স্বাস্থ্যের সাবেক ডিজিসহ ছয়জনের বিরুদ্ধে দুদক কর্মকর্তার সাক্ষ্যগ্রহণ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৩৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২২

সংগৃহীত

অর্থ আত্মসাতের মামলায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদসহ ছয়জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ করেছেন আদালত।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আসাদ মো: আসিফুজ্জামানের আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক শেখ গোলাম মওলা এই সাক্ষ্য দেন। তার সাক্ষ্যগ্রহণ শেষে আদালত আগামী ২৭ অক্টোবর পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন বিচারক।

মামলার অপর পাঁচ আসামি হলেন- রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদ ওরফে সাহেদ করিম, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক পরিচালক ডা. আমিনুল হাসান, উপ-পরিচালক ডা. মো: ইউনুস আলী, সহকারী পরিচালক ডা. মো: শফিউর রহমান এবং গবেষণা কর্মকর্তা ডা. মো: দিদারুল ইসলাম। আসামিদের মধ্যে সাহেদ কারাগারে আছেন।

এদিন এই মামলায় কারাগারে আটক থাকা আসামি সাহেদকে আদালতে হাজির করা হয়। জামিনে থাকা আবুল কালাম আজাদসহ ৫ আসামিও আদালতে হাজিরা দেন। তাদের উপস্থিতিতে সাক্ষ্যগ্রহণ শুরু হয়। এরপর আসামিপক্ষের আইনজীবী সাক্ষীকে জেরা করেন। জেরা শেষ হলে আদালত পরবর্তী সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২৭ অক্টোবর দিন ধার্য করেন।

এর আগে গত ২২ ফেব্রুয়ারি ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ অভিযোগপত্র গ্রহণ করে মামলা বিচারের জন্য বদলির নির্দেশ দেন।

তার আগে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর ঢাকার মহানগর দায়রা জজ আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের উপ-পরিচারক ফরিদ আহমেদ পাটোয়ারী।

Nagad

অভিযোগপত্রে আসামিদের বিরুদ্ধে লাইসেন্স নবায়নবিহীন বন্ধ রিজেন্ট হাসপাতালকে ডেডিকেটেড কোভিড হাসপাতালে রূপান্তর, সমঝোতা স্মারক সম্পাদন এবং নমুনা পরীক্ষা বাবদ ও করোনা চিকিৎসায় খরচ বাবদ তিন কোটি ৩৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়।

নথি থেকে জানা গেছে, ২০২০ সালের ২৩ সেপ্টেম্বর দায়ের করা মামলায় সাহেদ ও স্বাস্থ্য অধিদপ্তরের চার কর্মকর্তাসহ পাঁচজনকে আসামি করা হলেও স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদের নাম আসামির তালিকায় ছিল না। তবে এবার অভিযোগপত্রে সাবেক মহাপরিচালকের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

সংস্থাটির উপ-পরিচালক মো: ফরিদ আহমেদ পাটোয়ারী বাদি হয়ে মামলাটি করেন।

সারাদিন/২৯ সেপ্টেম্বর/এমবি