আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৩০ পূর্বাহ্ণ, অক্টোবর ৩, ২০২২

পদ নেই, কাজও আগের, তবু তাঁদের পদোন্নতি
প্রশাসন ও পুলিশে দ্রুত পদোন্নতি হয়। প্রশাসনে পদোন্নতি পেলেও দায়িত্ব পালন করতে হয় আগের পদেই। ব্যয় বাড়ছে সরকারের।

জনপ্রশাসনে যুগ্ম সচিবের পদ আছে সব মিলিয়ে ৫০২টি। যদিও এই পদের বিপরীতে পদোন্নতি পাওয়া কর্মকর্তা রয়েছেন ৭১৭ জন। নতুন করে পদোন্নতির প্রক্রিয়াও চলছে। যুগ্ম সচিব পদের মতো অতিরিক্ত সচিব ও উপসচিব পদেও পদসংখ্যার চেয়ে কর্মকর্তা বেশি। পদ না থাকলেও পদোন্নতি পাওয়া কর্মকর্তারা যে বাড়তি দায়িত্ব অথবা আগের চেয়ে গুরুত্বপূর্ণ কাজ করছেন, তা নয়। বহু ক্ষেত্রে পদোন্নতির পরও তাঁদের দিয়ে করানো হচ্ছে আগের কাজই। অর্থাৎ বড় কর্মকর্তারা এক ধাপ নিচের পদের কাজ করেন। পদোন্নতির ফলে শুধু তাঁদের বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা বাড়ে। ফলে ব্যয় বেড়ে যায় সরকারের। সরকার ২০২২-২৩ অর্থবছরের যে বাজেট দিয়েছে, তাতে দেশের সরকারি কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশনে বরাদ্দ রাখা হয়েছে মোট বাজেটের ২৫ শতাংশের বেশি। অর্থাৎ সরকার পুরো দেশের জন্য যে বাজেট করেছে, তার প্রতি ১০০ টাকা ব্যয়ের ২৫ টাকার বেশি যাচ্ছে সরকারের কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন সুবিধায়। সরকার হয়তো মনে করে প্রশাসন ও পুলিশ তাদের বেশি কাজে আসে। অনেক সময়ই সরকার প্রশাসন ও পুলিশের প্রতি নির্ভরশীল হয়। কিন্তু যেকোনো পদোন্নতির ক্ষেত্রে পদ ও যোগ্যতার বিষয়টি বেশি প্রাধান্য পাওয়া উচিত।অধ্যাপক সালাহউদ্দিন এম আমিনুজ্জামান, জনপ্রশাসন বিশেষজ্ঞ-সরকারের সব ধরনের চাকরিতে এভাবে পদোন্নতি হয় না। অভিযোগ আছে, প্রশাসন, পুলিশ ও পররাষ্ট্র ক্যাডারে দ্রুত পদোন্নতি হয়। অন্য ক্যাডারে বছরের পর বছর কর্মকর্তারা পদোন্নতির আশায় বসে থাকেন। সূত্র: প্রথম আলো

