মিডিয়াতে টিমই হলো শক্তি : কাজী মোহাম্মদ মোস্তফা

শাহজালাল রোহান:শাহজালাল রোহান:
প্রকাশিত: ৪:৫০ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২২

কাজী মোহাম্মদ মোস্তফা। প্রযোজনার জগতে বেশ পরিচিত মুখ। তার একটি বিষয় সবার থেকে আলাদা। তিনি নতুন নতুন বিষয় বা আইডিয়া নিয়ে কাজ করতে ভালোবাসেন। গতানুগতিক টিভি শো- থেকে বেরিয়ে ভিন্ন কিছু আইডিয়ার শো-নির্মাণ করে বেশ আলোচিত হয়েছেন তরুণ প্রতিভাবান এই মিডিয়া ব্যক্তিত্ব। দীর্ঘ ১৪ বছরের টিভি মিডিয়ার ক্যারিয়ারে অনেক সফল অনুষ্ঠান উপহার দিয়েছেন। তার মধ্যে রয়েছে-হা শো সিজন ৬, রান্না বিষয়ক অনুষ্ঠান রান্না প্রতিদিন, এক্সপার্ট টুডেস কিচেন, প্রতি বৃহস্পতিবার প্রচারিত গানের লাইভ অনুষ্ঠানসহ অনেক প্রোগ্রাম। সবগুলো প্রচারিত হয় এনটিভিতে।

সম্প্রতি তরুণ এই প্রযোজকের মুখোমুখি হয়; সারাদিন ডট নিউজ। এসময় ক্যারিয়ার, প্রোগ্রাম ম্যানেজারের কাজ, প্রযোজনায় আগ্রহীদের উদ্দেশ্যে পরামর্শসহ ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও কথা বলেছেন। বিস্তারিত জানাচ্ছেন-শাহজালাল রোহান;

সারাদিন ডট নিউজ: আপনার সম্পর্কে জানতে চাই? পড়াশোনাসহ মিডিয়ায় ক্যারিয়ারের কত বছর হলো?

কাজী মোহাম্মদ মোস্তফা : পড়ালেখা শেষ করি ২০০৮ সালে। এরপর এনটিভিতে প্রোডাকশন এক্সিউটিভ হিসেবে যোগ দেই। প্রথমে প্রযোজক জাহাঙ্গীর চৌধুরীর সঙ্গে সহযোগী প্রযোজক হিসেবে কাজ করি। কাজ করতে করতে প্রথমেই একটি বাংলাদেশের বড় রিয়েলিটি শো ক্লোজআপ ওয়ান এর সহকারী প্রযোজক হিসেবে কাজ করার সুযোগ পাই। এরপর থেকে চলছে আর থেমে থাকিনি।

সারাদিন ডট নিউজ: নতুন নতুন আইডিয়া নিয়ে আপনি কাজ করতে পছন্দ করেন? প্রযোজনা করছেন। আপনার সফল আইডিয়াগুলি বাস্তবায়নের পেছনের গল্প জানতে চাই?

কাজী মোহাম্মদ মোস্তফা: . বলতে গেলে সহকারী প্রযোজক হিসেবে নতুন কোন অনুষ্ঠান প্রযোজনা করা সেই সময় খুবই কঠিন ছিল। প্রথমে আমি একেক পর একেক নতুন আইডিয়া দিতে থাকি অনুষ্ঠান প্রধানে কাছে কিন্তু ‘কোন অনুমতি পাই না। তারপরও আমি থেমে যাই নি। এর মধ্যে ঈদের আগে একটি আইডিয়া অনুষ্ঠান প্রধানের ভাল লাগলো। আইডিয়াটা ছিল অন্তরালে নামের একটি অনুষ্ঠান। যেখানে এখনকার জনপ্রিয় অভিনেত্রী বাধনকে ডাক্তার হিসেবে পরিচিত করা , তৌকির আহমেদ ভাইকে আর্কিটেক ইঞ্জিনিয়ার হিসেবে এবং নোবেল ভাইকে কর্পোরেট আইকন হিসেবে দর্শক কাছে পরিচিত করা। এই অনুষ্ঠান ভালোলাগার কারণে পরের ঈদে আরেকটি অনুষ্ঠান দেওয়া সেটি ছিল নতুন আইডিয়া-সেকেন্ডের গল্প শিরোনামে। যারা বিজ্ঞাপনে জিঙ্গেল দেন তাদের নিয়ে অনুষ্ঠান। অনুষ্ঠানে অতিথি ছিলেন সঙ্গীত পরিচালক রিপন খান, সুমনা হক, শারমীন লাকী। এরপর থেকে আর থেমে থাকা হয়নি। এখনও চলছে।

