তিস্তার পানি বাড়ছে, বিপৎসীমা ছুঁই ছুঁই

লালমনিরহাট সংবাদদাতালালমনিরহাট সংবাদদাতা
প্রকাশিত: ৩:১৪ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২২

সংগৃহীত

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে পানি প্রবাহ ক্রমেই বেড়ে তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে বিপৎসীমা ছুঁই ছুঁই করছে। পানি নিয়ন্ত্রণে ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে দেওয়া হয়েছে।
এর ফলে লালমনিরহাটের তিস্তাপাড়ে আবারও বন্যার আশ্বঙ্কা দেখা দিয়েছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) তিস্তা ব্যারেজ ডালিয়া শাখার নির্বাহী প্রকৌশলী আসফা উদ দৌলা এই তথ্য নিশ্চিত করেছেন।

একই দিন সকাল ৬টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে তিস্তার পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৫৫ মিটার (বিপৎসীমা ৫২ দশমিক ৬০ মিটার)।

ব্যারেজ কর্তৃপক্ষ জানান, বৃহস্পতিবার সকাল ৬টার দিকে ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বিপৎসীমা ৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হতে থাকে। ভারতের গজলডোবায় তিস্তার পানি বিপৎসীমা অতিক্রম করায় উজানের ঢেউ বেড়ে ডালিয়া পয়েন্টে পানি বেড়েছে এবং আরও বাড়তে পারে।

স্থানীয়রা জানান, ভারী বর্ষণ আর উজানের পাহাড়ি ঢলে তিস্তার পানি প্রবাহ বেড়ে গেছে। বুধবার (১২ অক্টোবর) সন্ধ্যার পর এই প্রবাহ আরও বাড়তে থাকে। পানি প্রবাহ নিয়ন্ত্রণ করতে তিস্তা ব্যারাজের সব জলকপাট খুলে দেওয়া হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) তিস্তা ব্যারেজ ডালিয়া শাখার নির্বাহী প্রকৌশলী আসফা উদ দৌলা জানান, টানা বৃষ্টি আর উজানের ঢলে তিস্তার পানি বেড়েছে। এতে দোয়ানী ব্যারাজ পয়েন্ট তিস্তার পানি ৫২ দশমিক ৪৬ বিপদসীমার ১৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ব্যারাজের ৪৪টি গেট খুলে দেওয়া হয়েছে। ভারতে প্রচুর পরিমানে বৃষ্টি পাতের কারণে তিস্তার পানি বাড়ছে বলে তিনি দাবি করেন।

Nagad

সারাদিন/১৩ অক্টোবর/এমবি