আনুষ্ঠানিকভাবে কংগ্রেসের দায়িত্ব নিলেন মল্লিকার্জুন খাড়গে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৪৫ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২২

ছবি- সংগৃহীত

আনুষ্ঠানিকভাবে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতির দায়িত্ব গ্রহণ করেছেন মল্লিকার্জুন খাড়গে। প্রতিদ্বন্দ্বী শশী থারুরকে হারিয়ে সম্প্রতি সর্বভারতীয় কংগ্রেসের সভাপতি পদে নির্বাচিত হয়েছেন তিনি।

বুধবার (২৬ অক্টোবর) দলীয় নেতাকর্মীদের উপস্থিতিতে খাড়গের হাতে তুলে দেয়া হয় ‘গ্রান্ড ওল্ড পার্টির’ শীর্ষ পদের দায়িত্ব। এর মধ্য দিয়ে গান্ধী পরিবারের বাইরের কেউ ভারতীয় পুরনো দলটির দায়িত্ব পেলেন।

নয়াদিল্লির ‘অল ইন্ডিয়া কংগ্রেস কমিটি’র (এআইসিসি) সদর দপ্তরে আনুষ্ঠানিকভাবে সভাপতির দায়িত্ব নেন মল্লিকার্জুন খাড়গে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- দলের সদ্য সাবেক অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী, সাংসদ রাহুল গান্ধী এবং কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী।

চলতি বছরই ভারতের দুই রাজ্যে নির্বাচন। আগামী বছর কংগ্রেস শাসিত দুই রাজ্যে নির্বাচন এবং সর্বোপরি ২০২৪ সালে ‘মোদি হাওয়া’র মোকাবিলা। এসব ‘চ্যালেঞ্জ’ মাথায় নিয়েই কংগ্রেস সভাপতির পদে বসলেন মল্লিকার্জুন।

কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রীর হাত থেকে সভাপতি ভোটে জয়ের শংসাপত্র গ্রহণ করেন খাড়গে। তার আগে রাজঘাটে গিয়ে মহাত্মা গান্ধীর সমাধিস্থলে শ্রদ্ধা জানান। দেখা করেন সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সাথেও।

দায়িত্ব গ্রহণের পর দলের সবার সহযোগিতা চেয়ে মল্লিকার্জুন খাড়গে বলেন, এটা আমার জন্য আবেগের ব্যাপার। একজন শ্রমিকের ছেলে, ব্লক স্তরের সাধারণ কংগ্রেস কর্মী হিসেবে জীবন শুরু করে আজ দলের প্রধানের পদে বসতে পারা আমাকে আবেগাপ্লুত করে তুলেছে। আমাকে এই দুর্লভ সম্মান প্রদর্শনের জন্য আপনাদের সবাইকে নতমস্তকে ধন্যবাদ জানাই।

এ সময় সোনিয়া গান্ধী বলেন, কংগ্রেস সভাপতি হওয়া একটি বিরাট দায়িত্ব। সমস্ত দায়িত্ব আমি গুরুত্ব দিয়ে পালনের চেষ্টা করেছি। নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। বদলই পৃথিবীর চিরন্তন নিয়ম। কংগ্রেস পার্টি বহু চড়াই-উৎরাই দেখেছে। বস্তুত, এখনও দেখে চলেছে। আমি নিশ্চিত, খাড়গের নেতৃত্বে আগামী দিনে আমরা ঘুরে দাঁড়াতে সক্ষম হব।

Nagad

গত ১৯ অক্টোবর কংগ্রেস সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী শশী থারুরকে বিপুল ব্যবধানে পেছনে ফেলে জয়ী হন খাড়গে। ভোট পড়েছিল ৯ হাজার ৩৮৫ জনের। তার মধ্যে খাড়গে পান ৭ হাজার ৮৯৭ ভোট।

১৮৮৫ সালের ২৮ ডিসেম্বর ব্রিটিশ-ইন্ডিয়ায় প্রতিষ্ঠা হয় জাতীয় কংগ্রেসের। নব-নির্বাচিত মল্লিকার্জুন খড়গে দলটির ৮১তম সভাপতি। এর আগে সোনিয়া গান্ধী সাতবার এবং রাহুল গান্ধী একবার সভাপতি ছিলেন।

সারাদিন/২৬ অক্টোবর/এমবি