পেঁয়াজ, ব্রয়লার মুরগি, ডিমের দাম বেড়েছে, মাছ লাগামহীন

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ২:৫৪ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০২২

সংগৃহীত ছবি-

রাজধানীর বাজারে ডিমের ডজন ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। অপরদিকে সব মাছের দামও অস্বাভাবিক হারে বেড়েছে। এদিকে নিত্যপণ্যের ঊর্ধ্বমুখী মূল্যে বাজারে ক্রেতাসাধারণকে কিছুটা স্বস্তি দিয়েছিল পেঁয়াজ। সেই পেঁয়াজও ঝাঁজ ছড়াতে শুরু করেছে। সপ্তাহের ব্যবধানে দেশের খুচরা ও পাইকারি উভয় বাজারে পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। রাজধানীর বাজারগুলোয় খুচরা পর্যায়ে কেজিতে ১০ টাকা বেড়ে বর্তমানে ৫০ টাকায় বিক্রি হচ্ছে পেঁয়াজ।

আজ শুক্রবার রাজধানীর মিরপুর, যাত্রাবাড়ী, কারওয়ানবাজার, শনিরআখড়া, রামপুরা, বনশ্রী, বনানী, কাকলীসহ বিভিন্ন এলাকার বাজারে গিয়ে এ চিত্র দেখা গেছে।

এসব বাজারে দেখা গেছে, ডিম পাইকারি বিক্রি হচ্ছে ডজনপ্রতি ১৪৩ থেকে ১৪৫ দরে। খুচরা বিক্রি হচ্ছে ১৫০ টাকা ডজন। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ১৯০ টাকা কেজি দরে।

এ ছাড়া, ছোট সাইজের রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ৩২০ টাকা, পাবদা মাছ কেজিতে ৪৫০ থেকে ৬০০ টাকা, বেলে মাছ সাড়ে ৭০০ টাকা কেজি, টেংরা মাছ ৭০০ টাকা কেজি, চিংড়ি প্রতি কেজি ৪০০ থেকে শুরু করে এক হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

এদিকে, কাঁচাবাজারে শিম বিক্রি হচ্ছে ১৪০ টাকা দরে। টমেটো কেজি ১৩০ টাকা, গাজর ১৪০ টাকা, বেগুন বিক্রি হচ্ছে ৬০-১০০ টাকা কেজিতে। লতি ৭০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, ঢেঁড়স ৭০ থেকে ৮০ টাকা, বরবটি ৬০ টাকা, পটল ৫৫ টাকা ও মুলা ৫০ টাকা কেজিপ্রতি বিক্রি হচ্ছে।

এককেজি দেশি কাঁচা মরিচের দাম ৮০ টাকা, আর ভারতীয় মরিচ ৬০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে পুঁইশাক ২৫-৩০ টাকা, পালং ১৫ টাকা, লাউ শাক ৩০ টাকা, কলমি ও লাল শাক প্রতি আঁটি ২০ টাকায় বিক্রি হচ্ছে।

Nagad

বাজারে মাঝারি আকারের প্রতি কেজি তেলাপিয়া বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা। মাঝারি আকারের পাঙ্গাশ বিক্রি হচ্ছে কেজি ১৮০ টাকা। এক কেজি ওজনের রুই বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৬০ টাকা, দেড়-দুই কেজি ওজনের রুই বিক্রি হচ্ছে ৩১০ থেকে ৩৩০ টাকা। বড় রুই বিক্রি হচ্ছে কেজি ৪০০ থেকে ৪৫০ টাকা। বড় আকারের কাতলা মাছ বিক্রি হচ্ছে ৩৮০ থেকে ৪২০ টাকা। কাঁচকি কেজি ৪০০ টাকা, চাষের কই ২০০ থেকে ২২০ টাকা কেজি, ছোট আকারের পাবদা কেজি ৩০০ থেকে ৩৫০ টাকা, বড় আকারের পাবদা ৪০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে সবজি। গোল বেগুন ১০০ টাকা কেজি, লম্বা বেগুন কেজি ৬০ থেকে ৭০ টাকা, দেশি শসা ৭০ থেকে ৮০ টাকা কেজি, পটোল, ঢেঁড়স, চিচিঙ্গা কেজি ৫০ থেকে ৬০ টাকা, ছোট আকারের ফুলকপি ও বাঁধাকপি পিস ৫০ টাকা, শিম ১০০ থেকে ১২০ টাকা কেজি, কাঁচা মরিচ ৮০ টাকা কেজি, পাকা টমেটো ১৪০ থেকে ১৫০ টাকা, গাজর ১২০ থেকে ১৪০ টাকা, কাঁকরোল ৮০ টাকা, পেঁপে ৩০ টাকা কেজি। লাউ আকারভেদে ৫০ থেকে ৬০ টাকা।