শ্রীপুরে জীবনের ঝুঁকি নিয়ে রেল ক্রসিং পারাপার, দুর্ঘটনার শঙ্কা

শ্রীপুর (গাজীপুর ) প্রতিনিধি :শ্রীপুর (গাজীপুর ) প্রতিনিধি :
প্রকাশিত: ৭:২৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২২

গাজীপুরের শ্রীপুরে জীবনের ঝুঁকি নিয়ে রেল ক্রসিং পারাপার হচ্ছে ছাত্র-ছাত্রীর সহ সাধারণ মানুষেরা। রেলওয়ে ফুট ওভার ব্রিজ ব্যবহার করছেন না কেউ। বেড়ে যাচ্ছে দুর্ঘটনার শঙ্কা।

রেল ক্রসিং সম্মুখে কোনো সাইনবোর্ড বা প্যানায় “মনে হয়নি ট্রেন আসছে”- শব্দটি কেবলমাত্র ব্যবহার করা হয়েছে সাবধান বা সচেতন থাকতে তবুও মোবাইল ফোনে কথা বলতে বলতে, কেউ হেডফোনে গান শুনতে শুনতে, কেউ আবার জীবনের ঝুঁকি নিয়ে ডান বা বামে না তাকিয়ে হুটহাট করে রেল ক্রসিং পারাপার হতে গিয়ে হরহামেশাই চোখের সামনে মুহূর্তের মধ্যেই ঘটে ঘটে যায় বড় বড়সড় দুর্ঘটনা, এমনকি ঝরে পড়ে তাজা প্রাণও, এই নজির নতুন নয়। তারপরও যেনো কিছুতেই থামছে না ঝুঁকি নিয়ে রেল ক্রসিং পারাপারের দৃশ্য। শ্রীপুর রেলওয়ে লেভেল ক্রসিং দিয়ে এভাবেই জীবনের ঝুঁকি নিয়ে পারাপার।

অথচ পাশেই একটি রেলওয়ে ফুট ওভার ব্রিজের আছে তা ব্যবহার করছেন না অফিস-আদালতগামী কর্মব্যস্ত মানুষ, স্কুল কলেজ শিক্ষার্থী, বাজারে আসা ক্রেতা সহ অনেকেই। কর্মব্যস্ততা এতই বেশি, জীবন যেন প্রশ্নবিদ্ধ? ফলে সময় বাঁচানোর নামে জীবনের ঝুঁকি নিয়ে অধিকাংশই পার হচ্ছেন রেল ক্রসিং। প্রতিদিনই এমন ঝুঁকিপূর্ণ পারাপারের কারণে যে কোন মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে জানা সত্ত্বেও সামান্য সচেতনা কাউকে স্পর্শ করেনি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শ্রীপুর রেলওয়ে এ লেভেল ক্রসিংয়ে সিগন্যাল বার ও গেটম্যান থাকলেও। ছাত্র-ছাত্রীরা ও সাধারণ মানুষ সম্মুখ রেল ক্রসিং ও রেলস্টেশনের ফুড ওভারব্রীজ থাকা সত্ত্বেও রেল ক্রসিং দিয়ে অবাদে পারাপার।

শ্রীপুর রেলওয়ের স্টেশন মাস্টার হারুনুর রশিদ জানান, এই ফুটওভারব্রিজটি নির্মাণের পর নানা কারণে পথচারীরা ব্যবহার করেননি। প্রকৃতপক্ষে এই ফুটওভারব্রিজের এখানে কোন প্রয়োজনীয়তা নেই। কারণ নীচ দিয়েই সাধারণ পথচারীরা সহজেই পার হয়ে থাকেন।তবে সড়কের এই স্থানে একটি উড়াল সড়কের প্রয়োজনীয়তা রয়েছে। এছাড়াও ফুটওভার ব্রিজটি ব্যবহার না করায় বর্তমানে এখানে নানা ধরনের ভবঘুরে মানুষের দখলে রয়েছে।

স্টেশনের আশপাশের নিরাপত্তা দেয়ার মত আমাদের রেল পুলিশের ব্যবস্থা নেই। তবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে এ বিষয়টি অবহিত করা হবে।

Nagad