এক কমিটিতেই ৯ বছর
চট্টগ্রাম মহানগর যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও তাঁতি লীগের সম্মেলন হয়েছে। এখন নগরে আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ে সম্মেলন চলছে। ওয়ার্ড ও থানা কমিটির পর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলন হবে বলে জানিয়েছেন দলের কেন্দ্রীয় নেতারা। কিন্তু মহানগর ছাত্রলীগের কমিটির ৯ বছর হতে চললেও সম্মেলনের বিষয়ে এখন পর্যন্ত কিছু জানা যায়নি।
অথচ ৯ বছরে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে তিনবার পরিবর্তন হয়েছে। চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের কয়েকজন নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের তিনটি কমিটি পরিবর্তনের পর এখন সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে সংগঠনটি চলছে। সামনে এই কমিটিরও সম্মেলন হতে পারে। সেই হিসাবে বলতে গেলে কেন্দ্রীয় চারটি কমিটির মেয়াদ পার করতে যাচ্ছে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের প্রায় ৯ বছর আগের কমিটি। কেন্দ্রে কমিটি আসে-যায়, কিন্তু চট্টগ্রাম মহানগরের কমিটি পাল্টায় না। নেতারা আরো জানান, শুধু তা-ই নয়, কেন্দ্র থেকে এরই মধ্যে চট্টগ্রাম মহানগরের আশপাশে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম উত্তর ও চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগেও একাধিকবার নতুন কমিটি হয়েছে। কিন্তু পৌনে সাত বছর ধরে মেয়াদোত্তীর্ণ চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের কমিটির কোনো ধরনের নড়চড় নেই। ২০১৩ সালের অক্টোবরে কেন্দ্র থেকে দেওয়া এই কমিটির হাতে গোনা কয়েকজন ছাড়া অন্য কারো ছাত্রত্ব নেই। ২৯১ সদস্যের নগর কমিটিতে নিয়মিত ছাত্রত্ব না থাকায় বেশির ভাগই বিয়েশাদি করে সংসারী হয়েছেন। আবার তাঁদের অনেকে ব্যবসা-বাণিজ্য নিয়ে ব্যস্ত। সংগঠনের কাজে সময় দেন না। এ কারণে সংগঠনের কার্যক্রমে স্থবিরতা বিরাজ করছে। সূত্র: কালের কণ্ঠ

রাজশাহী সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটি
শুধু শুক্রবারের বিশ্ববিদ্যালয়!

পাঠ্যসূচিতে নির্ধারিত বিষয়গুলো শেষ করতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সপ্তাহে চার থেকে পাঁচদিন ক্লাসে যেতে হয়। এর পরও নির্দিষ্ট সময়ে ক্রেডিট সম্পন্নে বেগ পেতে হয় বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তির শিক্ষার্থীদের। যদিও এক্ষেত্রে ‘অদ্ভুত’ এক নীতি অনুসরণ করছে নাটোরের রাজশাহী সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটি (আরএসটিইউ)। এ বিশ্ববিদ্যালয়ের সিংহভাগ একাডেমিক কার্যক্রমই পরিচালিত হচ্ছে শুক্রবার। এদিন সকাল থেকে সন্ধ্যা অবধি টানা ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হলেও সপ্তাহের অন্য দিনগুলোয় প্রায় শিক্ষার্থীশূন্যই থাকে বিশ্ববিদ্যালয়ের ভাড়া করা ভবনটি। এতে অনেকটা সাপ্তাহিক ছুটির দিননির্ভর হয়ে পড়েছে বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা এ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান।আরএসটিইউর শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, সহজ প্রক্রিয়ায় সনদ প্রদান করায় চাকরিজীবী ডিগ্রিপ্রার্থীদের কাছে বেশ জনপ্রিয় এ বিশ্ববিদ্যালয়। বর্তমান শিক্ষার্থীদের একটি বড় অংশ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে পূর্ণকালীন চাকরিরত। দূর-দূরান্ত থেকে আগত কর্মজীবী এসব শিক্ষার্থীর সুবিধার্থেই শুক্রবার সপ্তাহের সব ক্লাস ও পরীক্ষা গ্রহণ করছে বিশ্ববিদ্যালয়টি। তবে বিশেষজ্ঞদের মতে, সপ্তাহে একদিন ক্লাস করিয়ে চার বছরের মধ্যে স্নাতক ডিগ্রির সব ক্রেডিট সম্পন্ন করা কোনোভাবে সম্ভব নয়। বোর্ড অব অ্যাক্রিডিটেশন ফর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনিক্যাল এডুকেশনের (বিএইটিই), বাংলাদেশের টাস্কফোর্সের অন্যতম সদস্য ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রধান অধ্যাপক ড. সালেকুল ইসলাম বণিক বার্তাকে বলেন, সেমিস্টার পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালু থাকা বিশ্ববিদ্যালয়গুলোয় স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের সপ্তাহে কমপক্ষে পাঁচদিন ক্লাসে যেতে হয়। ট্রাইমেস্টারের ক্ষেত্রে সেটি চারদিন। তৃতীয় ও চতুর্থ বর্ষে ক্রেডিট বেশি থাকায় ক্লাসের সংখ্যা আরো বেড়ে যায়। সিএসই ও ইইইর মতো বিষয়গুলোয় প্রতি সপ্তাহে তাত্ত্বিক ও ব্যবহারিক মিলিয়ে ১২-১৬ ঘণ্টার ক্লাস থাকে। একদিনে সব ক্লাস নেয়ার বিষয়টি খুবই অদ্ভুত, অবাস্তব ও অবৈজ্ঞানিক। এ প্রক্রিয়ায় সময় পার করে সনদ প্রদান সম্ভব হতে পারে, কিন্তু গুণগত মানের পাঠদান কোনোভাবেই সম্ভব নয়। সূত্র: বণিক বার্তা।