Nagad

সারাদিন ডট নিউজ: একটি অনুষ্ঠানের আইডিয়া – বাস্তবায়ন করতে কোন কাজগুলো করতে হবে?

কাজী মোহাম্মদ মোস্তফা: একটি অনুষ্ঠান আইডিয়া বাস্তবায়নে প্রথমে যে জিনিস খেয়াল রাখতে তা হলো আইডিয়াটি হতে হবে নতুন এবং দর্শকদের চাহিদা মতো। তবে বাংলাদেশে যেহেতু পে চ্যানেল নাই সেহেতু আইডিয়া করার আগে স্পন্সরকে মাথায় রেখে আইডিয়া করতে হয়। তাহলে আইডিয়াটি আলোর মুখ দেখতে পারে। দর্শকও চাহিদা মতো অনুষ্ঠান পাবে।

সারাদিন ডট নিউজ: আপনি তো সহকারী প্রযোজক থেকে, এখন প্রোগ্রাম ম্যানেজার হয়েছেন? দীর্ঘ এ জার্নি কেমন ছিল?

কাজী মোহাম্মদ মোস্তফা: মিডিয়ার প্রতি ভালোবাসা সেই ছাত্রজীবন থেকেই। অপেক্ষা করছিলাম কখন সুযোগ পাব। একদিন পেয়ে গেলাম। এনটিভিতে শুরুর সেই কাজগুলি ছিলো-নতুন ও ভিন্নধর্মী আইডিয়া নিয়ে। যা ছিলো-গতানুগতিক টিভি আয়োজনের পুরো বাহিরে। তবে দীর্ঘ এ জার্নি সহজ ছিলো না; নানা ঘাত প্রতিঘাত পেরিয়ে আজকের এই অবস্থানে এসেছি। তবে লেগে থাকতে হবে। একটি কথা বলব-মিডিয়াতে টিমই হলো শক্তি।

সারাদিন ডট নিউজ: বর্তমানে আপনার প্রযোজনায় জনপ্রিয় শো- হা শো, সিজন৬ চলছে? এছাড়া আর কোন কোন অনুষ্ঠানের সাথে আপনি জড়িত?

কাজী মোহাম্মদ মোস্তফা: সম্প্রতি জনপ্রিয় হাসির অনুষ্ঠান হা শো সিজন ৬ শেষ করেছি। এছাড়া আমার প্রযোজনায় প্রতিদিন রান্না বিষয়ক অনুষ্ঠান ‘রান্না’ প্রতিদিন , এক্সপার্ট টুডেস কিচেন সহ প্রত্যেক বৃহস্পতিবার গানের লাইভ অনুষ্ঠান হচ্ছে। সবগুলো প্রচারিত হচ্ছে জনপ্রিয় টিভি এনটিভিতে।

সারাদিন ডট নিউজ: ভবিষ্যৎ পরিকল্পনা কি?

কাজী মোহাম্মদ মোস্তফা: ভবিষ্যতে আরও নতুন নতুন আইডিয়ার অনুষ্ঠান দর্শকদের উপহার দিতে চাই।

সারাদিন ডট নিউজ: আপনাকে ধন্যবাদ

কাজী মোহাম্মদ মোস্তফা: সারাদিন ডট নিউজ ও তাদের পাঠকদেরও ধন্যবাদ জানাই।