হঠাৎ হোয়াটসঅ্যাপ ডাউন, বিপাকে হাজার-হাজার ব্যবহারকারী

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ২:৪৯ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২২

বার্তা আদানপ্রদানের জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপের পরিসেবা হঠাৎ ডাউন হয়ে যায়। শুধু বাংলাদেশে নয়, এই সমস্যা দেখা দিয়েছে ভারত ও পাকিস্তানেও। এসব দেশের ব্যবহারকারীরা বার্তা আদানপ্রদান করতে পারছেন না।

মঙ্গলবার (২৫ অক্টোবর) এই সমস্যা দেখা দিলেও হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে কোনও অফিসিয়াল বিবৃতি দেওয়া হয়নি।

জানা যায়, মোবাইল অ্যাপ ছাড়াও হোয়াটসঅ্যাপ ওয়েবেও এই বিভ্রাট দেখা যাচ্ছে। অফিসে কাজ করা থেকে শুরু করে ব্যবসা চালানো পর্যন্ত অনেকেই এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন। আমরা নিজেরাও নিশ্চিত করেছি যে অ্যাপটির ওয়েব ক্লায়েন্ট আর সংযুক্ত হচ্ছে না। যে কেউ হোয়াটসঅ্যাপ ওয়েব অ্যাক্সেস করার চেষ্টা করছেন তারা একটি ত্রুটি বার্তাও পাচ্ছেন।

দেশের একাধিক ব্যবহারকারী এই তথ্য জানিয়েছে সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিতেও দেখা গেছে। তাঁরা বলছে, হোয়াটসঅ্যাপে কোনও বার্তা আদানপ্রদান করতে পারছেন না। এমনকি কল রিসিভ করতে ব্যবহারকারীরা সমস্যার সম্মুখীন হচ্ছেন।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে জানানো হয়েছে, মুম্বাই, কলকাতা, দিল্লিসহ দেশের বিভিন্ন স্থানের হাজারো মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহারে সমস্যার সম্মুখীন হয়েছেন।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, দেশটির প্রায় ৪০ হাজার ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ বিভ্রাটে পড়েছেন।

Nagad

এ বিষয়ে হোয়াটসঅ্যাপে কোনও সাড়া নেই-বলেও জানিয়েছেন ভারতীয় গণমাধ্যমগুলো। প্রতিবেদন থেকে জানা যায়-হোয়াটসঅ্যাপ বলছে, ‘ আমরা আশা করছি যে এই বিভ্রাটের কারণ জানার চেষ্টা করছি। শীঘ্রই এই ত্রুটির সঠিক বিষয় সম্পর্কে গ্রাহকদের জানাবেন’। তবে এটি কোনও অফিসিয়াল বার্তা নয়-বলেও ঐ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।