কোনো চাপ অনুভব করছি না, আমাদের কাজ করছি : সিইসি

জ্যেষ্ঠ প্রতিনিধি:জ্যেষ্ঠ প্রতিনিধি:
প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২২

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন বাতিলের পর সৃষ্ট পরিস্থিতির পরিপ্রেক্ষিতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমরা কোনো চাপ অনুভব করছি না। আমরা আমাদের কাজ করছি।

রোববার (১৬ অক্টোবর) নির্বাচন ভবনে জেলা পরিষদ নির্বাচনের মনিটরিং সেল পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

জেলা পরিষদ নির্বাচনে একই চিত্র দেখতে পেলে কী করবেন, এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, আগাম কিছু বলতে পারছি না। আর এটা একটা ভিন্ন ধরনের নির্বাচন। এ বিষয়ে এককভাবে আমি কিছু বলতে পারবো না যে, কালকে কী করবো বা আরও কী করবো।

তিনি আরও বলেন, আর এই সিসিটিভিটা স্বচ্ছতা যে, ভোটাররা ভোট দিতে পারছে কি না, আমরা কিন্তু কোনো পক্ষ নই। আমাদের দায়িত্ব হচ্ছে ভোটার যেন ভোটটা দিতে পারেন সে দায়িত্ব পালন করা।

হাবিবুল আউয়াল বলেন, সিসিটিভির প্রচলনটা সাম্প্রতিক। আমরা এটার মাধ্যমে এখান থেকে নির্বাচন মনিটরিং করতে পারি। এটা একটা ভালো উদ্যোগ।

এদিকে, জাতীয় নির্বাচনে সিসিটিভি ব্যবহার প্রশ্নে কমিশনার মো. আলমগীর বলেন, পরীক্ষামূলকভাবে আমরা সিসিটিভি স্থাপন করে পর্যবেক্ষণ করছি। আমাদের টেকনিক্যাল এক্সপার্টদের সঙ্গে কথা বলছি। জাতীয় নির্বাচনে ৪২ হাজার কেন্দ্র ও চার লাখ বুথ থাকে। সেটা মনিটরিং করা সম্ভব। এটা আমাদের অনেক বড় আকারে করতে হবে। অনেক লোক নিয়োগ দিতে হবে। তখন মনিটরিংয়ে আমরা পাঁচজন নয়, আরও অনেক লোক থাকবে। আমাদের সচিবালয়ের কর্মকর্তারা আছেন। তাদের দায়িত্ব দেওয়া হবে। তারা সবাই মিলে মনিটরিং করবেন।

Nagad

তিনি বলেন, জেলা পরিষদ নির্বাচনের সব কেন্দ্র ও কক্ষে সিসিটিভি ক্যামেরা থাকবে। একইভাবে (গাইবান্ধা-৫ এর মতো) মনিটরিং করা হবে।

উল্লেখ্য, গত ২২ জুলাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। এর দুইদিন পর তার সংসদীয় আসন শূন্য ঘোষণা করেন সংসদ সচিবালয়।