ফ্লোরিডায় শক্তিশালী ঘূর্ণিঝড়, বিদ্যুৎহীন ২০ লাখ মানুষ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২২

সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইয়ান’ আঘাত হেনেছে। স্থানীয় সময় বুধবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে ফ্লোরিডার পশ্চিম উপকূলে ঘণ্টায় প্রায় ২৪১ কিলোমিটার (১৫০ মাইল) বেগে আঘাত হানে চার মাত্রার ঘূর্ণিঝড়টি।

ফ্লোরিডার বেশ কয়েকটি হাসপাতাল ঘূর্ণিঝড়ের কারণে সৃষ্ট বন্যায় প্লাবিত হয়েছে। এতে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে সেখানকার অন্তত ২০ লাখ বাসিন্দা। এছাড়া যুক্তরাষ্ট্রে আসা-যাওয়ার এক হাজার ৯৬১টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এইসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে ফ্লোরিডার উপকূলীয় এলাকায় সৃষ্টি হয়েছে ব্যাপক জলোচ্ছ্বাস। আশপাশের বিভিন্ন শহরে ঝড়ো বাতাস ও ভারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। বন্ধ হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা।

প্রতিবেদনে জানিয়েছে, ইয়ানের তাণ্ডবে ফ্লোরিডার ২০ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় আছে। ইয়ানের তাণ্ডব থামা পর্যন্ত ব্ল্যাকআউট অব্যাহত থাকবে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় উপকূলীয় এলাকায় আগে থেকেই ব্যাপক প্রস্তুতি নেওয়ার কথা জানায় ফ্লোরিডা প্রশাসন। ঘূর্ণিঝড়ের কারণে উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

Nagad

ফ্লোরিডা অঙ্গরাজ্যের জ্যাকসনভিলে আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ টুইটে বলছে, টার্মিনাল বন্ধ থাকবে। যাত্রীদের আবারও বুকিংয়ের জন্য বিমানবন্দর কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে বলা হয়েছে।

ফ্লাইট ওয়্যার ওয়েবসাইট বলছে, গতকাল বুধবারই যুক্তরাষ্ট্রে আসা-যাওয়ার এক হাজার ৯৬১টি ফ্লাইট বাতিল করা হয়েছে। আর গতকাল ও আজ (২৯ সেপ্টেম্বর) দুই দিনে মোট ৪ হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ইয়ান সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রে আঘাত হানা শক্তিশালী ঘূর্ণিঝড়গুলোর অন্যতম। স্থানীয় সময় বিকেল ৩টা ০৫ মিনিটে কায়ো কোস্টা দ্বীপের কাছে ঘূর্ণিঝড়টি আঘাত হানে।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, দ্বীপে আঘাত হানার প্রায় দেড় ঘণ্টা পর বন্দরনগরী পুন্তা গোর্দার ঠিক দক্ষিণ উপকূল দিয়ে ফ্লোরিডার মূল ভূখণ্ডে উঠে আসে ইয়ান। এ সময় বাতাসের গতিবেগ সামান্য কমে ঘণ্টায় ১৪৫ মাইলে নেমে আসে।

ইয়ানের প্রভাবে উপকূলের কিছু এলাকা ১২ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে বলে জানিয়েছেন ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস।

সারাদিন/২৯ সেপ্টেম্বর/এমবি