তিন নাগরিককে চুয়াডাঙ্গা দর্শনা চেকপোস্ট দিয়ে ভারতে ফেরত

চুয়াডাঙ্গা প্রতিনিধি:চুয়াডাঙ্গা প্রতিনিধি:
প্রকাশিত: ৭:৩৫ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২২

সাড়ে ১৮ মাস কারাভোগ শেষে ভারতীয় তিনজন নাগরিককে ভারতের বিএসফর’র কাছে হস্তান্তর করা হয়েছে। সোমবার (১০ অক্টোবর) দুপুরে চুয়াডাঙ্গা দর্শনা জয়নগর ও ভারতের গেদে সীমান্তের শূন্য রেখায় বিজিবি ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠকের পর ভারতীয় তিন নাগরিককে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়।

ফেরত যাওয়া ভারতীয় নাগরিকরা হলেন, ভারতের দক্ষিণ২৪ পরগনা জেলার হাবড়া থানার হায়দার বেলিয়া গ্রামের মৃত রতন দে এর ছেলে সুমন দে (৩০), তার স্ত্রী সুজাতা দে (২৫) ও পুত্রসন্তান শুভজিত দে (৯ বছর)।

চুয়াডাঙ্গার দর্শনা চেকপোস্টের ইমিগ্রেশন ইনচার্জ আবু নাঈম জানান, ‘২০২১ সালের ফেব্রুয়ারি মাসে অবৈধভাবে ভারত থেকে সুমন দে, তার স্ত্রী ও শিশুপুত্র সাতক্ষিরা জেলার ভোমরা সীমান্ত এলাকা দিয়ে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করে। ওই বছরই মার্স মাসের মাঝামাঝি সময়ে তারা ঝিনাইদহ জেলার মহেশপুর সীমান্ত এলাকা দিয়ে ভারতে ফিরে যাওয়ার চেষ্টা করলে বাংলাদেশের সীমান্তরক্ষি বাহিনী বিজিবির হাতে ধরা পড়ে। তাদের বিরুদ্ধে পাসপোর্ট আইনে মামলা দায়ের করা হয়। সেই মামলায় তারা তিনমাস কারাভোগ করেন। তবে, দুদেশের আইনি জটিলতার কারণে কারাভোগের মেয়াদ শেষ হওয়ার পরও তারা নিজেদের দেশে ফিরে যেতে পারেনি’।

অতঃপর আইনি প্রক্রিয়া শেষে গতকাল সোমবার তাদের ভারতে ফেরত পাঠানো হয়। এ উপলক্ষে আয়োজিত পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে ছিলেন দর্শনা ইমিগ্রেশন ইনচার্জ আবু নাঈম, বিজিবির দর্শনা চেকপোস্ট ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার আব্দুল জলিল ও দর্শনা থানার এসআই শামিম রেজা। ভারতের পক্ষে ছিলেন গেদে ইমিগ্রেশন ইনচার্জ সন্দিপ কুমার, গেদে বিএসএফ ক্যাম্প কমান্ডার নাগেন্দ্র পাল ও নদীয়া জেলার কৃষ্ণগঞ্জ থানার ইনচার্জ বাবিন মুখার্জি।