে নিতে পারে দেশটির পার্লামেন্ট ডুমা। সূত্র: সমকাল

ওয়াশিংটন সফল হবে না : তেহরান
দাঙ্গাবাজদের মদদ দিচ্ছে যুক্তরাষ্ট্র
উসকানির অভিযোগে যুক্তরাজ্য ও নরওয়ের রাষ্ট্রদূতকে তলব ইলন মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট চালু

ইরানে হিজাব আইনে আটক কুর্দি তরুণী মাসা আমিনির (২২) মৃত্যু ঘিরে চলমান আন্দোলনে দাঙ্গাবাজদের সমর্থন করছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের বিরুদ্ধে সোমবার এই অভিযোগ করে তেহরান। এক বিবৃতিতে ইসলামিক প্রজাতন্ত্রকে অস্থিতিশীল করতে চাইছে বলে ক্ষোভ প্রকাশ করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি ইরানের সার্বভৌমত্ব লঙ্ঘন করার মার্কিন প্রচেষ্টা শক্ত হাতে প্রতিহত করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে তেহরান। বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি আরও বলেছেন, ‘ওয়াশিংটন সবসময়ই ইরানের স্থিতিশীলতা ও নিরাপত্তাকে দুর্বল করার চেষ্টা করছে, যদিও তা কখনো সফল হয়নি। এবারও হবে না।’ কঠোর ‘হিজাবনীতি’ লঙ্ঘনে ১৩ সেপ্টম্বর মাহসাকে আটক করে ইরানের নৈতিকতা পুলিশ। ১৬ সেপ্টেম্বর পুলিশ হেফাজতে তার মৃত্যু হয়। এদিন থেকেই দেশব্যাপী বিক্ষোভ শুরু করেন নৈতিকতা পুলিশ ও হিজাব আইনে ক্ষুব্ধ প্রগতিশীল ইরানিরা। টানা ১০ দিন ধরে চলা এ বিক্ষোভ এখন ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। বিক্ষোভ বন্ধে একপর্যায়ে ইন্টারনেট বন্ধ করে দেয় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সরকার। পরদিনই বিক্ষোভকারীদের সুবিধার্থে হোয়াটসঅ্যাপ আইন শিথিল করে বাইডেন প্রশাসন। তার পর থেকেই চোরাগোপ্তা প্রযুক্তিতে টুইটারে অনেক সংবাদ ও ভিডিও আসছে। ইলন মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট কোম্পানি ইরানে ইতোমধ্যেই ইন্টারনেট সেবা চালু করেছে বলে জানিয়েছে। হিজাব ছাড়ার আন্দোলন ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে। বিশেষত পশ্চিমা দেশগুলোতেও বিক্ষোভে সহাবস্থান জানিয়ে রাস্তায় নেমে আসে মানুষ। মধ্যপ্রাচ্যসহ ইউরোপ আমেরিকাও উত্তাল হয়ে উঠেছে ‘রাইসি পতন’ আন্দোলনে। রোববার এথেন্সে ইরানি দূতাবাসে একটি মোলোটভ ককটেল বোমা হামলা করে বিক্ষোভকারীরা। গ্রিসের পুলিশ জানায়, স্থানীয় সময় রাত ১টায় মুখ ঢেকে একটি মোটরসাইকেল আরোহী দুই ব্যক্তি দূতাবাসের দেয়ালে বোমাটি ছুড়ে পালিয়ে যায়। একই দিন ইরানে নিযুক্ত যুক্তরাজ্য ও নরওয়ের রাষ্ট্রদূতকে তলব করেছে তেহরান। ইরানজুড়ে যে বিক্ষোভ চলছে, তাতে উসকানির অভিযোগে দেশ দুটির দূতকে তলব করা হয়। সূত্র: যুগান্তর।

পৃথিবীকে রক্ষার পরীক্ষা: সফলভাবে গ্রহাণুতে আঘাত হেনেছে নাসার ‘ডার্ট’

