যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত সহিদুল ইসলামের নিয়োগ বাতিল

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৪:২০ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২২

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. স‌হিদুল ইসলামের চুক্তিভি‌ত্তি নি‌য়োগ বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সহিদুল ইসলামের স্থলাভিষিক্ত হচ্ছেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান। তাকে যুক্তরাষ্ট্রে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গত ১৩ জুলাই পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরানকে যুক্তরাষ্ট্রে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের সিদ্ধান্তের কথা জানায়। তবে এখনও নিয়োগের বিষয়ে চূড়ান্ত নোটিশ দেওয়া হয়নি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিসিএস পররাষ্ট্র ক্যাডারের অবসরপ্রাপ্ত কর্মকর্তা মো. সহিদুল ইসলামের আবেদনের পরিপ্রেক্ষিতে তার সঙ্গে সরকারের সম্পাদিত চুক্তিপত্রের অনুচ্ছেদ-৮ অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত পদে তার চুক্তিভিত্তিক নিয়োগ ১ সেপ্টেম্বর ২০২২ তারিখ থেকে বাতিল করা হলো। জনস্বার্থে এ আদেশ জারি করা হয়েছে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

উল্লেখ্য, ২০২১ সালের জানুয়ারিতে ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দুই বছর মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন সহিদুল ইসলাম। তার আগে তিনি বিমসটেকের মহাসচিবের দায়িত্বে ছিলেন। এছাড়া কলকাতা, জেনেভা ও ওয়াশিংটন মিশনে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি দক্ষিণ কোরিয়া ও ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন।

Nagad