ডাচদের হারিয়ে সুপার টুয়েলভসে শ্রীলঙ্কা

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:৫১ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২২

ছবি- সংগৃহীত

নেদারল্যান্ডসকে ১৬ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘সুপার টুয়েলভসে’ উঠে গেছে শ্রীলঙ্কা। তবে শ্রীলঙ্কা ‘টপার’ হবে কি-না, তা নির্ভর করছে গ্রুপ ‘এ’-র শেষ ম্যাচের উপর। যদি আফ্রিকার দেশ নামিবিয়া জিতে যায়, তাহলে শ্রীলঙ্কা দ্বিতীয় স্থানে থাকবে। সেক্ষেত্রে পাকিস্তানের পরেই বিশ্বকাপে এই দ্বীপরাষ্ট্রের বিরুদ্ধে নামবে ভারত।

এশিয়া কাপের ধাঁচে লজ্জার হার দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করলেও পরপর দুই ম্যাচে জিতে ‘সুপার টুয়েলভসে’র টিকিট পেয়ে গেছে শ্রীলঙ্কা। খবর হিন্দুস্তান টাইমস’র।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) জিলংয়ে প্রথমে ব্যাট করতে নেমে রীতিমতো ধুঁকছিলেন দ্বীপরাষ্ট্রের ব্যাটাররা। স্লো পিচে ডাচ বোলারদের সামনে একেবারেই হাত খুলতে পারছিলেন না পাথুম নিশঙ্কারা। প্রথম ১০ ওভারে শ্রীলঙ্কার স্কোর ছিল দুই উইকেটে মাত্র ৬০ রান।

কিন্তু শ্রীলঙ্কার ইনিংসের দ্বিতীয় ভাগে খেই হারান ডাচ বোলাররা। কুশল মেন্ডিসের বেধড়ক মারে শেষ ১০ ওভারে ১০২ রান তোলে শ্রীলঙ্কা। প্রায় পুরো ইনিংসই ব্যাট করেন। অন্য ব্যাটাররা যখন কার্যত হামাগুড়ি দিচ্ছিলেন, তখন ৪৪ বলে ৭৯ রানের বিধ্বংসী ইনিংস খেলেন লঙ্কান ওপেনার। হাঁকান পাঁচটি ছক্কা এবং পাঁচটি চার। সেই ইনিংসের সুবাদে নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেটে ১৬২ রান তোলে শ্রীলঙ্কা।

জবাবে ১৬৩ রানের লক্ষ্য মাত্রা তাড়া করতে নেমে স্বভাবতই চাপে পড়ে যায় নেদারল্যান্ডস। পাওয়ার প্লে-তে একটা ভালো শুরুর দরকার ছিল। কিন্তু ছয় ওভারের শেষে নেদারল্যান্ডসের স্কোর দাঁড়ায় দুই উইকেটে ৪০ রান।

ওপেনার ম্যাক্স ও’ডড একটা দিক ধরে থাকলেও অপরদিকে একের পর এক সঙ্গী প্যাভিলিয়নে ফিরতে থাকেন। ডাচদের কোনও জুটিই গড়ে উঠছিল না। ফলে রিকোয়ার্ড রানরেটও ক্রমশ বাড়তে থাকে। ১৭ ওভারের শেষে নেদারল্যান্ডসের স্কোর ছিল আট উইকেটে ১০৯ রান। অর্থাৎ জয়ের জন্য তিন ওভারে ৫৪ রান দরকার ছিল। সেখান থেকে মরিয়া চেষ্টা করেন ডাচ ওপেনার ম্যাক্স। কিন্তু নির্ধারিত ২০ ওভারে ন’উইকেটে ১৪৬ রানের বেশি তুলতে পারেননি ডাচরা। ৫৩ বলে ৭১ রানে অপরাজিত থাকেন ম্যাক্স।

Nagad

সেই জয়ের ফলে গ্রুপ ‘এ’-তে শ্রীলঙ্কা এবং নেদারল্যান্ডসের (নেট রানরেট -০.১৬২) পয়েন্ট দাঁড়ায় চার। কিন্তু নেট রানরেটের নিরিখে এগিয়ে থাকায় পরবর্তী পর্যায়ের টিকিট পেয়ে যায় শ্রীলঙ্কা (+০.৬৬৭)। তবে শ্রীলঙ্কাই গ্রুপের ‘টপার’ হবে কিনা, তা নির্ভর করছে নামিবিয়া বনাম সংযুক্ত আরব আমিরশাহির ম্যাচের উপর।

নামিবিয়া জিতে গেলে শ্রীলঙ্কা দ্বিতীয় হয়ে পরবর্তী পর্যায়ে যাবে। সেক্ষেত্রে আগামী ২৭ অক্টোবর ভারতের বিরুদ্ধে নামবেন দ্বীপরাষ্ট্রের খেলোয়াড়রা। কারণ এখনই নেট রানরেটের নিরিখে শ্রীলঙ্কার থেকে এগিয়ে আছে নামিবিয়া।

অন্যদিকে, আমিরশাহি জিতে গেলে বিশ্বকাপ থেকে ছিটকে যাবে আফ্রিকার দেশ। সেক্ষেত্রে গ্রুপের শীর্ষে থেকে ‘সুপার ১২’-র গ্রুপ ‘১’-এ যাবে শ্রীলঙ্কা। দ্বিতীয় স্থানাধিকারী হিসেবে গ্রুপ ‘২’-এ অন্তর্ভুক্ত হবে নেদারল্যান্ডস। অর্থাৎ পাকিস্তানের পর ডাচদের বিরুদ্ধে নামবে ভারত।

সারাদিন/২০ অক্টোবর/এমবি