ট্রাক ড্রাইভার: দেশের সরবরাহ চেইন সচল রাখার নেপথ্য নায়কেরা

Nagad

ঘণ্টার পর ঘণ্টা, দিনের পর দিন ট্রাক, কাভার্ড ভ্যান নিয়ে কেটে যায় রাস্তায়। আয় যৎসামান্য। কিন্তু প্রতিনিয়ত মহাসড়কে ছিনতাই, পুলিশের চাঁদাবাজি, হয়রানির শিকার। এভাবেই ধূলিমলিন জীবন কাটে দেশের সরবরাহ চেইন সচল রাখা, স্বীকৃতি না পাওয়া এই কর্মীদের। ট্রাক ও কাভার্ড ভ্যান ড্রাইভারদের জীবনের দুঃখ-বেদনা-লড়াই জানার চেষ্টা করেছে দ্য বিজনেস স্ট্যান্ডার্ড। ঢাকার তেজগাঁও ট্রাকস্ট্যান্ড। এক বুধবারের সন্ধ্যা। বাংলাদেশ ট্রাক ও কাভার্ড ভ্যান ড্রাইভারস ইউনিয়ন অফিসের সামনেটা কোম্পানি এজেন্ট, ড্রাইভার ও হেলপারদের ভিড়ে গমগম করছে। তাদের কেউ কেউ দাঁড় করিয়ে রাখা মোটরসাইকেলের সিটে বসে স্মার্টফোনে লুডু খেলছেন।কেউ কেউ ফোনে পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলছেন, কয়েকজন কার্গো পরিবহনের ভাড়া নিয়ে দরাদরি করছেন। ইউনিয়ন অফিসের পেছনেই তেজগাঁও ট্রাক স্ট্যান্ড, সেখানে দাঁড়িয়ে সার সার ট্রাক।ট্রাক স্ট্যান্ডে নিজের কাভার্ড ভ্যান পার্ক করেছেন ২৬ বছর বয়সি ড্রাইভার মোহাম্মদ রেদওয়ান। ট্রাকভর্তি আমদানি করা ফ্যাব্রিক নিয়ে চট্টগ্রাম থেকে এখানে এসেছেন তিনি। খানিক বাদেই ট্রাক খালাস করতে রওনা হবেন গাজীপুরের এক পোশাক কারখানার উদ্দেশে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

