বিএসএমএমইউয়ে নিয়মিত লিভার প্রতিস্থাপন করা হবে : বিএসএমএমইউ উপাচার্য

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৮:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২২

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিগগিরই নিয়মিত লিভার প্রতিস্থাপন করা হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

আজ সোমবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের সি-ব্লকে হেপাটোবিলিয়ারি, পেনক্রিয়াটিক ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগে প্রধান অতিথি হিসেবে ‘মুজিব শতবর্ষ লিভার প্রতিস্থাপন প্রোগ্রাম’ এর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

উপাচার্য বলেন, নিয়মিত লিভার প্রতিস্থাপন শুরু হলে রোগীদের জীবন যেমন বাঁচবে তেমনি বছরে কোটি কোটি বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। কিডনি লিভারসহ সামগ্রিক প্রতিস্থাপনে জোর দেবার লক্ষ্যে বিএসএমএমইউয়ের নেতৃত্বে বাংলাদেশে ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্ট কার্যক্রম এগিয়ে নিতে পুরোদম কাজ চলছে।

বিশ্বের উন্নত সকল চিকিৎসায় এই হাসপাতালে দেয়া হবে এ কথা উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিএসএমএমইউয়ে সর্বাধুনিক চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। এই সেবাকে আরও সম্প্রসারণ করার জন্য ইতোমধ্যে সুপার স্পেলাইজড হাসপাতাল উদ্বোধন করা হয়। হাসপাতালে লিভার প্রতিস্থাপনকে গুরুত্ব দিয়ে রাখা হয়েছে ১০০টি শয্যা ।

অনুষ্ঠানে বলা হয়, বাংলাদেশে প্রতি বছর ৮০ লাখ মানুষ লিভার রোগে আক্রান্ত হয়। এর মধ্যে মারা যায় ২৩ হাজার জন মানুষ। বছরে প্রায় ৪ বা ৫ হাজার রোগীকে লিভার প্রতিস্থাপনের মাধ্যমে বাঁচানো সম্ভব। সচ্ছল রোগীরাই ত্রিশ লাখ থেকে কোটি টাকা খরচ করে বিদেশে গিয়ে লিভার প্রতিস্থাপন করছেন। কিন্তু অসচ্ছল রোগী লিভার প্রতিস্থাপন করতে না পেরে মারা যায়। বিশ্বে প্রতিবছর ৩৮ থেকে ৪০ হাজার রোগীর লিভার প্রতিস্থাপন হয়। এর মধ্যে আমেরিকা ও ইউরোপেই সর্বোচ্চ। দক্ষিণ এশিয়ায় ৩ থেকে ৪ হাজার রোগীর লিভার প্রতিস্থাপন হয়ে থাকে। বাংলাদেশে এ পর্যন্ত ছয়টি লিভার প্রতিস্থান করা হয়েছে। ২০১৯ সালে বিশ্ববিদ্যালয়ে লিভার প্রতিস্থাপন শুরু হয়। ইতোমধ্যে ২২ জন লিভার প্রতিস্থাপনের জন্য বিএসএমএমইউতে এসেছেন। তার মধ্যে ১২ জন রোগী লিভার প্রতিস্থাপনের জন্য নির্ধারিত হয়েছেন। এদিকে প্রতি সপ্তাহে বিএসএমএমইউতে লিভার প্রতিস্থাপন নিয়ে গবেষণা ও লিভারের জটিল টিউমার অস্ত্রপচার করা হচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোবিলিয়ারি পেনক্রিয়াটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ মোহছেন চৌধুরী।

Nagad