বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির আনুষ্ঠানিক যাত্রা শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ২:২২ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২২

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটি। ছবি: শাহজালাল রোহান

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটি। এ উপলক্ষে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় । এই উন্মোচন ও পরিচিতি সভায় আনুষ্ঠানিকভাবে এই সংগঠনের বিস্তারিত তুলে ধরেন সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা তৌফিক এহেসান।

বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির সার্বিক দিক তুলে ধরে তাঁর লিখিত বক্তব্যে তিনি বলেন, “ বাংলাদেশে বহু ব্যবসায়ী কেন্দ্রীক সংগঠন রয়েছে। অধিকাংশ ব্যবসায়ী সংগঠনই নির্দিষ্ট অঞ্চল বা নির্দিষ্ট ব্যবসায়ী শ্রেণী ভিত্তিক, যা শুধু তাঁদেরই স্বার্থ সংরক্ষণে কাজ করে আসছে। এতে করে দেশের সর্বস্তরের বা সর্ব অঞ্চলের ব্যবসায়ীদের সমষ্টিগতভাবে স্বার্থ রক্ষার্থে সমানভাবে কার্যকর নয়। আমি মনে করি, বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটি এই ঘাটতি পূরণ করবে।

দেশের অর্থনৈতিক অবকাঠামো শক্তিশালী, সামাজিক দায়বদ্ধতা বজায় রেখে ব্যবসায়িক খাত ও ব্যবসায়ীদের স্বার্থ রক্ষার্থে বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটি যাত্রা করছে জানিয়ে তৌফিক এহেসান বলেন, এ সংগঠন দেশের সর্বস্তরের ও সর্বস্থানের ব্যবসায়ীদের দাবির কথা বলবে, প্রয়োজনের কথা বলবে। দেশের অন্য সকল ব্যবসায়ী সংগঠনের উদ্দেশ্য ও স্বার্থ বজায় রেখে বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজসেনম্যান সোসাইটি ব্যবসায়ীদের স্বার্থে কৌশলগত পরিকল্পনা প্রণয়ন করবে।

এ সংগঠন রাষ্ট্রীয় নীতি এবং সামগ্রিক জনস্বার্থ বিবেচনা করে কাজ করবে এবং এটি রাষ্ট্রীয় শাসনকে উপেক্ষা করে এবং সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টি করে এমন কোন কর্মকাণ্ডের ব্যবস্থা, সমর্থন বা অংশগ্রহণ করবে না-বলেও জানান তিনি।

এ সংগঠন যে কোন মানবিক বিপর্যয়ে সহায়তা প্রদান সহ সরকারী-বেসরকারি প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে এবং এককভাবে সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে যে কোন বিষয়ে আলোচনা সভা, র‌্যালি, সেমিনার ইত্যাদি আয়োজনের মাধ্যমে সেবা প্রদান করবে। মানব উন্নয়নে অংশীদারিত্বের বিধান, প্রবর্তন, শ্রমিক ও ট্রেড ইউনিয়ন, শিল্প বাণিজ্যের সম্প্রসারণ, দেশের স্বার্থ সংরক্ষণে ট্যারিফ সেবা প্রদান করবে এ সংগঠন। সচেতন, সংবেদনশীল ও সংগঠনমনা ব্যবসায়ীদের নিয়ে এ সংগঠন গড়ে তোলা হয়েছে। গঠনতন্ত্রের আলোকে সংগঠন পরিচালনার কৌশল নির্ধারণ করা হবে। দেশের বড় থেকে প্রান্তিক ব্যবসায়ীদের দাবি সমান গুরুত্ব-সহকারে তুলে ধরা হবে।

Nagad

তিনি বলেন, জাতি, ধর্ম ও দলমত নির্বিশেষে এ সংগঠন কাজ করে যাবে। বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির সকল সদস্যগণ সুন্দর, সুশৃঙ্খল ও সহমর্মী পরিবেশ, সকলে মিলে-মিশে একত্রে শান্তিতে সেবা প্রদান করার আদর্শ স্থান এবং সুশীল সমাজ গড়ে তোলার লক্ষ্যে এ সমিতি পরিচালিত হবে।”

