ঢাকাসহ দেশের অধিকাংশ এলাকায় বিদ্যুৎ নেই, বিঘ্নিত হবে টেলিযোগাযোগ সেবা

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৫:৫৮ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০২২

জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। এর ফলে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় দুপুর থেকেই বিদ্যুৎ সরবরাহ নেই। তবে সন্ধ্যার মধ্যেই সারাদেশে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (৪ অক্টোবর) বিকেলে মুঠোফোনে এ তথ্য জানিয়েছেন তিনি। বিদ্যুতের এ বিপর্যয়ের ফলে টেলিযোগাযোগ সেবা বিঘ্নিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

মোবাইল ফোন অপারেটরদের সংগঠন ‘অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এমটব)’ এক বিবৃতি দিয়ে দুঃখ প্রকাশ করে বলেছে, ‘জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ের ফলে দেশের বিভিন্ন এলাকায় সাময়িক সময়ের জন্য টেলিযোগাযোগ সেবা বিঘ্নিত হতে পারে। এ জন্য আমরা দুঃখিত।’

জেনারেটর দিয়ে পপ চালু করলেও ব্যবহারকারী পর্যায়ে বিদ্যুৎ না থাকায় ব্যান্ডউইথ ব্যবহার ৮০ শতাংশ কমেছে বলে জানিয়েছেন ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক।

এদিকে আমিন বাজার গ্রিড পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়েছে জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সন্ধ্যার পর থেকে রাত ৮টার মধ্যে ঢাকা শহরের সব এলাকা এবং ৯টার মধ্যে চট্টগ্রামের সব এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে।

তিনি বলেন, পাওয়ার গ্রিডের ইঞ্জিনিয়ার ও টেকনিশিয়ানরা কাজ করছেন। আপনারা একটু ধৈর্য ধারণ করুন। কেউ গুজব ছড়াবেন না।

Nagad

জানা গেছে, আশুগঞ্জ গ্রিডে ত্রুটির ফলে জাতীয় গ্রিডে বিপর্যয় (ট্রিপ) হয়। এতে রাজধানীসহ চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেটের অধিকাংশ জেলায় বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এর আগে, মঙ্গলবার দুপুর ২টা ৫ মিনিটের দিকে এ বিপর্যয় ঘটে।