জীবন কাঁপানো দুর্ভোগের শেষ কোথায়

প্রায় পাঁচ বছর ধরে বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কারণে বিমানবন্দর থেকে জয়দেবপুর সড়কে অন্তহীন বিড়ম্বনার শিকার রাজধানীবাসী।ঢিমেতালে চলা কাজের ফলে রাজধানীর ব্যস্ততম এই সড়কে যাতায়াতকারী লাখো মানুষ নিত্যদিন অসহ্য যন্ত্রণা বয়ে চলেছে। উন্নয়নের অজুহাতে বছরের পর বছর ধরে রাস্তা কেটে রাখা হয়েছে। এর ওপর দিয়ে যানবাহন চলাচল করায় তৈরি হয়েছে বড় বড় গর্ত। উঁচু-নিচু রাস্তা খানাখন্দে ভর্তি। বছরের পর বছর ধরে এ সড়কে গাড়ি চলছে ধীরগতিতে। সামান্য কারণেই যানজট তৈরি হচ্ছে। এর ওপর বৃষ্টি হলে তো কথা নেই। সামান্য বৃষ্টিতেই যাত্রীদের অশেষ দুর্ভোগে পড়তে হয়। পানিতে গর্তগুলো ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। ফলে যানবাহন চলাচল প্রায় বন্ধই হয়ে যায়। এক লেনে খুবই আস্তে চলে গাড়ি। এতে তৈরি হয় দীর্ঘ যানজট। রোববার এ ধরনের কারণে দুর্ভোগের শিকার হয়েছেন লাখো যাত্রী। এদিন সকালে ভারি বৃষ্টিপাতে গাজীপুর থেকে ঢাকার গুলিস্তান পর্যন্ত দীর্ঘতম যানজটের সৃষ্টি হয়। সকালে গুলিস্তান থেকে যাত্রীবাহী কুড়িল বিশ্ব রোডে পৌঁছেছে পাঁচ ঘণ্টায়। যাত্রীদের অনেকেই গাড়িতে বসে থাকার চেয়ে নেমে হেঁটেই গন্তব্যে রওয়ানা দিয়েছে। ভারী ব্যাগ, স্যুটকেচ কাঁধে নিয়ে অনেককে হাঁটতে দেখা গেছে। এদিন দুর্ভোগের শিকার অধিকাংশ যাত্রীর প্রশ্ন কবে নাগাদ শেষ হবে-বিআরটি প্রকল্পের কাজ? বিভিন্ন মাধ্যমেও ঘুরছে এ ধরনের প্রশ্ন। মেলেনি শুধু উত্তর। কেউ এর সন্তোষজনক জবাব দিতে পারছেন না। সূত্র: যুগান্তর ।

বেদখল রেলের জমি

কমলাপুর স্টেশন নির্মাণের আগে ঢাকার প্রথম রেলস্টেশন ছিল রাজধানীর ফুলবাড়িয়ায়। সেই পুরনো স্টেশনের ৩.৯৭ একর জমি বর্তমানে বেদখল। স্বাধীনতার ৫০ বছর পার হলেও সেই লাখো কোটি টাকার সম্পদ উদ্ধার করা যায়নি। এ জমি নিয়ে তিনটি মামলা হয়েছে। একটির রায় রেলের পক্ষে হলেও বাকি দুটি এখনো চলমান। একইভাবে পাশেই আনন্দবাজারে ২.৮৭ একর রেলের জমি দখলে নিয়ে সাততলা ভবন নির্মাণ করে মার্কেট গড়ে তোলা হয়েছে। কিন্তু রাজনৈতিক কারণে ওই জায়গা উদ্ধার সম্ভব হচ্ছে না। ফুলবাড়িয়া ও আনন্দবাজারের মতো দেশের ৩ হাজার ৬১৪ একর রেলের জমি বেদখল হয়েছে। শুধু তা-ই নয়, এর বাইরে ১ হাজার ৮৪১ একর জমির কোনো হদিস নেই। দখলবাজরা এসব জমির দলিল, পর্চা ও নথি গায়েব করে দিয়েছে। অভিযোগ রয়েছে, এই নথি গায়েবকান্ডে জড়িত রেলওয়ের ভূসম্পত্তি বিভাগ, রেল ভবন থেকে শুরু করে পূর্ব ও পশ্চিম রেলের বিভিন্ন পর্যায়ের অসাধু কর্মকর্তারা। তাদের যোগসাজশে দখলবাজরা এসব জমি রেকর্ড করে নিয়েছেন নিজেদের নামে। ফলে সব মিলিয়ে ৫ হাজার ৪৫৫ একর জমিই এখন হাতছাড়া বাংলাদেশ রেলওয়ের। তবে বাস্তব চিত্র আরও ভয়াবহ বলে জানিয়েছেন রেল-সংশ্লিষ্টরা। তাদের মতে, কাগজে-কলমে যা-ই থাক বাস্তবে এর চেয়েও বেশি জমি দখলদারদের কবজায় চলে গেছে। ব্রিটিশ শাসনামলের বেঙ্গল রেলওয়ে থেকে উত্তরাধিকার সূত্রে বিশাল ভূসম্পদ পেয়েছিল রেলওয়ে। সূত্র: বিডি প্রতিদিন।