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির সদস্য দেশের সর্বস্তরের দোকান মালিক ও ব্যবসায়ী শ্রেণির আওতাভুক্ত থাকবে। দোকান মালিক ও ব্যবসায়ীদের মানব কল্যাণমুখী সহায়তা, অরাজনৈতিক, অলাভজনক, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান এর আওতাধীন থাকবে। এটি একটি বেসরকারি, অলাভজনক, অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবী ব্যবসায়ী সংগঠন। জাতীয় পরিচয়পত্র, বৈধ ট্রেডলাইসেন্স ও টিন নম্বর রয়েছে এমন দোকান মালিক ও ব্যবসায়ীরা বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটিতে সদস্য হওয়ার আবেদনের মাধ্যমে সদস্য হতে পারবেন।

বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির সকল সদস্যদের নিয়ে সকল বিভাগ, মহানগর, থানা/উপজেলা, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ড/ইউনিট/অঞ্চল কমিটির সদস্যদের নিয়ে একটি জাতীয় পরিষদ গঠিত হবে। জাতীয় পরিষদ নির্বাহী পরিষদের সাথে সমন্বয় করে সকল কার্যক্রম পরিচালনা করবেন। দোকান মালিক ও ব্যবসায়ীদের সুবিধার্থে এ সংগঠনের কার্যক্রম গতিশীল রাখার লক্ষ্যে সংগঠনের কার্যনির্বাহী পরিষদ- বিভাগ, জেলা, মহানগর, থানা/উপজেলা, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ড/ইউনিট অঞ্চল শাখা কমিটি গঠন করবেন।

সকলের সাথে ভ্রার্তৃত্ববন্ধন ও সৌহর্দ্যপূর্ণ আচরণ বজায় রেখে সকলে একত্রিত হয়ে বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির মূলনীতি দোকান মালিক ও ব্যবসায়ীদের উন্নতি- এ শ্লোগানকে ধারণ করে এ সংগঠনকে আরও সামনের দিকে এগিয়ে যাবে। ব্যবসায়ী সংগঠনের সবচেয়ে সফল মডেল ও জাতীয় পর্যায়ে সব ব্যবসায়ী সংগঠনের জন্য অনুসরনীয় হবে এ সংগঠন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সম্পাদক জোয়ারদার মোস্তাক আহমেদ, ঢাকা মোটর পার্টস ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি আলহাজ্ব মোঃ শাহিদুর রহমান, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, এলিফ্যান্ট রোড দোকান মালিক সমবায় সমিতি লি: এর সাধারণ সম্পাদক আনিসুল মান্নান শাহেদ, বাংলাদেশ সুপ্রিম কোর্টের এ্যাডভোকেট মোঃ ঈমান হোসেন (কানন), মোঃ নজরুল ইসলাম (বাবু) ও সারোয়ার হোসেন বায়েজিদ, ষ্টীল ফার্নিচার মালিক কল্যাণ সমিতির সভাপতি মোঃ ছাইফ উল্লাহ খান (নোমান), নিউ চিশতিয়া মার্কেট দোকান মালিক সমিতির সভাপতি জনাব আলহাজ্ব মোঃ আবুল কালাম আজাদ, ইস্টার্ন প্লাস শপিং কমপ্লেক্স দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক জাফর আহমেদ, চকবাজার জোন থেকে মোঃ মিজানুর রহমান রুমেল, যাত্রাবাড়ী জোন থেকে মোঃ আবুল হোসেন (রিপন), মিরপুর জোন থেকে মোঃ রফিকুল ইসলাম সহ বিভিন্ন নেতৃবৃন্দ।

সারাদিন.১৩ অক্টোবর. আরএ