ঢাকার পর কক্সবাজারে ডেঙ্গু সবচেয়ে বেশি: স্বাস্থ্য অধিদপ্তর

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ২:০৭ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২২

ডেংঙ্গু আক্রান্তদের মধ্যে অধিকাংশের বয়স ২০ বছরের বেশি বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ড. আহমেদুল কবির। এছাড়া ঢাকার পরই কক্সবাজারে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরে দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান ড. আহমেদুল কবির।

তিনি বলেন, ঢাকার পর কক্সবাজারে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। এই এলাকায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩৬৮ জন। এছাড়া ডেঙ্গু আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যুবরণ করেছেন ৪০ থেকে ৫০ বছরের মানুষ। ঢাকার বাইরেই বেশি মৃত্যু হচ্ছে। এতে নারীদের মৃত্যুহার পুরুষের তুলনায় বেশি। হাসপাতালে ভর্তি হওয়ার ৩ দিনের মধ্যেই আক্রান্তরা মারা যাচ্ছেন।

ড. আহমেদুল কবির জানান, হাসপাতালে ভর্তির ৩ দিনের মধ্যে সবচেয়ে বেশি ৪৮ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। ৩ থেকে ৬ দিনের মধ্যে ১৮ জন, ৬ থেকে ৯ দিনের মধ্যে ৬ জন, এবং ৯ থেকে ৩০ দিনের মধ্যে ৩ জনের মৃত্যু হয়েছে।

এর আগে বুধবার (১২ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলামের সই করা এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়, এর আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৬৪৭ জন হাসপাতালে ভর্তি হন। সে সময়ে ডেঙ্গুতে একজনের মৃত্যু হয়।

Nagad