ইতিহাসের সাক্ষী: ইরানের বিশ্ববিদ্যালয় থেকে আয়াতোল্লাহ খোমেইনির নির্দেশে ধর্মনিরপেক্ষদের উচ্ছেদ

ইরানের ধর্মীয় নেতারা ১৯৮০ সালের গ্রীষ্মকালে দেশটিতে ধর্মীয় সংস্কৃতির পালাবদল ঘটাতে এক সাংস্কৃতিক বিপ্লবের ডাক দিয়েছিলেন।দেশব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোর ভেতর তাদের শাসনের বিরোধী যেসব ধর্মনিরপেক্ষ গোষ্ঠী আর ধর্মীয় মধ্যপন্থীরা ছিলেন তাদের উৎখাত করাই ছিল তাদের এই বিপ্লবের মূল লক্ষ্য। ধর্মীয় নেতারা মনে করেছিলেন, ধর্মনিরপেক্ষ এই গোষ্ঠীগুলোই বিশ্ববিদ্যালয়ের ভেতরে মানুষের মনে ধর্মনিরপেক্ষ চেতনার বীজ বপন করছে।ইরানে ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর তখন একবছরের কিছু বেশি সময় অতিবাহিত হয়েছে। ফারুখ নেগান্দর তখন ধর্মনিরপেক্ষ একটি বামপন্থী দল ফাদা-ইয়ানের নেতা। তিনি ও তার কমরেডরাও শাহকে ক্ষমতাচ্যুত করার আন্দোলনে হাতে অস্ত্র তুলে নিয়েছিলেন। ওই দলের বেশিরভাগই ছিলেন ছাত্র। কিন্তু তারা স্বপ্ন দেখেছিলেন শাহ-পরবর্তী ভিন্ন এক ইরানের। সূত্র: বিবিসি বাংলা।

সিইও হয়ে রবিতে রাজীব শেঠি
রবির নতুন প্রধান নির্বাহী বাংলাদেশে অচেনা নন মোটেও।

মাহতাব উদ্দিন আহমেদের পদত্যাগের এক বছরের বেশি সময় পর নতুন সিইও পেল মোবাইল ফোন অপারেটর রবি, সেই পদে যোগ দিয়েছেন রাজীব শেঠি, যিনি আট বছর আগে গ্রামীণ ফোনে একই দায়িত্ব সামলে গেছেন। সর্বশেষ মিয়ানমারের শীর্ষ অপারেটর উরিডুর সিইও ছিলেন রাজীব শেঠি, তার আগে এয়ারটেল আফ্রিকার চিফ কমার্শিয়াল অফিসার হিসেবে কাজ করেছেন।তকে রবির সিইও হিসেবে নিয়োগের সিদ্ধান্ত জানিয়ে আজিয়াটা গ্রুপ বারহাদের যৌথ ভারপ্রাপ্ত গ্রুপ সিইও হানস বিজয়াসুরিয়া ও বিবেক সুদ এক বিবৃতিতে বলেছেন, “আজিয়াটা গ্রুপ ম্যানেজমেন্টের পক্ষ থেকে রবি পরিবারে রাজীবকে স্বাগত জানাই।” সূত্র: বিডি প্রতিদিন।

