নাইজেরিয়ায় বন‌্যায় ৫০০ জনের মৃত্যু, বাস্তুচ্যুত ১৪ লক্ষাধিক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৩২ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২২

সংগৃহীত

নাইজেরিয়ায় গত এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যায় অন্তত ৫০০ জনের মৃত্যু হয়েছে। বাস্তুচ্যুত হয়ে পড়েছেন ১৪ লাখের বেশি মানুষ। এতে আহত হয়েছেন এক হাজার ৫৪৬ জনের মতো। খবর এনডিটিভি, এএফপি’র।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) এনডিটিভি’র এক প্রতিবেদনে এই তথ‌্য জানানো হয়েছে।

নাইজেরিয়ার মানবিকবিষয়ক মন্ত্রণালয় জানায়, বন্যায় এখন পর্যন্ত ৫০০ জন মারা গেছেন। ১৪ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। ৪৫ হাজার ২৪৯টি বাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। নষ্ট হয়েছে ৭০ হাজার ৫৬৬ হেক্টর জমির ফসল।

গত শুক্রবার আনামব্রা রাজ্যে এক নৌকাডুবির ঘটনায় ৭৬ জন প্রাণ হারান। বন‌্যার কারণে নাইজেরিয়ায় খাদ্য নিরাপত্তা ও মূল্যস্ফীতি পরিস্থিতির আরও অবনতি হতে পারে।

বিভিন্ন রাজ‌্যে ট্যাঙ্কারগুলো আটকে পড়ায় রাজধানীতে জ্বালানি সংকট দেখা দিয়েছে। এতে পেট্রোল স্টেশনগুলোতে গাড়ির দীর্ঘ লাইন সৃষ্টি হয়েছে।

নাইজেরিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানায়, দেশের ১২টি রাজ্যে বন‌্যায় ক্ষতিগ্রস্ত হয়। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের চার রাজ্য কোগি, নাইজার, আনাম্ব্রা ও ডেল্টা। ওই রাজ্যেগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়।

Nagad

আগামী সপ্তাহ ও মাসগুলোয় ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সাধারণত উত্তরাঞ্চলীয় রাজ্যগুলোয় নভেম্বরে আর দক্ষিণে ডিসেম্বরে বর্ষা মৌসুম শেষ হয়। এর আগে ২০১২ সালের বন্যায় নাইজেরিয়ায় ৩৬৩ জনের মৃত্যু হয়। বাস্তুচ্যুত হয় ২১ লাখের বেশি মানুষ।

সারাদিন/১৩ অক্টোবর/এমবি