সরবরাহ কম: সিএনজি স্টেশন ৭ ঘণ্টা বন্ধ রাখতে চায় সরকার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৩৩ পূর্বাহ্ণ, অক্টোবর ১৩, ২০২২

সংগৃহীত

গ্যাসের সরবরাহ কমে যাওয়ায় সিএনজি স্টেশন আরও দুই ঘণ্টা বাড়িয়ে ৭ ঘণ্টা বন্ধ রাখতে চায় সরকার। এ সিদ্ধান্ত বাস্তবায়নে মঙ্গলবার (১১ অক্টোবর) সিএনজি স্টেশন মালিকদের সঙ্গে এ বিষয়ে বৈঠক করেছে পেট্রোবাংলা।

গত ১ মার্চ থেকে কার্যকর হওয়া বর্তমানে সিএনজি স্টেশনগুলো সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত বন্ধ থাকে। নতুন উদ্যোগ বাস্তাবায়ন হলে ৭ ঘণ্টা বন্ধ থাকবে সিএনজি স্টেশনগুলো। তবে, কবে থেকে ও কয়টা থেকে কয়টা পর্যন্ত সরবরাহ বন্ধ থাকবে, এ বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

সিএনজি ওনার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি ফারহান নূর গণমাধ্যমকে বলেন, গ্যাস সংকটের কারণে আমাদেরকে আরও দুই ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধ রাখার কথা জানায় পেট্রোবাংলা। আমরা এতে অসম্মতি জানিয়েছি।

পেট্রোবাংলার পরিচালক (অপারেশন) মো. কামরুজ্জামান বলেছেন, সিএনজি স্টেশন মালিকদের সঙ্গে প্রাথমিক আলোচনা হয়েছে। এখনও চূড়ান্ত কিছু হয়নি। তবে, সবাই এগিয়ে না এলে এই সংকট মোকাবিলা করা সম্ভব নয়।

জানা গেছে, আরও দুই ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধ রাখার সরকারি এই সিদ্ধান্তের কথা জানানো হলে তাতে একমত হননি স্টেশন মালিকরা। তাদের দাবি, গ্যাস সরবরাহ বন্ধ থাকার পাশাপাশি লোডশেডিংসহ নানা কারণে স্টেশনগুলো এমনিতেই সমস্যায় আছে। এর মধ্যে গ্যাস সরবরাহ আরও দুই ঘণ্টা বন্ধ থাকলে ব্যবসায় ক্ষতির সম্মুখীন হবেন তারা।

প্রসঙ্গত, দেশে বর্তমান গ্যাসের চাহিদা ৪২০ কোটি ঘনফুট। পেট্রোবাংলা সরবরাহ করছে ২৬৭ কোটি ঘনফুট। এর মধ্যে এলএনজি থেকে আসছে ৩৮ কোটি ঘনফুট। দেশে সিএনজি স্টেশনের সংখ্যা প্রায় ৫০০। প্রতি ইউনিট গ্যাস বিক্রি করা হয় ৪৩ টাকায়।

Nagad