আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:২৬ পূর্বাহ্ণ, অক্টোবর ৩, ২০২২

তেহরানে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর পুলিশের গুলি

ইরানের অন্যতম স্বনামধন্য একটি বিশ্ববিদ্যালয়ে গতকাল রোববার পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ হয়েছে। শিক্ষার্থীরা দেশটির নৈতিকতা পুলিশের হেফাজতে থাকা মাসা আমিনির মৃত্যুর ঘটনার প্রতিবাদে বিক্ষোভ করেছেন। দেশটির সামাজিক ও সরকারি গণমাধ্যম সূত্রে এ খবর জানিয়েছে বিবিসি। ইরানের রাজধানী তেহরানের শরিফ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে গাড়ি পার্কিং এলাকায় শিক্ষার্থীদের বড় একটা অংশকে নিরাপত্তাকর্মীদের হামলা থেকে বাঁচতে মাটিতে শুয়ে থাকতে দেখা গেছে ।সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে নিরাপত্তাকর্মীদের শিক্ষার্থীদের লক্ষ্য করে গুলি ছুড়তে দেখা গেছে। সূত্র: প্রথম আলো

ফুটবল মাঠ হঠাৎ মৃত্যুপুরী

ফুটবলের ইতিহাসে হৃদয়বিদারক এক ঘটনার সাক্ষী হলো ইন্দোনেশিয়া। ম্যাচ শেষে সমর্থকদের দাঙ্গায় আর পদদলিত হয়ে শিশুসহ ঝরে গেছে অন্তত ১২৫ জনের প্রাণ। আহত হয়েছে অন্তত ৩২০ জন। পূর্ব জাভার কানজুরুজান স্টেডিয়ামের এ ঘটনার জন্য ক্ষমা চেয়েছে ইন্দোনেশিয়ার সরকার।গত শনিবারের ম্যাচে মুখোমুখি হয়েছিল ইন্দোনেশিয়ার শীর্ষ স্তরের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব আরেমা এফসি ও পেরসেবায়া সুরাবায়া। সেখানে স্বাগতিক দল আরেমা ৩-২ গোলে হেরে যায় পেরসেবায়ার কাছে। দুই দশকের বেশি সময়ের মধ্যে পেরসেবায়ার কাছে এটাই ছিল আরেমার প্রথম হার। ইন্দোনেশিয়ার নিরাপত্তাবিষয়ক জ্যেষ্ঠ মন্ত্রী মাহফুদ এমডি বলেছেন, ‘গতকাল রাতে ওই স্টেডিয়ামে ধারণক্ষমতার চেয়ে বেশি দর্শক উপস্থিত ছিল। ধারণক্ষমতা ৩৮ হাজার হলেও গতকাল সেখানে ৪২ হাজার দর্শক উপস্থিত ছিল। ’ সূত্র: কালের কণ্ঠ

দ্বিতীয় দফায় গড়াল ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন

প্রধান দুই প্রার্থীর কেউ প্রথম দফায় মোট গৃহীত ভোটের ৫০ শতাংশ না পাওয়ায় দ্বিতীয় দফায় গড়াল ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন। গতকাল রোববার অনুষ্ঠিত নির্বাচনে সকল জরিপকে পাশ কাটিয়ে বেশ ভালোই এগিয়ে রয়েছেন কট্টর ডানপন্থী ও বর্তমান প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। তবে তার চেয়ে বেশি ভোট পেয়েছেন বামপন্থী নেতা ও সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিয়ো লুলা ডি সিলভা। খবর রয়টার্স।ব্রাজিলের নির্বাচনী কর্তৃপক্ষ জানিয়েছে, ৯৯ দশমিক ৭ শতাংশ ভোট গণনা হয়েছে। এতে ৪৮ দশমিক ৪ শতাংশ ভোট পেয়েছেন লুলা, অন্যদিকে বোলসোনারোর পক্ষে ৪৩ দশমিক ৩ শতাংশ ভোট গৃহীত হয়েছে। এদিন দুজনের কেউ নির্ধারিত ৫০ শতাংশ সমর্থন না পাওয়ায় আগামী ৩০ অক্টোবর দ্বিতীয় দফা ভোট হবে। প্রেসিডেন্ট নির্বাচনে কে জয়লাভ করবে- এ সংক্রান্ত অধিকাংশ সমীক্ষায় লুলাকে ১০ থেকে ১৫ শতাংশ পয়েন্টে এগিয়ে রাখা হয়েছিল। কিন্তু গতকালের ফলাফল বিশ্বের চতুর্থ বৃহত্তম গণতন্ত্রের দেশটির মেরুকরণের নির্বাচনের দ্রুত সমাধানের আশাকে ধূলিসাৎ করে দিয়েছে। সূত্র: বণিক বার্তা।

