‘সয়াবিন-ডালডা দিয়ে তৈরি করতো ব্র্যান্ডের ঘি’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:১২ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২২

ছবি- সংগৃহীত

সাধারণত ঘি তৈরির মূল উপাদান হচ্ছে দুধ। কিন্তু রাজধানীতে একটি চক্র দুধের বদলে সয়াবিন ও ডালডা দিয়ে তৈরি করতো নকল ঘি। পরে এসব ঘি তারা নকল বিএসটিআইয়ের লোগো লাগিয়ে নামি দামি বিভিন্ন ব্র্যান্ডের মোড়কে বাজারজাত করতো বলে জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) ওয়ারী বিভাগ।

গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার (১৮ অক্টোবর) রাজধানীর যাত্রাবাড়ী থানাধীন এলাকায় ভেজাল ঘি তৈরির কারখানায় অভিযান চালিয়ে চক্রটির ২ সদস্যকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ।

বুধবার (১৯ অক্টোবর) দুপুরে মিন্টুরোডে অবস্থিত ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিএমপির ডিবি ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মুহাম্মদ আশরাফ হোসেন এইসব তথ্য জানান।

গ্রেপ্তারকৃতরা হলেন- মো: মামুন পাইক (৩৭) এবং মো: সাব্বির (২৫)। এ সময় গ্রেপ্তারদের কাছ থেকে ভেজাল ঘি তৈরির ১২০ লিটার সয়াবিন তেল, মেশিন ও ডালডাসহ অন্যান্য মালামাল জব্দ করা হয়।

ডিবি জানায়, চক্রটি নকল ঘি তৈরি করে নিউ ফ্রেশ গাওয়া ঘি, ফেমাস স্পেশাল গাওয়া ঘি, স্পেশাল বাঘাবাড়ী ঘি ও আড়ং ঘিয়ের মোড়কে এসব ঘি বাজারজাত করতো চক্রটি। নামি দামি ব্র্যান্ডের মোড়কে এসব ঘি বাজারজাত হওয়ায় তাদের ক্রেতা সংখ্যাও বেশি। তাদের এসব ঘি খেয়ে মানুষের হৃদপিণ্ড ও কিডনিতে মারাত্মক ক্ষতি হচ্ছে।

সারাদিন/১৯ অক্টোবর/এমবি

Nagad