গ্যাস না পেলে পদক বিক্রি করবেন নির্মলেন্দু গুণ!

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২২

সংগৃহীত ছবি-

‘একুশে পদক’ ও ‘স্বাধীনতা পদক’ প্রাপ্ত খ্যাতিমান কবি নির্মলেন্দু গ‍ুণ। তাঁর মতো যারা রাষ্ট্রীয় এই সম্মান অর্জন করেছেন, গ্যাস ও বিদ্যুতের সংযোগ পাওয়ার ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেওয়ার দাবি করেছেন তিনি।

প্রায় ছয় বছর আগে রাজধানীর কামরাঙ্গীরচরে বাড়ি করেছেন কবি নির্মলেন্দু গুণ। এতো সময়েও তিনি বাড়িতে গ্যাস সংযোগ পাননি। এবার তার ধৈর্য্যের বাধ ভেঙ্গে গেছে-বলে জানা গেছে।

গ্যাস সংযোগের জন্য সরকারকে এক মাসের সময় বেঁধে দিয়ে কবি নির্মলেন্দু বলেছেন, দ্রুত গ্যাস সংযোগ দেয়া না হলে নিজের রাষ্ট্রীয় পদকের স্বর্ণের মেডেল বিক্রি করে দেবেন তিনি।

মঙ্গলবার (২৫ অক্টোবর) গ্যাসের সংযোগ চেয়ে নিজের ফেসবুকে স্ট্যাটাস দেন কবি। সেখানে তিনি লেখেন, স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত দেশের বিশিষ্ট গুণীজনদের অগ্রাধিকারের ভিত্তিতে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ দেয়া হোক।

ভক্ত ও অনুসারীদের উদ্দেশ্য তিনি বলেন, রেল এবং বিমানের টিকিটও তাঁদের জন্য সংরক্ষিত থাকলে ভালো হয়। রাষ্ট্রের সর্বোচ্চ পুরস্কার প্রাপকদের এরকম সামান্য বাড়তি সুবিধা তো দেয়া যেতেই পারে। আপনারা কী বলেন?

স্ট্যাটাসে তিনি আরও লেখেন, খোলা বাজার থেকে চড়া মূল্যে আমাকে তরল গ্যাস কিনতে হয়। এই ক্ষতি পোষাতে আমি পুরস্কারের সঙ্গে পাওয়া আমার স্বর্ণপদক দুটি বেচে দেয়ার কথা ভাবছি। সরকারকে এক মাস সময় দেয়া হলো।

Nagad

উল্লেখ্য, গ্যাস সংকটের প্রেক্ষাপটে ২০০৯ সালে নতুন করে আবাসিক গ্যাস সংযোগ দেওয়া বন্ধ করে আওয়ামী লীগ সরকার। ২০১৩ সালের শেষের দিকে জাতীয় নির্বাচনের আগে আবাসিকের সংযোগ চালু করা হয়।

২০১৪ সালের নির্বাচনের পর জ্বালানি বিভাগ থেকে অলিখিতভাবে বিতরণ কোম্পানিকে আবাসিকের নতুন আবেদন নিতে নিষেধ করে দেওয়া হয়। পরে ২০১৯ সালে ফের আবাসিক সংযোগ স্থগিত রাখার আদেশ জারি করা হয়।

২০১৬ সাল থেকে গ্যাস সংযোগ দেওয়া বন্ধ রেখেছে সরকার। এর মধ্যে বিশেষ বিবেচনায় কিছু সংযোগ দেওয়া হলেও ২০২০ সাল থেকে স্থায়ীভাবে বন্ধ আছে। ২০২০ সাল থেকে বাণিজ্যিকভাবেও কাউকে গ্যাস সংযোগ দেওয়া হচ্ছে না।