Nagad

সমালোচনার মুখে কেবিন ক্রুদের ড্রেসকোড প্রত্যাহার করল পাকিস্তানের জাতীয় বিমান সংস্থা

বিতর্কের মুখে একদিনের মাথায় কেবিন ক্রুদের জন্য নির্ধারিত ড্রেসকোড বিধান প্রত্যাহার করল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)। এর আগে গত শুক্রবার (৩০ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে কেবিন ক্রুদের জন্য অন্তর্বাস পরিধান বাধ্যতামূলক করার কথা জানিয়ে ড্রেস কোড প্রকাশের পরেই সমালোচনায় পড়ে পিআইএ ম্যানেজমেন্ট কমিটি।
সমালোচনার পরিপ্রেক্ষিতে সংস্থাটির মানব সম্পদ বিভাগ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিজ্ঞপ্তির প্রধান উদ্দেশ্য যথাযথ ড্রেসকোড নির্ধারণ হলেও অসাবধানতার কারণে সেখানে শব্দচয়ন সঠিক ছিল না।পিআইএ-র প্রধান মানবসম্পদ কর্মকর্তা একটি লিখিত ব্যাখ্যায় বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে দুঃখ প্রকাশ করছি। এটা নিশ্চিত যে এই বিষয় যে শব্দগুলো প্রকাশিত হয়েছে তার পরিবর্তে আরও ভালো ও উপযুক্ত শব্দ ব্যবহার করা যেতে পারত। দুভার্গ্যবশত মিডিয়াতে (ইলেক্ট্রনিক এবং সামাজিক) বিষয়টি ট্রোল হিসেবে ও ভিন্নভাবে উপস্থাপিত হচ্ছে। মূল বিষয়টি পরিষ্কার না হওয়ায় সংস্থার মানহানি হচ্ছে’। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

পারমাণবিক হামলা চায় চেচেনরা

ইউক্রেনে এখন স্বল্পমাত্রার ‘কম ধ্বংসাত্মক’ পারমাণবিক হামলা চান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহযোগী চেচনিয়া অঞ্চলের প্রধান রমজান কাদিরভ। শনিবার দোনেস্কের গুরুত্বপূর্ণ লিমান শহরের রুশ সেনাদের ব্যর্থতা তুলে ধরে এক টেলিগ্রামবার্তায় এ কথা বলেন কাদিরভ। রুশ সামরিক কমান্ডারদের সমালোচনা করে রমজান কাদিরভ তার টেলিগ্রামবার্তায় লিখেছেন, আমার ব্যক্তিগত মত হচ্ছে, আরও কঠোর পদক্ষেপ নেওয়া উচিত। এটা হতে পারে সীমান্ত এলাকায় ‘মার্শাল ল’ জারি করা ও কম ধ্বংসাত্মক ছোট ছোট পারমাণবিক অস্ত্রের ব্যবহার করা। পাশাপাশি লিমানে যুদ্ধরত রুশ বাহিনীর কমান্ডার কর্নেল জেনারেল আলেকজেন্ডার ল্যাপিনের পদক কেড়ে নেওয়ার পরামর্শ দিয়েছেন কাদিরভ। বলেছেন, সামরিক সরঞ্জাম সরবরাহের অভাবেই ওই সাড়ে পাঁচ হাজার সেনাকে বসতি এবং এলাকা ছেড়ে যেতে হয়েছে। সূত্র: যুগান্তর