১৮ দিনের রাষ্ট্রীয় সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী

রোববার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে (বাংলাদেশ সয়ম রাত সাড়ে ৪ টা) ওয়াশিংটন ডিসি ত্যাগ করেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত মুহাম্মাদ ইমরান ও জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মাদ আব্দুল মুহিত বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।প্রধানমন্ত্রী ওয়াশিংটন থেকে তার দেশে ফেরার পথে লন্ডনে স্বল্প সময়ের জন্য যাত্রা বিরতি করবেন। শেখ হাসিনা যুক্তরাজ্যে এক রাষ্ট্রীয় সফরে ১৫ সেপ্টেম্বর লন্ডনে যান। সেখানে তিনি রাণী দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় এবং রাজা তৃতীয় চাল্স আয়োজিত সিংহাসনে আরোহণ অভ্যর্থনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।নি নিউইয়র্কের উদ্দেশে ১৯ সেপ্টেম্বর লন্ডন ত্যাগ করেন।যুক্তরাষ্ট্রে অবস্থানকালে তিনি ২৩ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৭তম অধিবেশনে ভাষণ দেন এবং এর ফাঁকে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। সূত্র: চ্যানেল আই অনলাইন।

কৌশলী বিএনপি, কী ফল আসবে আন্দোলনে?

বছর পেরোলেই নির্বাচনী আয়োজনের পালে লাগবে জোর হাওয়া। রাজনীতির মাঠ এরই মধ্যে বেশ উত্তপ্ত। সরকারিদল আওয়ামী লীগের আত্মবিশ্বাস এখনো অটুট। টানা ক্ষমতার বাইরে থাকা বিএনপি প্রায় দিশেহারা। তবে ঘুরে দাঁড়াতে মরিয়া। সময়ের সবচেয়ে খারাপ সময় পার করছে জামায়াত। আর জাতীয় পার্টি সরকারের ঘরে অবস্থান করলেও আছে টালমাটাল অবস্থায়।নির্বাচন উপলক্ষ্য হলেও বিচ্ছিন্ন ইস্যু নিয়ে মাঠে নামছে বিএনপি। সম্প্রতি রাজপথে তাদের অবস্থান কিছুটা শক্তপোক্ত বলে মনে করছেন বিশ্লেষকরা। সমসাময়িক ইস্যুতে নেতাকর্মীদের অংশগ্রহণ বেশ স্বতঃস্ফূর্ত। কখনো-সখনো আগ্রাসীও। তবে বিএনপি এবার আন্দোলনে মারমুখী না হয়ে কিছুটা কৌশলী। দলটি রাজধানী ঢাকাকে আন্দোলনের কেন্দ্রবিন্দু করতে মরিয়া। আন্দোলনে ফলাফল কী আসবে অথবা বিএনপি ক্ষমতায় আসবে কি না এই হিসাব মুখ্য নয়। একটি অগণতান্ত্রিক সরকারের পতনের জন্য আমাদের এই আন্দোলন। এই আন্দোলনের মধ্য দিয়ে আমরা মানুষের মুক্তির পথ দেখতে পাচ্ছি।’ বিএনপির একটি সূত্র বলছে, রাজধানীকে ১৬টি পয়েন্টে ভাগ করা হয়েছে। এই পয়েন্টগুলো থেকেই নিয়মিত কর্মসূচি ঘোষণা করা হবে। হচ্ছেও তাই। শুধু নয়াপল্টন থেকে আন্দোলন করলে রাজধানীকে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। একইভাবে ঢাকার আশপাশের জেলাগুলোতেও গুরুত্ব দেওয়া হয়েছে। সূত্র: জাগো নিউজ