ভিশন-৪১: আইসিটি বিভাগে স্মার্ট ভিলেজ বিষয়ক সভা অনুষ্ঠিত

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ১:৩৮ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২২

ভিশন-৪১: স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এবং উন্নত দেশে রূপান্তরের লক্ষ্যে কাজ করছে সরকার। এলক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি এর নির্দেশনায় সকল স্টেকহোল্ডারদের অংশগ্রহণে আইসিটি বিভাগের তত্ত্বাবধায়নে ও এটুআই এর ডিজিটাল স্ট্র্যাটেজি ডিজাইন ল্যাব (ডিএসডিএল) এর মাধ্যমে একটি স্মার্ট ভিলেজের মডেল ডিজাইন ও বাস্তবায়ন পরিকল্পনা করা হচ্ছে।

এরই অংশ হিসেবে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) আইসিটি বিভাগের পিচিং রুমে ভিশন-৪১: ‘স্মার্ট ভিলেজ’ বিষয়ক সভা ও ফেসবুক লাইভ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সদস্য রত্না আহমেদ এমপি (মহিলা আসন-৪৩, নাটোর), কর্মসংস্থান ব্যাংকের চেয়ারম্যান ও পরিকল্পনা মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মো. নূরুল আমিন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. রশিদুল হাসান এবং ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর-এটুআই এর চীফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটিজিস্ট ফরহাদ জাহিদ শেখ। অনুষ্ঠানটি সঞ্চালনায় করেন নবনীতা চক্রবর্তী।

জনাব রত্না আহমেদ এমপি বলেন, প্রান্তিক গ্রামের মানুষের উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রী “আমার গ্রাম আমার শহর” প্রতিষ্ঠার ঘোষণা করেছেন। গ্রামের মানুষের জন্য অবকাঠামো উন্নয়নে বিদ্যুৎ, কলকারখানা, নারী শিক্ষা, শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে ‘ভিশন ৪১: স্মার্ট ভিলেজ’ উদ্যোগটি সহায়ক ভূমিকা পালন করবে। এছাড়া তার নির্বাচনী এলাকা নাটোরে ডিজিটাল স্ট্র্যাটেজি ডিজাইন ল্যাব (ডিএসডিএল) কর্মশালা করার জন্য সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন তিনি।

অতিথির বক্তব্যে মোঃ নূরুল আমিন বলেন, যুবকদের মাদক ও নৈতিক স্খলন থেকে দূরে রেখে কর্মসংস্থান তৈরির মাধ্যমে ২০৪১ সালের রূপরেখা বাস্তবায়নে কাজ করছে কর্মসংস্থান ব্যাংক। এলক্ষ্যে বেকারত্ব নিরসনে কর্মসংস্থান ব্যাংক দেশের ৩০ লাখ যুবক ও যুবতীদের ঋণ প্রদান করছে। কর্মসংস্থান ব্যাংকের ২৬৩টি শাখা হতে ৩৭টি খাতে বিনাজামানতে এই ঋণ প্রদান করছে। স্মার্ট ভিলেজ গঠনের ক্ষেত্রে কার্যকরী এবং যুগোপযোগি ভূমিকা পালনে কর্মসংস্থান ব্যাংকের প্রতিশ্রুতির কথাও জানান তিনি।

মো. রশিদুল হাসান বলেন, স্মার্ট ভিলেজ গঠনের মাধ্যমে একজন কৃষক তার ফসলের পচন থেকে শুরু করে পুকুরে অক্সিজেন লেভেলসহ সমস্ত কিছু জানতে পারবেন একটি মোবাইলের মাধ্যমে। এছাড়া একটি মাছ বিক্রির ক্ষেত্রে ক্রেতা খোঁজে বের করাসহ সমস্ত লেনদেনই অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা সম্ভব হবে।

Nagad

প্রধানমন্ত্রীর ঘোষিত স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে ‘ভিশন-৪১: স্মার্ট ভিলেজ’ গঠনে সম্পৃক্ত সকল পক্ষকে যুক্ত করে স্মার্ট ভিলেজ এর ডিজাইন ও পরিকল্পনা করার ক্ষেত্রে আইসিটি বিভাগ সমন্বয়ের ভূমিকা পালন করবে উল্লেখ করে জনাব ফরহাদ জাহিদ শেখ বলেন, স্মার্ট ভিলেজ এর ডিজাইন ও পরিকল্পনা করার জন্য ডিজিটাল স্ট্র্যাটেজি ডিজাইন ল্যাব (ডিএসডিএল) মডেলের মাধ্যমে ৪-৫ দিনের একটি কর্মশালা আয়োজন করা হবে। কর্মশালায় গ্রামের সকল পেশা ভিত্তিক জনগণ, জনপ্রতিনিধি এবং সরকারি ও বেসরকারি সেবাপ্রদানকারী ব্যক্তিবর্গের অংশগ্রহণের মাধ্যমে ডিজাইনটি সম্পন্ন করা হবে।
উল্লেখ্য, স্মার্ট ভিলেজ প্রতিষ্ঠার মাধ্যমেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে। এলক্ষ্যে স্মার্ট লাইভস্টক, স্মার্ট এগ্রিকালচার ও এর সাথে সম্পৃক্ত সেবাসমূহকে হতে হবে আইওটি নির্ভর ও অটোমেটেড। সেজন্য আমাদের শিক্ষাব্যবস্থাকে অধিকতর স্মার্ট করতে হবে ৷ স্মার্ট এডুকেশন, স্মার্ট হেলথ, স্মার্ট সোসাইটি স্মার্ট মাইন্ড সেট, স্মার্ট বাজারজাতকরণ, স্মার্ট যুব সমাজ এর সমন্বয়ে স্মার্ট সিটিজেন তৈরির মাধ্যমে স্বপ্নের স্মার্ট ভিলেজ প্রতিষ্ঠা করা সম্ভব হবে।