ক্রাউন প্রিন্সের কাছে পদত্যাগপত্র জমা কুয়েত সরকারের

সংসদ নির্বাচনে বিরোধীরা সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর কুয়েতে সরকার পদত্যাগ করেছে। দেশটির ক্রাউন প্রিন্স শেখ মেশাল আল-আহমাদ আল-সাবাহ রবিবার (২ অক্টোবর) পদত্যাগপত্র গ্রহণ করেছেন।ক্রাউন প্রিন্স শেখ মেশাল ক্ষমতাসীন আমিরের বেশিরভাগ দায়িত্ব গ্রহণ করেছেন। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ আহমাদ নাওয়াফ আল-আহমাদ আল-সাবাহ নেতৃত্বাধীন বিদায়ী সরকারকে নতুন মন্ত্রিসভা গঠন না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক পদে থাকার নির্দেশ দিয়েছেন।গত ২৯ সেপ্টেম্বর কুয়েতে সংসদ নির্বাচন হয়। সেখানে দেশটির বিরোধীরা সংখ্যাগরিষ্ঠতা পায়। কয়েক দশক ধরে চলমান রাজনৈতিক অচলাবস্থার অবসানে এরা আগে কুয়েতে পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়। কুয়েতে রাজনৈতিক দলের অনুমতি না থাকলেও দেশটির সংসদের ক্ষমতা অন্যান্য উপসাগরীয় রাজতন্ত্রের তুলনায় অনেক বেশি। দেশটির সংসদের আইন পাস ও আটকে দেওয়ার ক্ষমতা, মন্ত্রীদের জিজ্ঞাসাবাদ এবং জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে অনাস্থা ভোটের ডাক দেওয়ার ক্ষমতা রয়েছে। সূত্র: বাংলাদেশ প্রতিদিন।

মাহসা আমিনি: তেহরানে একটি বিশ্ববিদ্যালয়ের কার পার্কে আটকে পড়েছে বহু শিক্ষার্থী

ইরানের পুলিশের সঙ্গে দেশটির একটা নামকরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংঘর্ষ হওয়ার খবর রাষ্ট্রীয় গণমাধ্যম এবং সোশাল মিডিয়ায় পাওয়া যাচ্ছে।খবর পাওয়া যাচ্ছে এক বিরাট সংখ্যাক শিক্ষার্থী তেহরানের শরিফ ইউনিভার্সিটির গাড়ি রাখার স্থানে আটকে পড়েছে।সোশাল মিডিয়াতে যেসব ভিডিও ছড়িয়ে পড়েছে সেখানে দেখা যাচ্ছে পুলিশের বন্দুকের গুলির কারণে ছাত্ররা দৌড়ে পালাচ্ছে।সেপ্টেম্বরে মাহসা আমিনি নামে ২২ বছরের এক তরুণী পুলিশের কাছে আটক এবং নির্যাতনের পর কোমায় চলে যায়। নিরাপত্তা হেফাজতে ঐ তরুণীর মৃত্যুর পর থেকে ইরানজুড়ে বিক্ষোভ চলছে। এই তরুণী পোশাক সংক্রান্ত বিধিনিষেধ ভঙ্গ করেছিল বলে অভিযোগ করা হয়েছিল।পুলিশি হেফাজতে থাকার পর হাসপাতালে এই তরুণীর মৃত্যু ঘটে এবং পরিবারের পক্ষ থেকে পুলিশের বিরুদ্ধে তাকে মারধরের অভিযোগ করা হয়, যে অভিযোগ কর্তৃপক্ষ অস্বীকার করেছে।পুলিশ বলেছে তার উপর কোন নির্যাতন করা হয়নি তার হঠাৎ হার্ট অ্যাটাক হয়। সূত্র: বিবিসি বাংলা।

