কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৩৮ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২২

ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচিত হলেন মল্লিকার্জুন খাড়গে। প্রতিপক্ষ শশী থারুরকে বিপুল ভোটে হারিয়ে দিলেন তিনি। ফলে আড়াই দশক পরে গান্ধী পরিবারের বাইরে কেউ প্রেসিডেন্ট হলেন কংগ্রেসের।

স্থানীয় সময় সোমবার (১৯ অক্টোবর) ভোট গণনা শেষে জানা গেছে যে, খাড়গে ৯০ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন। তিনি মোট ভোট পেয়েছেন ৭ হাজার ৮৯৭টি। অপরদিকে তার প্রতিদ্বন্দ্বী শশী থারুর পেয়েছেন মাত্র ১ হাজার ৭২টি ভোট।

কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটি (সিইএ) বলছে, দেশে মোট ভোটগ্রহণ কেন্দ্র ছিল ৩৬টি এবং বুথের সংখ্যা ৬৭টি। প্রতি ২০০ ভোটার পিছু একটি করে বুথ নির্ধারিত করা হয়। ‘ভারত জোড়ো’ যাত্রার কারণে কর্নাটকের বল্লারির সাঙ্গানাকাল্লুর শিবির থেকে ভোট দেন রাহুল। তার সঙ্গে ভোট দেন যাত্রায় অংশ নেওয়া প্রায় ৫০ জন ‘ভারত যাত্রী’।

এই প্রথম বার ভোটদাতাদের কিউআর কোডসহ পরিচয় পত্র দিয়েছে সিইএ। পরিচয় পত্র ছাড়া ভোট দেওয়া যায়নি। ভোট গ্রহণের জন্য ৯৪৩ জন রিটার্নিং অফিসার নিয়োগ করেছে কংগ্রেস।

ভোটের আনুষ্ঠানিক ফল ঘোষণা না হলেও রাহুল গান্ধী কর্ণাটকের এক সংবাদ সম্মেলনে খাড়গেকে বিজয়ী হিসেবে পরিচয় করিয়ে দিয়েছেন।

১৯৯৮ সালের পর এই প্রথম কংগ্রেসের সভাপতি পদে গান্ধী পরিবারের বাইরের কেউ বসতে চলেছেন।ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, এ নির্বাচন ঘিরে একাধিক জল্পনা, জলঘোলা হয়েছে। অবশেষে এই লড়াইয়ে মুখোমুখি হন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে ও শশী থারুর। এই প্রথম সভাপতি নির্বাচন থেকে নিজেদের দূরে রেখেছে গান্ধী পরিবার। জিতেন্দ্র প্রসাদকে হারিয়ে ২০০০ সালে দলের সভানেত্রী নির্বাচিত হয়েছিলেন সোনিয়া গান্ধী। এরপর বিনা ভোটে কংগ্রেসের সভাপতি হন তার ছেলে রাহুল গান্ধী। কিন্তু ২০১৯ সালের ১০ আগস্ট লোকসভা ভোটে পরাজয়ের কারণে রাহুল ইস্তফা দেন। এ কারণে সোনিয়াকেই আবার দায়িত্ব নিতে হয়। তারপর এবার এই নির্বাচন হলো।

Nagad