নায়ক রিয়াজের বয়সের হাফ সেঞ্চুরি

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৫:২৭ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২২

ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক রিয়াজ আহমেদের ৫০তম জন্মদিন আজ (২৬ অক্টোবর) বুধবার। ১৯৭২ সালে আজকের এই দিনে ফরিদপুরে তিনি জন্মগ্রহণ করেন।

কৈশোরে তার ইচ্ছে ছিলো স্থপতি হওয়ার। তবে পরিবারের উৎসাহে যোগ দেন বিমান বাহিনীতে। বৈমানিক হিসেবে তিনি ৩০০ ঘণ্টা উড্ডয়ন সম্পন্ন করেছিলেন। ১৯৯৩ সালের দিকে নায়ক রিয়াজ ঢাকায় চলে আসেন এবং চাচাতো বোন, খ্যাতিমান অভিনেত্রী ববিতার হাত ধরে সিনেমায় যুক্ত হন।

এবার জন্মদিনকে ঘিরে তেমন কোন অনুষ্ঠানের আয়োজন করেননি জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত নায়ক রিয়াজ। কাছের মানুষদের সাথে নিয়েই এই দিনটি পালন করবেন তিনি। রিয়াজ জানিয়েছেন, বিশেষ কোনও আয়োজন তিনি করছেন না। অন্য আট-দশটা দিনের মতোই জন্মদিন কাটাচ্ছেন। তার ভাষ্য, “অন্যসব দিনের মতোই কাটছে। তবে প্রচুর মানুষের শুভেচ্ছা, ভালোবাসা পাচ্ছি। এটা আমাকে অত্যন্ত আনন্দ দিচ্ছে, কৃতজ্ঞতায় মন ভরে যাচ্ছে আসলে।”

বয়সের হাফ সেঞ্চুরি করে রিয়াজের উপলব্দি, “জীবনটাকে যত সিম্পল রাখা যায়, যত মাটির কাছাকাছি থাকা যায়, ততই মঙ্গল। এখানে অহংকার করার কিছু নেই, গর্ব করা কিংবা নিজেকে অনেক বড় করে প্রমাণ করার কিছু নেই। পঞ্চাশটা বছর চলে গেলো, কীভাবে চলে গেলো, নিজেও বুঝতে পারছি না। মনে হয়, চিরযাত্রার দিকে খুব দ্রুত এগিয়ে যাচ্ছি আমরা প্রত্যেকেই। সৃষ্টিকর্তা যেন আমাদের সবাইকে ভালো রাখেন, মাফ করে দেন।”

১৯৭২ সালে ফরিদপুর জেলা সদরের কমলাপুর মহল্লায় রিয়াজের জন্ম। তার ছেলেবেলা কেটেছে ফরিদপুর শহরের সিএনবি স্টাফ কোয়ার্টার্সের চৌহদ্দিতে। বাবা জাইনুদ্দিন আহমেদ সিদ্দিক ছিলেন সরকারি কর্মকর্তা, মা আরজুমান্দ আরা বেগম গৃহিণী। সাত ভাই-বোনের মধ্যে রিয়াজ সবার ছোট।

১৯৯৫ সালে চিত্রনায়ক রিয়াজের মুক্তি পাওয়া প্রথম সিনেমা ‘বাংলার নায়ক’। অল্প সময়ের মধ্যেই নিজের প্রতিভার বিকাশ ঘটিয়ে জনপ্রিয় নায়কে পরিণত হন রিয়াজ। তার অভিনীত উল্লেখযোগ্য কয়েকটি সিনেমা হলো- ‘প্রাণের চেয়ে প্রিয়’, ‘বিয়ের ফুল’, ‘দুই দুয়ারী’, ‘হৃদয়ের বন্ধন’, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’, ‘প্রেমের তাজমহল’, ‘মনের মাঝে তুমি’, ‘মেঘের পরে মেঘ’, ‘রং নাম্বার’, ‘হাজার বছর ধরে’, ‘মোল্লা বাড়ির বউ’, ‘হৃদয়ের কথা’, ‘দারুচিনি দ্বীপ’, ‘মেঘের কোলে রোদ’, ‘চন্দ্রগ্রহণ’, ‘আকাশ ছোঁয়া ভালোবাসা’, ‘কৃষ্ণপক্ষ’ ইত্যাদি।

Nagad

সিনেমার পাশাপাশি বহু নাটক, টেলিফিল্মেও অভিনয় করেছেন রিয়াজ। এর মধ্যে ‘উড়ে যায় বকপক্ষী’, ‘হাবলঙ্গের বাজারে’, ‘যমুনার জল দেখতে কালো’, ‘বাদল দিনের প্রথম কদম ফুল’, আমরা তিন জন’, ‘আমাদের নুরুলহুদা’ ইত্যাদি উল্লেখযোগ্য।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে তিনবার পুরস্কার পেয়েছেন রিয়াজ। এছাড়া সাতবার মেরিল প্রথম আলো পুরস্কারসহ বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছেন এই অভিনেতা।

২০২২ সালে ২৩ সেপ্টেম্বর রিয়াজ অভিনীত সর্বশেষ সিনেমা ‘অপারেশন সুন্দরবন’ মুক্তি পায়।

সারাদিন/২৬ অক্টোবর/এমবি