ব্রাজিলের পরবর্তী প্রেসিডেন্ট নির্ধারিত হবে রানঅফ ভোটে

ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনের আগে সর্বশেষ জনমত জরিপগুলোতে লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা প্রথম রাউন্ডে বিরাট ব্যবধানে জিততে যাচ্ছেন বলে ইঙ্গিত পাওয়া গেলেও অপ্রত্যাশিত শক্তিমত্তা প্রদর্শন করে প্রতিদ্বন্দ্বী জাইর বোলসোনারো তা ভুল প্রমাণ করেছেন। ফলে লুলা না বোলসোনারো, কে হবেন ব্রাজিলের পরবর্তী প্রেসিডেন্ট তা নির্ধারিত হবে রানঅফ বা দ্বিতীয় রাউন্ডের ভোটে। দেশটির নির্বাচনী কর্তৃপক্ষ রোববার এমনটি জানিয়েছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। ব্রাজিলের জাতীয় নির্বাচনী কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, ৯৫ শতাংশ ভোট গণনার পর দেখা গেছে ৪৭ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন সাবেক প্রেসিডেন্ট লুলা, আর বর্তমান প্রেসিডেন্ট বোলসোনারো পেয়েছেন ৪৩ দশমিক ৯ শতাংশ ভোট। সূত্র: বিডি প্রতিদিন।

বিশ্বে কমেছে করোনায় মৃত্যু ও সংক্রমণ

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৯২ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৯১৯ জন।সোমবার (৩ অক্টোবর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস এর সর্বশেষ তথ্যানুযায়ী, ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ কোটি ৩৪ লাখ ৪৯ হাজার ৪৫৮ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ লাখ ৫০ হাজার ৬১৩ জনে। সুস্থ হয়েছেন ৬০ কোটি ৩৩ লাখ ২০ হাজার ৩৫১ জন।বিশ্বে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে তাইওয়ানে। এ সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৩০৭ জন ও মারা গেছেন ৬২ জন। এ পর্যন্ত মারা গেছেন ১১ হাজার ১৬৩ জন। ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হন ৩৭ হাজার ৪৫৩ জন। যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন দুইজন। তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে ভারত, ব্রাজিল, যুক্তরাজ্য, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, ইতালি, তুরস্ক, স্পেন, আর্জেন্টিনা, ইরান ও কলম্বিয়া।উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। সূত্র: চ্যানেল আই অনলাইন।

ইরানে বিক্ষোভ-সংঘর্ষ, আটকা পড়েছেন বহু শিক্ষার্থী

ইরানে পুলিশের সঙ্গে দেশটির একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংঘর্ষের খবর পাওয়া গেছে। তেহরানের শরিফ বিশ্ববিদ্যালয়ের কার পার্কিংয়ের ভেতর ওই শিক্ষার্থীরা আটকা পড়েছেন বলে রাষ্ট্রীয় গণমাধ্যম এবং সামাজিক মাধ্যমে খবর ছড়িয়ে পড়েছে।বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক মাধ্যমে যেসব ভিডিও ছড়িয়ে পড়েছে সেখানে দেখা গেছে পুলিশের গুলি চালাচ্ছে এবং ছাত্ররা দৌড়ে পালাচ্ছে। সম্প্রতি পুলিশ হেফাজতে মাহসা আমিনি নামে ২২ বছরের এক তরুণীর মৃত্যুর পর থেকেই ইরানজুড়ে বিক্ষোভ চলছে। ওই তরুণী পোশাক সংক্রান্ত বিধিনিষেধ ভঙ্গ করেছিলেন বলে অভিযোগ ওঠে। পুলিশ হেফাজতে থাকার পর হাসপাতালে ওই তরুণীর মৃত্যু ঘটে এবং পরিবারের পক্ষ থেকে পুলিশের বিরুদ্ধে তাকে মারধরের অভিযোগ করা হয়। তবে এই অভিযোগ কর্তৃপক্ষ অস্বীকার করেছে। পুলিশ বলছে, তার ওপর কোন নির্যাতন করা হয়নি। তার হঠাৎ হার্ট অ্যাটাক হয়।তেহরানে গত ১৩ সেপ্টেম্বর নৈতিকতা রক্ষা পুলিশ যখন আমিনিকে গ্রেফতার করে তখন তার কিছু চুল দেখা যাচ্ছিল বলে অভিযোগ করা হয়। একটি আটক কেন্দ্রে তাকে নিয়ে যাওয়ার অল্প সময় পরই মাহসা আমিনি অজ্ঞান হয়ে যান এবং কোমায় চলে যান। সূত্র: জাগো নিউজ