রাশিয়ান সব ‘খুনীদের’ বিচারের মুখোমুখি করার আইনি প্রক্রিয়া খুঁজছেন জেলেনস্কি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:১৭ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০২২

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার রাশিয়ান সব ‘খুনী এবং নির্যাতনকারীদের’ শাস্তি দেওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন এবং মস্কোর নতুন আক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য আরও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের আবেদন জানিয়েছেন।

জেলেনস্কি পার্লামেন্টারি অ্যাসেম্বলি অফ দ্য কাউন্সিল অফ ইউরোপ’কে (পিএসিই) বলেছেন, মহাদেশে স্থায়ী শান্তি নিশ্চিত করার জন্য অপরাধীদের আইনের আওতায় আনা জরুরি। ভিডিও লিঙ্কের মাধ্যমে তিনি বলেন, ‘রাশিয়াকে আগ্রাসী রাষ্ট্র হিসাবে রাশিয়ান খুনি ও নির্যাতনকারী প্রত্যেককে এই যুদ্ধের সমস্ত অপরাধের জন্য, সন্ত্রাসের প্রতিটি ঘটনার জন্য জবাবদিহি করতে আমাদের অবশ্যই সংলাপ চালিয়ে যেতে হবে।’

‘যখন এই আইনি প্রক্রিয়াগুলো প্রতিষ্ঠিত এবং কার্যকর হবে, এটি দীর্ঘমেয়াদী শান্তির নিশ্চয়তায় অন্যতম শক্তিশালী একটি প্রক্রিয়া হয়ে উঠবে।’ ইউক্রেনের নেতা সেপ্টেম্বরের শেষে জাতিসংঘে একই ধরনের আবেদন জানিয়েছেন।

হেগ ভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালত ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের পরপরই ইউক্রেনের যুদ্ধের বিষয়ে নিজস্ব তদন্ত শুরু করেছে, তবে তারা ইউক্রেনের কাছে জানতে চেয়েছে কোথায় তারা সন্দেহভাজনদের বিচারের মুখোমুখি করতে আগ্রহী।

বৃহস্পতিবার আইসিসির প্রসিকিউটর বলেছেন যে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধাপরাধের সন্দেহভাজনদের যদি হেগ-ভিত্তিক আদালতে হস্তান্তর করতে পারে যদিও মস্কো হেগের এই আদালতের সদস্য দেশ নয়।

জেলেনস্কি পিএসিই’কে তিরস্কার করে বলেছেন, রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়ান উপদ্বীপকে সংযুক্ত করার সময় তারা চোখ বন্ধ করে রেখেছিল। জেলেনস্কি ইউরোপকে কূটনৈতিকভাবে রাশিয়াকে বিচ্ছিন্ন করার আহ্বান জানিয়ে বলেন, ইউক্রেনের আকাশকে রাশিয়ার সন্ত্রাস থেকে রক্ষা করতে’ তিনি ‘আধুনিক বিমান বিধ্বংসী এবং ক্ষেপণাস্ত্র-বিরোধী প্রতিরক্ষা ব্যবস্থা’ গড়ে তুলছেন।

Nagad

তিনি বলেন, ‘যদি এটি করা হয়, তাহলে অদূর ভবিষ্যতে পুরো যুদ্ধ শেষ করার জন্য এটি একটি মৌলিক পদক্ষেপ হবে।’ জেলেনস্কি বলেন, ‘এই যুদ্ধের ফলে সৃষ্ট ক্ষতি পুষিয়ে নেওয়ার প্রচেষ্টায় ইউরোপ নেতৃত্ব দিতে পারে।’