মামলার জালে নেইমার

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ১:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২২

সংগৃহীত

২০১৩ সালে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস থেকে স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় পাড়ি দেওয়ার সময় কর ফাঁকি ও দুর্নীতি মামলায় স্পেনের আদালতে হাজিরা দিয়েছেন দেশটির তারকা ফুটবলার নেইমার জুনিয়র।

মঙ্গলবার (১৮ অক্টোবর) ব্রাজিলের বিনিয়োগ প্রতিষ্ঠান ডিআইএস’র করা মামলার বার্সেলোনার প্রাদেশিক আদালতে নেইমারসহ আরও আটজন হাজিরা দেন।

আদালতের শুনানিতে নেইমার জানান, ডিআইএস’র অভিযোগের ব্যাপারে কিছুই জানেন না তিনি। কেবলমাত্র বাবা নেইমার সিনিয়রের কথামতো চুক্তির কাগজপত্রে স্বাক্ষর করেছেন তিনি।

নেইমার আরও বলেন, “সবকিছু (চুক্তি) বাবা দেখভাল করেন। আমি চুক্তির ব্যাপারে আলাপ-আলোচনার অংশ ছিলাম না। রিয়াল মাদ্রিদে নাকি বার্সায় যাব এটিই ছিল আমার সিদ্ধান্ত নেওয়ার বিষয়। আমি হৃদয়ের ডাক শুনে বার্সায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। এরপর বাবা যেখানে যেখানে সই করতে বলেছিলেন, আমি সেখানে সই করে দিয়েছিলাম।”

নেইমারের মাও চুক্তির আলাপ-আলোচনার ব্যাপারে কিছু জানেন না বলে জানিয়েছেন। তবে মামলা যখন আদালত পর্যন্ত গড়িয়েছে ফলাফল আসবেই।

গত সোমবার (১৭ অক্টোবর) নেইমারের বিরুদ্ধে মামলার শুনানি শুরু হয়েছে। দুই পক্ষের যুক্তিতর্ক শেষ হতে এক সপ্তাহের মতো সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে। মামলার অভিযোগে বলা হয়েছে, ২০১৩ সালে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস থেকে বার্সেলোনায় যোগ দেওয়ার সময় নেইমার তার চুক্তির অর্থ কম দেখানো হয়েছে এবং প্রায় ৮.৩ মিলিয়ন ইউরো কর ফাঁকি দেওয়া হয়েছে বলে স্পেনের আদালতে অভিযোগ করা হয়েছে।

Nagad

ওই মামলার আসামি করা হয়েছে- নেইমার জুনিয়র, তার মা এবং বাবা নেইমার সিনিয়রকে। এছাড়া তৎকালীন বার্সা প্রেসিডেন্ট সান্দ্রো রাসেল এবং মারিও বার্তামেউকে অভিযুক্ত করে শাস্তির আওতায় আনার কথা বলা হয়েছে।

প্রসিকিউশন অভিযোগ প্রমাণ হওয়া সাপেক্ষে নেইমার ও তার বাবার দুই বছরের কারাদণ্ড চেয়েছেন। জরিমানা চেয়েছে ১০ মিলিয়ন ইউরো।

সারাদিন/১৯ অক্টোবর/এমবি