ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনে ৪৮ শতাংশ ভোট পেলেন লুলা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৪২ অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০২২

সংগৃহীত

ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য প্রয়োজনীয় গরিষ্ঠতা ডানপন্থি বলসোনারো বা বামপন্থি লুলা কেউই পেলেন না। এর ফলে আগামী ৩০ অক্টোবর ব্রাজিলে দ্বিতীয় দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

রোববার (০২ অক্টোবর) ব্রাজিলে নির্বাচনের ফলাফলে দেখা যাচ্ছে, বামপন্থি লুলা ডানপন্থি বলসোনারো কেউই ৫০ শতাংশ ভোট পাননি। প্রেসিডেন্ট হতে গেলে ৫০ শতাংশ ভোট পাওয়া দরকার।

সাবেক প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা সবচেয়ে বেশি ভোট পেয়েছেন। পেয়েছেন ৪৮ শতাংশ ভোট। বলসোনারো পেয়েছেন ৪৩ দশমিক ছয় শতাংশ। বাকি প্রার্থীরা কেউ চার, কেউ তিন বা তারও কম শতাংশ ভোট পেয়েছেন।

ফলে লুলা ও বলসোনারোর মধ্যে একজনকে বেছে নেয়ার জন্য আরও প্রায় চার সপ্তাহ সময় পাবেন ব্রাজিলের ভোটদাতারা। আগামী ৩০ অক্টোবর দ্বিতীয় পর্বের ভোটগ্রহণ।

২০১৮ সালের নির্বাচনে লুলা জেলে ছিলেন, তাই তিনি লড়তে পারেননি। এবার তিনি সবচেয়ে বেশি ভোট পেয়েছেন। ফলে তিনি নৈতিক জয় দাবি করতে পারেন।

আবার ভোটসমীক্ষায় বলা হয়েছিল, বলসোনারো লুলার থেকে অনেক পিছিয়ে আছেন। কিন্তু বাস্তবে দেখা গেল, বলসোনারো অতটা খারাপ করেননি। ফলে তিনিও নৈতিক জয় দাবি করতে পারেন।

Nagad

ব্রাজিল হলো বিশ্বের চতুর্থ বৃহত্তম গণতন্ত্র। এখানে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী দুই মেরুর। ফলে কে সরাসরি জিতবেন তা নিয়ে একটা সংশয় ছিল। কিন্তু দেখা গেল, কেউই সরাসরি জিততে পারেননি।

সারাদিন/০৩ অক্টোবর/এমবি