শব্দের চেয়ে বেশি গতিতে ছুটে গিয়ে পৃথিবী থেকে ৬৮ লাখ মাইল দূরের এক গ্রহাণু পিণ্ডকে সফলভাবে আঘাত করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার একটি ‘ডার্ট মহাকাশযান’। পৃথিবীর দিকে ধেয়ে আসা কোনো গ্রহাণু হুমকি তৈরি করলে সংঘর্ষ এড়ানোর জন্য কীভাবে ধাক্কা মেরে এর গতিপথ বদলে দেওয়া যায়, এটি ছিল সেই প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম পরীক্ষা।রয়টার্স জানিয়েছে, এ পরীক্ষা চালানো হয় মোটামুটি ১৬০ মিটার চওড়া একটি গ্রহাণুর ওপর, যার নাম দেওয়া হয়েছে ডাইমরফোস। দশ মাস আগে পৃথিবী থেকে রওনা দেওয়া নাসার ‘ডার্ট মহাকাশযান’ সোমবার সফলভাবে ওই গ্রহাণুর গায়ে আছড়ে পড়ে এবং ধ্বংস হয়ে যায়।মোটামুটি একটি ফুটবল স্টেডিয়াম আকারের ওই গ্রহাণুর সঙ্গে সংঘর্ষের আগ মুহূর্ত পর্যন্ত ডার্টের গায়ে বসানো ক্যামেরা প্রতি সেকেন্ডে একটি করে ছবি পাঠাতে থাকে পৃথিবীতে। পুরা দৃশ্য ওয়াশিংটন ডিসির বাইরে নাসার মিশন অপারেশন সেন্টার থেকে ওয়েবকাস্ট করা হয়। সূত্র: বিডি নিউজ

মার্কিন কর্মকর্তা স্নোডেনকে রুশ নাগরিকত্ব দিলেন পুতিন

যুক্তরাষ্ট্রের বাসিন্দা ও দেশটির ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির’র (এনএসএ) সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনকে নিজ দেশের নাগরিকত্ব দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ২০১৩ সাল থেকে যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে বেড়াচ্ছিলেন স্নোডেন।
বার্তা সংস্থা এপি’র খবরে বলা হয়েছে, নতুন ৭৫ জনকে নাগরিকত্ব দিয়েছে রাশিয়া। তাদের মধ্যে অন্যতম যুক্তরাষ্ট্রের বাসিন্দা থাকা এডওয়ার্ড স্নোডেন। সোমবার (২৬ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি ডিক্রিতে সই করেছেন পুতিন।২০১৩ সালে পালিয়ে বেড়ানো মার্কিন কর্মকর্তা স্নোডেন ২০২০ সাল থেকে রাশিয়ায় বসবাসের সুযোগ পেয়েছিলেন। সে সময় অবশ্য মার্কিন নাগরিকত্ব ত্যাগ না করেই তিনি রুশ নাগরিকত্ব পেতে চেয়েছিলেন। কিন্তু সেটি হয়নি। বিশ্বে গোপন নজরদারির বিভিন্ন তথ্য ফাঁস করে ২০১৩ সালে ব্যাপক আলোচনায় আসেন মার্কিন এ কর্মকর্তা। বিশ্বজুড়ে যোগাযোগ ও ডেটা চালাচালির বিষয়ে তথ্য ফাঁস করেছিলেন তিনি। নিজ দেশের নাগরিকদের ওপর মার্কিন গোয়েন্দা নজরদারির ভয়াবহতা সম্পর্কেও জানিয়ে দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এ ফাঁসের ঘটনায় স্নোডেনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। সূত্র: বাংলানিউজ

বিশ্বজুড়ে কমে আসছে করোনার প্রকোপ

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে ৭৩৭ জনের মৃত্যু হয়েছে। ভাইরাসে এ সময়ে শনাক্ত হয়েছে ২ লাখ ৯৯ হাজার ২৮ জন। করোনায় গত একদিনে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে জার্মানিতে। এ সময়ে ১১৮ জনের মৃত্যু হয়েছে, আর শনাক্ত হয়েছে ৮৯ হাজার ২৮২ জন। অন্যদিকে শনাক্তের শীর্ষেও জার্মানি।মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬৫ লাখ ৪১ হাজার ১১১ জনের। আর শনাক্তে হয়েছে ৬২ কোটি ৫ লাখ ৮৮ হাজার ৭৯৩ জন। এদিকে, যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ৯৩ জন- সূত্র: চ্যানেল আই অনলাইন।