ঢাবিতে প্রথমবারের মতো ‘গবেষণা ও প্রকাশনা’ মেলা ২২ অক্টোবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২২

ছবি- সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো গবেষণা ও প্রকাশনা মেলা শুরু হতে চলেছে। আগামী ২২ ও ২৩ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এই মেলা অনুষ্ঠিত হবে।

বুধবার (১৯ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, শতবর্ষী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে গবেষণা ও প্রকাশনা মেলা। এ মেলায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট, গবেষণা সেন্টারের উদ্বোধন, গবেষণা ও প্রকাশনাসমূহ তুলে ধরা হবে।

উপাচার্য জানান, আগামী ২২ অক্টোবর সকাল সাড়ে ১০টায় মেলার উদ্বোধনী অনুষ্ঠান হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। সম্মাননীয় অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

মেলায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, অ্যালামনাই ও আমন্ত্রিত অতিথিরা অংশগ্রহণ করবেন। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

জানা গেছে, দুই দিনব্যাপী আয়োজিত এই মেলায় ১০টি অনুষদ, একটি ইনস্টিটিউট, একটি প্রকাশনা সংস্থা ও একটি গবেষণা কেন্দ্রসহ ১৩ প্যাভিলিয়ন থাকবে। এছাড়া একটি কেন্দ্রীয় মঞ্চ থাকবে।

Nagad

মেলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে প্রকাশিত প্রকাশনাসহ উল্লেখযোগ্য প্রকাশনাসমূহ প্রদর্শন ও উপস্থাপন করা হবে। মেলায় একটি গ্রন্থ, ২৬টি বিশেষ জার্নাল, ২১৬টি গবেষণা প্রজেক্ট, ৬২৪টি পোস্টার এবং ৮৬টি ফ্লাইয়ার বা ক্রশিয়ার স্থান পাবে।

সারাদিন/১৯ অক্টোবর/এমবি