প্রত্যেককে একটি করে গাছ লাগানোর আহ্বান শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১০:২০ পূর্বাহ্ণ, অক্টোবর ৮, ২০২২

জলবায়ুর পরিবর্তনে ছয় ঋতুর ছন্দ হারিয়ে গেছে উল্লেখ করে সেটা ফিরিয়ে আনতে পরিবেশ রক্ষায় প্রত্যেককে অন্তত একটি করে গাছ লাগানোর অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার (৮ অক্টোবর) রাজধানীর ধানমন্ডির ডব্লিউভিএ মিলনায়তনে রেডিয়েন্ট বনসাই সোসাইটি আয়োজিত ‘১২তম বার্ষিক বনসাই প্রদর্শনী’ উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষার্থীদের পছন্দ অনুযায়ী যেখানে খুশি সেখানেই বছরে অন্তত একটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়ে বলেন, ‘সারাদেশে এখন গাছ লাগানোর একটা চর্চা হচ্ছে। গাছের পরিচর্যাও ভালো অভ্যাস। শরীর ও মনের জন্য ভালো। আমরা সবুজকে ভালোবাসবো, সারাদেশে সবুজের বিস্তৃতি ঘটাবো। গাছ স্বাস্থ্যের জন্য দরকার, পরিবেশের জন্য দরকার।’

মন্ত্রী বলেন, ‘পুরো বিশ্বেই এই জলবায়ু পরিবর্তনের কারণে শীতটা ছোট হয়ে গেছে, বর্ষাটা এলামেলো, আর গ্রীষ্মটা ভীষণ রকমভাবে চেপে বসেছে আমাদের ওপরে। এই জলবায়ু পরিবর্তন কারো জন্যই ভালো না। সারা পৃথিবীতে খাদ্য উৎপাদন ব্যাহত হবে, নানা ধরনের রোগ-বালাই হবে। আগে ঋতুর সঙ্গে যে ছন্দটা ছিলো সেই ছন্দ পতন ঘটছে। আমরা যেন আগের অবস্থায় ফিরে যেতে পারি,তার যেন ব্যাঘাত না ঘটে, খারাপ দিকে না যাই, এই জন্য গাছের যতœ নিতে হবে, সবুজের বিস্তৃৃতি ঘটাতে হবে। যারা বড় আকারের প্রকৃতিকে ঘরের মধ্যে নিয়ে আসবার নান্দনিকতার চর্চা করেন তাদের প্রতি শুভ কামনা। বনসাই হয়তো বাংলাদেশে শিল্প হিসেবে শক্ত অবস্থানে দাঁড়িয়ে যাবে।’

পরিবেশ রক্ষা ও শিক্ষার্থীর দায়িত্ববোধ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, আগামী বছর থেকে নতুন যে শিক্ষাক্রম চালু হবে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে এবং প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে, সেই শিক্ষাক্রমে আমরা সব কিছু করে শেখার জায়গাটায় নিয়ে যাচ্ছি। এটির একটি প্রস্তুুতি হিসেবে ২০১৯ সাল থেকে প্রকল্পভিত্তিক শিক্ষায় বেশ কিছু কাজ শুরু করেছিলাম।

এবারের বনসাই প্রদর্শনীর মূল লক্ষ্য সজীব-সতেজ বনসাই শহরের মানুষের কাছে তুলে ধরা। তিন দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোটারি ইন্টারন্যাশনালের ৩২৮১ ডিস্ট্রিক্ট গভর্নর ইঞ্জিনিয়ার এম এ ওয়াহাব এবং ডিবিসি নিউজের সম্পাদক প্রণব সাহা।

Nagad

উল্লেখ্য, প্রদর্শনীতে বিভিন্ন প্রজাতির বনসাই প্রদর্শন করা হচ্ছে। দর্শনার্থীরা চাইলে বনসাই কিনতেও পারবেন। এক হাজার থেকে শুরু করে ১ লাখ টাকা পর্যন্ত মূল্যের বনসাই পাওয়া যাচ্ছে প্রদর্শনীতে। প্রদর্শনীটি চলবে আগামী ৯ অক্টোবর পর্যন্ত।