কালীগঞ্জে কালভার্ট ভেঙ্গে জনদুর্ভোগ চরমে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:০৮ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০২২

ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভাধীন কাশীপুর-হাকিমপুর সড়কের কাশীপুর খালের পুরাতন কালভার্ট ভেঙ্গে মরণ ফাঁদে পরিণত হয়েছে। কালভাার্টটি ভেঙ্গে পড়ায় ওই সড়কে চলাচলকারী হাজার হাজার মানুষ দুর্ভোগে পড়েছে। গত শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সকালে কালভার্টটি ভেঙ্গে পড়ে। তবে বেশ কয়েক মাস আগে থেকেই কালভার্টটি ভঙ্গুর অবস্থায় ছিল বলে জানিয়েছে স্থানীয়রা।

কাশিপুর গ্রামের কৃষক ররবিউল ইসলাম জানান, কালভার্টটি দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ ছিল। যশোরের চৌগাছা উপজেলাসহ ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার রোকনপুর ও ত্রিলোচনপুর ইউনিয়নসহ অর্ধশত গ্রামের হাজার হাজার মানুষ ও শিক্ষার্থীরা যাতায়াত করে। কালভার্টটি ভেঙ্গে পড়ায় চরম দুর্ভোগে পড়েছে মানুষ।

পৌর কাউন্সিলর মেহেদী হাসান সজল বলেন, কালভার্টটি ভেঙে যাওয়ায় কালীগঞ্জ থেকে হাকিমপুর যাওয়া-আসার পথ সাময়িকভাবে বন্ধ হয়ে গিয়েছিল। দীর্ঘদিন ধরে সেটি ঝুঁকিপূর্ণ ছিলও। প্রতিদিন এই সড়ক দিয়ে হাজার হাজার মানুষ ও শিক্ষার্থীরা চলাচল করে। ভেঙ্গে যাওয়ার পর মাটি দিয়ে কিছুটা ভরাট করে চলাচলের উপযোগী করা হয়েছে।

শিমলা রোকনপুর গ্রামের মোক্তার হোসেন বলেন, শুক্রবার বিকালে হঠাৎ কালভার্টটি ভেঙ্গে পড়ে। ফলে সড়কে চলাচলকারী মানুষ দুর্ভোগে পড়ে। সাময়িকভাবে স্থানীয়রা ভাঙ্গা স্থানে গাছের ডাল পুতে সাবধান করছে।

কালীগঞ্জ উপজেলা এলজিইডি’র প্রকৌশলী আবুল কালাম আজাদ জানান, কালভার্ট ভেঙ্গে পড়ার সংবাদ পেয়েছি। ভাঙ্গা কালভার্টটি অনেক পুরাতন। রাস্তা এবং ওই রাস্তার কালীভার্ট ও ব্রিজ নির্মাণের জন্য প্রস্তাবনা আগেই পাঠানো হয়েছে। প্রস্তাব পাশ হলেই কাজ শুরু হবে। বর্তমানে ওই সড়কে চলাচলকারী মানুষের সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেন এই এলজিইডি কর্মকর্তা।

Nagad