আইপিভি সিক্স অবশ্যই স্থাপন করতে হবে : সেমিনারে আইএসপিএবি’র বক্তারা

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ১১:৩৪ পূর্বাহ্ণ, অক্টোবর ১৮, ২০২২

বক্তব্য রাখছেন-আইএসপিএবি’র সভাপতি মো: ইমদাদুল হক। সংগৃহীত ছবি।

ঢাকায় ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর উদ্যোগে এবং আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এর সহযোগিতায় ‘IPv6 Deployment’ -এর উপর তিন দিন ব্যাপি সেমিনার সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে সম্পন্ন হয়েছে ।

সোমবার ( ১৭ অক্টোবর) বনানীর গোল্ডেন টিউলিপ-সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালা বাংলাদেশের বিভিন্ন আইএসপি প্রতিষ্ঠানের প্রায় ১০০ জন সিস্টেম এ্যানালিষ্ট ও অপারেটিং ইঞ্জিনিয়ার অংশগ্রহণ করেন।

সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল মো: এহসানুল কবির, মহাপরিচালক, বিটিআরসি, তিনি তার বক্তব্যের প্রথমেই আইপিভি সিক্স ট্রেনিং প্রোগ্রাম আয়োজনের জন্য আইএসপিএবিকে ধন্যবাদ জানিয়ে বলেন, আইপিভি সিক্স অবশ্যই স্থাপন করতে হবে, আইপিভি সিক্স স্থাপন করার জন্য এনটিটিএন, আইআইজি, ন্যাশনওয়াইড ও বিভাগীয় প্রতিষ্ঠানগুলি তৈরী আছে শুধু সরকারী ও থানা পর্যায়ে অনেক পিছিয়ে আছে। আমরা আশা করি এ ধরনের প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞান অর্জন করে দ্রুত আইপিভি সিক্স স্থাপন করতে পারব। এ জন্য আইএসপিএবিকে আগামী তিন মাসের মধ্যে প্রত্যেকটি বিভাগীয় শহরে আইপিভি সিক্স স্থাপনের উপর ট্রেনিং প্রোগ্রামের আয়োজনের কথা বলেন।

তাছাড়া আইপিভি ৬ সঞ্চালনে সক্ষম নয় এমন রাউটার আমদানির ব্যাপারে বিটিআরসি ভূমিকা রাখবে। এ্যাকটিভ শিয়ারিং দ্রুত বাস্তবায়নের জন্য আইসিটি উপদেষ্টা মহোদয়ের কাছে উপস্থাপন করবে বলে জানান। তাছাড়া বিভিন্ন সিটি কর্পোরেশন ও পৌর এলাকায় ১০% রেভিনিউ দাবি করছে তা আলোচনার মাধ্যম সমাধান করতে পারব বলে উল্লেখ করে। তিনি আরো বলেন লগ সার্ভার স্থাপন করে ডাটাগুলো ছয়মাস পর্যন্ত রাখার কথা বলেন। প্রত্যেক আইএসপি অবশ্যই নিজেদের আইপি থাকতে হবে বলে জানান।

আইএসপিএবি’র সভাপতি মো: ইমদাদুল হক তিনি তার বক্তব্যে আইপিভি সিক্স স্থাপনে টেনিং প্রোগ্রামের জন্য এপনিক আমাদেরকে ট্রেইনার পাঠিয়ে সহযোগিতা করেছে। আমরা আশা করি প্রতি বছর বেশী বেশী ট্রেনিং প্রোগ্রাম করার জন্য এপনিক আরো সহযোগীতা করবে। তিনি আরও বলেন বেশির ভাগ ওয়াইফাই রাউটার গ্রাহক পর্যায়ে আইপিভি সিক্স সার্পোট করেনা। আইপিভি ৬ স ালনে সক্ষম নয় এমন ওয়াইফাই রাউটার আমদানি বন্ধ করার জন্য আইএসপিএবির প্রতিনিধি সহ বিটিআরসির সাথেস একটি টিম গঠনের কথা উল্লেখ করেন। টিমের মতামতের ভিত্তিতে রাউটার আমদানি করার কথা বলেন। তাছাড়া আমাদের দেশে অনেক ওয়েভসাইট আছে যা আইপিভিএক্স এ এখনো পবেশ করেনি। প্রতি দুই মাস অন্তর অন্তর ঢাকা বাহিরে বিভাগীয় শহরে ট্রেুনং প্রোগ্রাম আয়োজন করবে বলে জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন আইএসপিএবির সেক্রেটারী জেনারেল নাজমুল করিম ভূঁঞা তিনি তার বক্তব্যে বলেন, তিনদিন ব্যাপি এই ট্রেনিং এর মাধ্যমে ১৮ কোটি মানুষ উপকৃত হবে বলে আশা করি। তিনি প্রথান অতিথির জ্ঞাতার্থে বলেন, আইএসপি সেবা প্রদানে সিটি কর্পোরেশন , পৌর এলাকা ক্যাবল কাটা ও প্রত্যেক ইন্টারনেট গ্রাহক অনুযায়ী ১০% রেভিনিউ দাবি এবং ডিস ব্যবসায়ী যেন ইন্টারনেট ব্যবসা না করতে পারে সে ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য জোর দাবি জানান।

Nagad

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন মো: আব্দুল কাইউম রাশেদ, যুগ্ম মহাসচিব, আইএসপিএবি। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সাকিফ আহমেদ, পরিচালক, আইএসপিএবি, ও ফুয়াদ মুহাম্মদ শরফুদ্দিন পরিচালক, আইএসপিএবি।

তিন দিন ব্যাপী এই সেমিনারে অতিথি স্পীকার হিসেবে আর্ন্তজাতিক ট্রেনিং বিশেষজ্ঞ মো: আব্দুল আউয়াল, APNIC ও মো: আব্দুল্লাহ আল নাছের, APNIC । তারা নেটওর্য়াক Internet Fundamentals, IPv6 Protocol architecture and standards, IPv6 Enhancements to Routing Protocols, IPv6 addressing and address planning, IPv6 transition technologies, IPv6 deployment planning, Enabling IPv6 on network services (DNS, WWW), IPv6 security issues, নিখুঁতভাবে কনফিগার , IPv6 Routing, অপারেশন, ট্রাবলশুটিং সহ বিভিন্ন বিষয়ে জ্ঞান দান করেন। এছাড়া ও প্রতিষ্ঠানের নেটওর্য়াক নিরাপদ রাখা ও টেকনিক্যাল সমস্যা হলে কিভাবে তা সমাধান করা যায় তা প্রশিক্ষণার্থীবৃন্দ এই সেমিনারের মাধ্যমে জানতে পেরেছেন।